উচ্চ মাধ্যমিক 2023 : প্রশ্ন বিন্যাস ও নম্বর বিভাজন ( Subject-wise Question Pattern of Higher Secondary Examination 2023), ডাউনলোড pdf
উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2023 এর বিষয়ভিত্তিক প্রশ্ন বিন্যাস ও নম্বর বিভাজন (Subject-wise Question Pattern of Higher Secondary Examination, 2023)
বাংলা (Bengali)
Bengali A
Subject Code : BNGA Theory Marks : 80
MCQ (18) | SAQ (12) | Descriptive (50) | Total (80) | |
---|---|---|---|---|
গল্প | 1 × 5 = 5 | 1 × 2 = 2 | 5 × 1 = 5 | 12 |
নাটক | 1 × 3 = 3 | 1 × 2 = 2 | 5 × 1 = 5 | 10 |
কবিতা | 1 × 4 = 4 | 1 × 4 = 4 | 5 × 1 = 5 | 13 |
আন্তর্জাতিক গল্প / ভারতীয় কবিতা | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 5 × 1 = 5 | 7 |
পূর্ণাঙ্গ গ্রন্থ | ** | ** | 5 × 1 = 5 | 5 |
শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস | 1 × 3 = 3 | ** | 5 × 2 = 10 | 13 |
ভাষা | 1 × 2 = 2 | 1 × 3 = 3 | 5 × 1 = 5 | 10 |
প্রবন্ধ | ** | ** | 10 × 1 = 10 | 10 |
মোট | 18 | 12 | 50 | 80 |
সংস্কৃত (Sanskrit)
Subject Code : SNSK Theory Marks : 80
বিভাগ | MCQ (1 mark) | SAQ (1 mark) | Descriptive (8 mark) | Amplification | ||
---|---|---|---|---|---|---|
সাহিত্য বিভাগ | গদ্য | 1. আর্যাবর্তবর্ণনম্ | 1×2=2 | 1×2=2 | 5×1=5 অথবা 5×1=5 | 4×1=4 অথবা 4×1=4 |
2. বনগতা গুহা | 1×2=2 | 1×1=1 | ||||
পদ্য | 1. গঙ্গাস্তোত্রম্ (শ্লোক ১- ১০) | 1×2=2 | 1×1=1 | 5×1=5 অথবা 5×1=5 |
||
2. শ্রীমদ্ভগবদ্গীতা - কর্মযোগঃ (তৃতীয় অধ্যায়) | 1×2=2 | 1×2=2 | ||||
নাটক | বাসন্তিকস্বপ্নম্ - প্রথমঃ অঙ্কঃ (নির্বাচিত অংশ) | 1×4=4 | 1×3(4)=3 | 5×1(2)=5 | ** | |
সংস্কৃত সাহিত্যের ইতিহাস | 1. স্বপ্নবাসবদত্তম্, মৃচ্ছকটিকম্, অভিজ্ঞানশকুন্তলম্, মুদ্রারাক্ষসম্, মেঘদূত্ম্, গীতগোবিন্দম্ | 1×3=3 | 1×2(3)=2 | 5×1(2)=5 | ** | |
2. আর্যভট্ট, বরাহমিহির | ||||||
3. চরক সংহিতা , সুশ্রুত সংহিতা | ||||||
ভাষা বিভাগ | সংস্কৃত ব্যাকরণ | 1. কারক বিভক্তি | ** | 1×3(4)=3 | ** | ** |
2. ব্যাসবাক্যসহ সমাসের নাম লিখ | ** | 1×2(3)=2 | ** | ** | ||
3. শব্দ যুগলের অর্থ পার্থক্য | ** | 1×2(3)=2 | ** | ** | ||
4. এক কথায় প্রকাশ | ** | 1×3(4)=3 | ** | ** | ||
5. পরিনিষ্ঠিত রূপ নির্ণয় | ** | 1×3(4)=3 | ** | ** | ||
6. ভাষাতত্ত্ব | ** | ** | 5×1(2)=5 | ** | ||
অনুচ্ছেদ রচনা | সংস্কৃত ভাষায় | ** | ** | ** | 5×1(3)=5 | ** |
অনুবাদ | বাংলা থেকে সংস্কৃত | ** | ** | ** | 5×1(2)=5 | ** |
এগ্রোনমি (Agronomy)
Subject Code: AGNM Theory Marks : 70
বিষয় | MCQ ( 1 mark ) | SAQ ( 1 mark ) | Descriptive (7 mark) | Total |
---|---|---|---|---|
শস্যের বৃদ্ধি | 1×4=4 | 1×2=2 | 7×1=7 or No Question | 13 or 6 |
মাটি | 1×3=3 | 1×2=2 | 7×1=7 | 12 |
জৈব ও অজৈব সার | 1×3=3 | 1×2=2 | 7×1=7 | 12 |
শস্য উৎপাদন | 1×3=3 | 1×3=3 | 7×1=7 | 13 |
শস্য রক্ষা | 1×4=4 | 1×3=3 | 7×1=7 | 14 |
চাষের পদ্ধতি | 1×4=4 | 1×2=2 | No Question or 7×1=7 | 6 or 13 |
