একাদশ শ্রেণির সেমিস্টার-I দর্শন WBCHSE মডেল প্রশ্ন

WBCHSE একাদশ শ্রেণির সেমিস্টার-I এর দর্শন বিষয়ের যে মডেল প্রশ্ন দিয়েছে সেই প্রশ্নগুলোর উত্তর নিচে দেওয়া হয়েছে।

একাদশ শ্রেণির সেমিস্টার-I দর্শন WBCHSE মডেল প্রশ্ন

Higher Secondary Model Questions

একাদশ শ্রেণি (XI)

দর্শন (Philosophy – PHIL)

প্রথম সেমিস্টার (Semester – I)

পূর্ণমান – 35 

WBCHSE Model Question Philosophy Semester-I

সেমিস্টার-I দর্শন WBCHSE মডেল প্রশ্ন

Unit-1 (Introduction to Indian Philosophy – 24)

নিম্নলিখিত প্রশ্নগুলির থেকে সঠিক উত্তরটি বেছে নাও: 1 ✕ 24 = 24

1. ভারতীয় দর্শনে ……. বলতে ‘তত্ত্বর্শন’ বা ‘তত্ত্বদর্শনের উপায়’ বোঝানো হয়েছে।

  • (a) আত্মা
  • (b) দর্শন
  • (c) মোক্ষ
  • (d) নৈতিকতা

উত্তর: Show

(b) দর্শন

2 ভারতীয় দার্শনিক ……. তাঁর ‘সর্বদর্শনসংগ্রহ’ গ্রন্থে হিন্দু দর্শন বলতে ভারতীয় দর্শনকে বুঝিয়েছেন। 

  • (3) কপিল
  • (b) মাধবাচার্য
  • (c) জৈমিনি
  • (d) পতঞ্জলি

উত্তর: Show

(b) মাধবাচার্য

3. আচার্য ……. ‘নাস্তিক’ বলতে বেদ নিন্দুককে বুঝিয়েছেন।

  • (a) শঙ্কর
  • (b) রামানুজ
  • (c) মনু
  • (d) বেদব্যাস

উত্তর: Show

(c) মনু

4. ……. ও ……. দর্শন বেদানুগত দর্শন নামে পরিচিত।

  • (a) ন্যায়, বৈশেষিক
  • (b) সংখ্যা, যোগ
  • (c) মীমাংসা, বেদান্ত
  • (d) ন্যায়, সাংখ্যা

উত্তর: Show

(c) মীমাংসা, বেদান্ত

নীচে 5 নম্বর প্রশ্নে একটি অনুচ্ছেদ রয়েছে এবং তার থেকে কিছু সিদ্ধান্ত নিঃসরণ করা আছে। কোন্ সিদ্ধান্তটি সঠিক তা নির্দেশ করো।

5. ভারতীয় দর্শনের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে চার্বাক, জৈন ও বৌদ্ধ দর্শন নাস্তিক দর্শন। এঁদের মধ্যে চার্বাকরা চরম নাস্তিক। তাঁরা তাঁদের জ্ঞানতত্ত্বে প্রত্যক্ষকেই একমাত্র প্রমাণ বলেছেন। প্রত্যক্ষ অতিরিক্ত অন্য কোনো প্রমাণ তাঁরা স্বীকার করেন না। এই সিদ্ধান্ত থেকেই তাঁরা তাঁদের অধিবিদ্যায় ঈশ্বর, আত্মা ইত্যাদি কোনো অতীন্দ্রিয় সত্তাকে স্বীকার করেননি। তাঁরা জড়বাদী নামে পরিচিত। – এর থেকে নিঃসৃত নীচের বক্তব্যগুলির সঠিক কোড নির্দেশ করো:

(1) চার্বাকরা অনুমানাদি প্রমাণ স্বীকার করেন না, যেহেতু এইসব প্রমাণগুলি প্রত্যক্ষের অন্তর্গত।

(2) চার্বাকরা অনুমানাদি প্রমাণ স্বীকার করেন না, যেহেতু এগুলির থেকে সুনিশ্চিত জ্ঞান হয় না।

(3) চার্বাকরা অনুমানাদি প্রমাণ স্বীকার করেন না, যেহেতু এগুলি ব্যাপ্তিজ্ঞান নির্ভর।

কোড:

  • (a) (2) ও (3) সত্য এবং (1) মিথ্যা
  • (b) (1), (2) ও (3) মিথ্যা
  • (c) (1), (2) সত্য এবং (3) মিথ্যা
  • (d) (1), (2) ও (3) সতা

উত্তর: Show

(a) (2) ও (3) সত্য এবং (1) মিথ্যা

6. সাংখ্যা দর্শন অনুসারে, প্রমাণ তিন প্রকারঃ প্রত্যক্ষ, অনুমান ও ……. । 

  • (a) উপমান
  • (b) শব্দ
  • (c) অর্থাপত্তি
  • (d) অনুপলব্ধি

উত্তর: Show

(b) শব্দ

7. ন্যায়দর্শন অনুসারে, যখন প্রত্যক্ষ কারণের ভিত্তিতে অপ্রত্যক্ষ কার্যের অনুমান করা হয় তখন তাকে বলে ……. অনুমান।

  • (a) স্বার্থানুমান
  • (b) পূর্ববৎ
  • (c) শেষবৎ
  • (d) সামান্যতোদৃষ্ট

উত্তর: Show

(b) পূর্ববৎ

8. বৌদ্ধ দার্শনিক ……. তিন প্রকার অনুমানের কথা বলেছেনঃ পূর্ববৎ, সামান্যতোদৃষ্ট এবং শেষবৎ। 

  • (a) কুমারলব্ধ
  • (b) মৈত্রেয়নাথ
  • (c) বিজ্ঞানভিক্ষু
  • (d) রত্নকীর্তি

উত্তর: Show

Ans

9. নীচে দুটি স্তম্ভ দেওয়া আছে। এই দুটি স্তম্ভের সাথে প্রদত্ত কোডগুলি বিবেচনা করে সঠিক কোড নির্বাচন করো:

স্তম্ভ ১স্তম্ভ ২
(a) ভুয়োদর্শন1. অক্ষপাদ দর্শন
(b) নির্গুন ব্রহ্ম2. মীমাংসা, বেদান্ত
(c) বেদানুগত দর্শন3. শঙ্করাচার্য
(d) ন্যায়দর্শন4. ব্যাপ্তিগ্রহ

কোড:

  • (A) a→4, b→3, c→2, d→1
  • (B) a→2, b→1, c→3, d→4
  • (C) a→1, b→4, c→2, d→3
  • (D) a→2, b→4, c→1, d→3

উত্তর: Show

(A) a→4, b→3, c→2, d→1

10. চার্বাকমতে অনুমান সম্ভব না। কেননা অনুমানের ভিত্তিস্বরূপ যে ……. জ্ঞান তাও সম্ভব নয়। 

  • (a) পক্ষধর্মতা
  • (b) পরামর্শ
  • (c) ব্যাপ্তি
  • (d) ব্যাপ্তি-স্মরণ

উত্তর: Show

(c) ব্যাপ্তি

11. চার্বাক দর্শন অনুসারে ……. প্রমাণের সাহায্যেও ব্যাপ্তি প্রতিষ্ঠা করা যায় না। কেননা আপ্তপুরুষ যে যথার্থ বক্তা বা যথার্থ জ্ঞানী তাও অনুমানের সাহায্যে জানা যায়।

  • (a) প্রত্যক্ষ
  • (b) অনুমান
  • (c) উপমান
  • (d) শব্দ

উত্তর: Show

(d) শব্দ

12. মহর্ষি গৌতমের প্রত্যক্ষের লক্ষণে ব্যবহৃত ……. শব্দের অর্থ হল যথার্থ বা ভ্রমশূন্য জ্ঞান। 

  • (a) সন্নিকর্ষ
  • (b) অব্যাপদেশ্য
  • (c) অব্যভিচারী
  • (d) ব্যবসায়াত্মক

উত্তর: Show

(c) অব্যভিচারী

13. মহর্ষি গৌতমের প্রত্যক্ষের লক্ষণের বিরদ্ধে ……. দোষের আপত্তি উত্থাপন করা হয়ে থাকে। 