মোট | 21 | 14 | 35 | 70 |
রসায়ন (Chemistry)
Subject Code : CHEM Theory Marks : 70
Unit | MCQ (1 mark) | VSA (1 mark) | SA-I (2 mark) | SA-II (3 mark) | LA (5 mark) | Total |
---|---|---|---|---|---|---|
পদার্থের কঠিন অবস্থা | 1 × 1 = 1 | ** | ** | 3 × 1 = 3 | ** | 4 |
দ্রবণ | ** | ** | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | ** | 5 |
তড়িৎ রসায়ন | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 5 |
রাসায়নিক গতিবিদ্যা | ** | ** | ** | ** | 5 × 1 = 5 | 5 |
পৃষ্ঠতলীয় রসায়ন | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | ** | ** | 4 |
মৌলের পৃথককরণের সাধারণ নীতি এবং পদ্ধতিসমূহ | ** | ** | ** | 3 × 1 = 3 | ** | 3 |
p-ব্লক মৌলসমূহ | 1 × 1 = 1 | ** | 2 × 1 = 2 | ** | 5 × 1 = 5 | 8 |
d ও f - ব্লক মৌলসমূহ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 5 |
সবর্গীয় যৌগ বা জটিল যৌগ | 1 × 1 = 1 | ** | 2 × 1 = 2 | ** | ** | 3 |
হ্যালোঅ্যালকেন এবং হ্যালোঅ্যারিনসমূহ | 1 × 1 = 1 | ** | ** | 3 × 1 = 3 | ** | 4 |
অ্যালকোহল, ফেনল এবং ইথারসমূহের শ্রেণিবিভাগ | 1 × 1 = 1 | ** | ** | 3 × 1 = 3 | ** | 4 |
অ্যালডিহাইড, কিটোন এবং কার্বক্সিলিক অ্যাসিড | 1 × 1 = 1 | ** | ** | ** | 5 × 1 = 5 | 6 |
নাইট্রোজেন ঘটিত জৈব যৌগসমূহ | 1 × 1 = 1 | ** | ** | 3 × 1 = 3 | ** | 4 |
জীব অণুসমূহ | 1 × 1 = 1 | ** | ** | 3 × 1 = 3 | ** | 4 |
পলিমার | 1 × 1 = 1 | ** | 2 × 1 = 2 | ** | ** | 3 |
প্রাত্যহিক জীবনে রসায়ন | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | ** | ** | ** | 3 |
Total | 14 | 4 | 10 | 27 | 15 | 70 |
গণিত (Mathematics)
Subject Code Code : MATH Theory Marks : 80
Unit | Topic | MCQ (1 mark) | VSA (2 mark) | SA (4 marks) | LA (5 marks) | Total |
---|---|---|---|---|---|---|
I. Relation & Functions | 1) Relation & Functions | 1×2=2 | 2×1=2 | 4×1=4 | ** | 8 |
2) Inverse Trigonometric Functions | ||||||
II. Algebra | 1) Matrices | 1×1=1 | 2×1=2 | 4×2=8 | ** | 11 |
2) Determinants | ||||||
III. Calculas | 1) Continuity and Differentiability | 1×3=3 | 2×3=6 | 4×4=16 | 5×2=10 | 35 |
2) Applications of Derivatives | ||||||
3) Integrals (Definite & Indefinite) | ||||||
4) Applications of the Integrals | ||||||
5) Differential Equations | ||||||
IV. Vectors and Three-Dimensional Geometry | 1) Vectors | 1×2=2 | 2×1=2 | 4×1=4 | 5×1=5 | 13 |
2) Three Dimensional Geometry | ||||||
V. Linear Programming | 1) Linear Programming | ** | ** | ** | 5×1=5 | 5 |
VI. Probability | 1) Probality | 1×2=2 | 2×1=2 | 4×1=4 | ** | 8 |
Total No. of Question | 10 | 14 | 18 | 8 |
দর্শন (Philosophy)
Subject Code : PHIL Theory Marks : 80
বিষয় | MCQ ( 1 mark ) | SAQ ( 1 mark ) | Descriptive (8 mark) | Total | |
---|---|---|---|---|---|
অবরোহমূলক তর্কবিদ্যা | যুক্তি | 1×3=3 | 1×1=1