  • (a) অব্যাপ্তি
  • (b) অতিব্যাপ্তি
  • (c) অসম্ভব
  • (d) এগুলির কোনোটিই নয়

উত্তর: Show

(a) অব্যাপ্তি

14. নব্য-নৈয়ায়িক ……. প্রত্যক্ষের লক্ষণ দিতে গিয়ে বলেছেন, প্রত্যক্ষ হল সাক্ষাৎ প্রতীতি বা সাক্ষাৎ জ্ঞান। 

  • (a) গঙ্গেশ
  • (b) বিশ্বনাথ
  • (c) অন্নংভট্ট
  • (d) কেউই নয়

উত্তর: Show

(a) গঙ্গেশ

15. ন্যায়মত অনুসারে, ‘এটি ঘট’-এই জ্ঞানটিকে বলা হয় ……. প্রত্যক্ষ।

  • (a) নির্বিকল্পক
  • (b) সবিকল্পক
  • (c) প্রত্যভিজ্ঞা
  • (d) সামান্যলক্ষণ

উত্তর: Show

(b) সবিকল্পক

16. ন্যায় দার্শনিক ……. , নির্বিকল্পক প্রত্যক্ষকে নিষ্প্রকারক জ্ঞান বলেছেন।

  • (a) অন্নংভট্ট
  • (b) বিশ্বনাথ
  • (c) গঙ্গেশ
  • (d) বাৎস্যায়ন

উত্তর: Show

(a) অন্নংভট্ট

17. ন্যায় দার্শনিকদের মতে, নির্বিকল্পক প্রত্যক্ষের ক্ষেত্রে ……. হয় না।

  • (a) প্রত্যক্ষ
  • (b) অনুমান
  • (c) অনুব্যবসায়
  • (d) প্রত্যভিজ্ঞা

উত্তর: Show

(c) অনুব্যবসায়

18. ন্যায় দর্শন অনুসারে, ……. হল একটি প্রমাণ। 

  • (a) অনুমান
  • (b) অনুমিতি
  • (c) অনুমেয়
  • (d) যে-কোনো একটি

উত্তর: Show

(a) অনুমান

19. প্রাচীন ন্যায় অনুসারে, ……. জ্ঞান থেকে উৎপন্ন জ্ঞানকে বলে অনুমিতি।

  • (a) ব্যাপ্তি
  • (b) পরামর্শ
  • (c) পক্ষধর্মতা
  • (d) যে-কোনো একটি

উত্তর: Show

(b) পরামর্শ

20. ন্যায়দর্শন অনুসারে, অনুমানের ক্ষেত্রে ……. টি পদের উল্লেখ ও ব্যবহার করা প্রয়োজন।

  • (a) দুই
  • (b) তিন
  • (c) চার
  • (d) পাঁচ

উত্তর: Show

(b) তিন

21. পাহাড়ে ধূম দেখে পাহাড়ে আগুনের অনুমানের ক্ষেত্রে ‘পক্ষপদ’ হল ……. ।

  • (a) ধূম
  • (b) ব্যাপক
  • (c) পাহাড়
  • (d) কোনোটিই নয়

উত্তর: Show

(c) পাহাড়

22. ধূম ও আগুনের ব্যাপ্তি জ্ঞানের ক্ষেত্রে ধূম হল ……. ।

  • (a) ব্যাপ্য
  • (b) আগুন
  • (c) অব্যাপ্য 
  • (d) অব্যাপক

উত্তর: Show

(a) ব্যাপ্য

23. ন্যায় দর্শন অনুসারে ……. ও ……. -এর মধ্যেকার ব্যাপ্তির নাম সমব্যাপ্তি।

  • (a) ধূম, বহ্নি 
  • (b) মানুষ, মনুষ্যত্ব 
  • (c) জ্ঞেয়ত্ব, অভিধেয়ত্ব 
  • (d) কোনোটিই নয়

উত্তর: Show

(c) জ্ঞেয়ত্ব, অভিধেয়ত্ব

24. ন্যায় দর্শনে স্বীকৃত পরার্থানুমানের পাঁচটি অবয়বের সঠিক ক্রম হল:

  • (a) প্রতিজ্ঞা, উপনয়, হেতু, উদাহরণ, নিগমন
  • (b) হেতু, উদাহরণ, প্রতিজ্ঞা, উপনয়, নিগমন
  • (c) প্রতিজ্ঞা, উদাহরণ, উপনয়, হেতু, নিগমন
  • (d) প্রতিজ্ঞা, হেতু, উদাহরণ, উপনয়, নিগমন

উত্তর: Show

(d) প্রতিজ্ঞা, হেতু, উদাহরণ, উপনয়, নিগমন

Unit-2 (Introduction to Western Philosophy – 16)

25. দর্শনের যে শাখা জ্ঞানের স্বরূপ ও উৎস সম্পর্কে আলোচনা করে তার নাম হল……. ।

  • (a) জ্ঞানবিদ্যা
  • (b) অধিবিদ্যা
  • (c) যুক্তিবিদ্যা
  • (d) নীতিবিদ্যা

উত্তর: Show

(a) জ্ঞানবিদ্যা

26. পাশ্চাত্য দর্শনে ……. ‘সমস্ত ধারণাকেই সহজাত ধারণা’ বলেছেন।

  • (a) ডেকার্ট
  • (b) স্পিনোজা
  • (c) লাইবনিজ
  • (d) ভল্‌ফ্‌

উত্তর: Show

(c) লাইবনিজ

27. স্তম্ভ ১ এবং স্তম্ভ ২ মিলিয়ে নিয়ে নীচের কোডগুলি থেকে সঠিক উত্তরটি নির্বাচন করো:

স্তম্ভ ১স্তম্ভ ২
(a) বিচারমূলক পদ্ধতি1. এ জে আয়ার
(b) সংশয় পদ্ধতি2. মার্কস
(c) যাচাইকরণ পদ্ধতি3. কান্ট
(d) দ্বন্দ্বমূলক বস্তুবাদ4. ডেকার্ট

কোড:

  • (A) a→3, b→4, c→1, d→2
  • (B) a→4, b→3, c→2, d→1
  • (C) a→3, b→4, c→2, d→1
  • (D) a→1, b→3, c→2, d→4

উত্তর: Show

(A) a→3, b→4, c→1, d→2

28. দার্শনিক ……. দর্শনের সাথে জ্ঞানবিদ্যাকে অভিন্ন বলে বিবেচনা করেছেন।

  • (a) প্লেটো
  • (b) কান্ট
  • (c) স্পিনোজা
  • (d) হেগেল

উত্তর: Show

(b) কান্ট

29. ‘সমাজদর্শন হল দর্শন ও সমাজবিজ্ঞানের মিলনস্থল’ – একথা বলেছেন ……. । 

  • (a) গিনস্‌বার্গ
  • (b) গিসবার্ট
  • (c) ম্যাকেঞ্জি
  • (d) কেউই নয়

উত্তর: Show

(b) গিসবার্ট

30. ‘রাষ্ট্রদর্শন’ সম্পর্কে আলোচনার বিজ্ঞানসম্মত ও সুনির্দিষ্ট আলোচনা করেছেন অধ্যাপক ……. ।

  • (a) গিনস্‌বার্গ
  • (b) গিসবার্ট
  • (c) র‍্যাফেল
  • (d) গার্ণার

উত্তর: Show

(c) র‍্যাফেল

31. প্রখ্যাত পাশ্চাত্য দার্শনিক ……. হলেন চরমপন্থী বুদ্ধিবাদের সমর্থক।

  • (a) স্পিনোজা 
  • (b) লাইবনিজ 
  • (c) এফ.এইচ. ব্রাডলে 
  • (d) রাসেল

উত্তর: Show

(b) লাইবনিজ

32. জার্মান দার্শনিক ……. প্রকৃত জ্ঞানের উৎপত্তির ক্ষেত্রে বুদ্ধির ভূমিকাকেই প্রাধান্য দিয়েছেন।

  • (a) কান্ট
  • (b) ভলফ
  • (c) ভিটগেনস্টাইন
  • (d) লাইবনিজ

উত্তর: Show

(b) ভলফ

33. ‘কোনো ধারনা সহজাত নয়’ – একথা বলেছেন ……. ।

  • (a) জন লক
  • (b) ডেভিড হিউম
  • (c) রেনে ডেকার্ট
  • (d) লাইবনিজ

উত্তর: Show

(a) জন লক

34. ডেকার্ট তাঁর দর্শনে প্রদর্শন করেছেন

(i) গাণিতিক পদ্ধতি

(ii) দেহ-মনের সম্পর্ক ব্যাখ্যা

(iii) ঈশ্বরের অস্তিত্বের প্রমাণ

(iv) মুখ্য ও গৌণ গুণের মধ্যে পার্থক্য

কোড:

  • (a) (i) এবং (ii) সত্য, (iii), (iv) মিথ্যা
  • (b) (ii) এবং (iii) সত্য, (i), (iv) মিথ্যা
  • (c) (iii) এবং (iv) সত্য, (i), (ii) মিথ্যা
  • (d) (i), (ii) এবং (iii) সত্য এবং (iv) মিথ্যা

উত্তর: Show

(d) (i), (ii) এবং (iii) সত্য এবং (iv) মিথ্যা

35. ‘গণিতের জ্ঞান হল আদর্শ জ্ঞান’ – এই মত প্রকাশ করেছেন ……. ।

  • (a) রেনে ডেকার্ট
  • (b) স্পিনোজা
  • (c) লাইবনিজ
  • (d) ভলফ্‌ 

উত্তর: Show

(a) রেনে ডেকার্ট

36. প্রকৃত নরমপন্থী বুদ্ধিবাদী দার্শনিক হলেন ……. ।

  • (a) রেনে ডেকার্ট
  • (b) স্পিনোজা
  • (c) লাইবনিজ
  • (d) কান্ট

উত্তর: Show

(d) কান্ট

37. ‘জন্মের সময় মানুষের মন থাকে একটি অলিখিত সাদা কাগজ’ – একথা বলেছেন ……. ।

  • (a) জন লক
  • (b) বিশপ বার্কলে
  • (c) ডেভিড হিউম
  • (d) জন স্টুয়ার্ট মিল

উত্তর: Show

(a) জন লক

নীচে 38 নম্বর প্রশ্নে দুটি অংশ রয়েছে। একটি বিবৃতি (A) এবং অন্যটি কারণ (R)। বিবৃতি (A) এবং কারণ (R) এই দুটি বিচার করে সঠিক কোডটি বেছে নিন।

38. বিবৃতি (A) – লক মুখ্য ও গৌণ গুণের মধ্যে পার্থক্য করেছেন।

কারণ (R) – লক সংবেদন জন্য জ্ঞানকে সর্বনিম্ন পর্যায়ের জ্ঞান বলেছেন।

কোড:

  • (a) বিবৃতি (A) এবং কারণ (R) উভয়ই সত্য এবং কারণটি (R) ওই বিবৃতির (A) সঠিক ব্যাখ্যা
  • (b) বিবৃতি (A) এবং কারণ (R) উভয়ই সত্য কিন্তু কারণটি (R) ওই বিবৃতির (A) সঠিক ব্যাখ্যা নয়
  • (c) বিবৃতি (A) সত্য, কিন্তু কারণ (R) মিথ্যা
  • (d) বিবৃতি (A) মিথ্যা, কিন্তু কারণ (R) সত্য

উত্তর: Show

(b) বিবৃতি (A) এবং কারণ (R) উভয়ই সত্য কিন্তু কারণটি (R) ওই বিবৃতির (A) সঠিক ব্যাখ্যা নয়

39. ……. এর বুদ্ধিবাদকে গাণিতিক বুদ্ধিবাদ বলা হয়।

  • (a) রেনে ডেকার্ট
  • (b) স্পিনোজা
  • (c) লাইবনিজ
  • (d) কান্ট

উত্তর: Show

(a) রেনে ডেকার্ট

40. ডেকার্টের বুদ্ধিবাদে তিনপ্রকার ধারণা স্বীকার করা হয়েছে : আগন্তুক, কৃত্রিম ও ……. ।

  • (a) সরল
  • (b) যৌগিক
  • (c) সহজাত
  • (d) অমূর্ত

উত্তর: Show

(c) সহজাত

আরও আপডেট পেতে আমাদের সঙ্গী হও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *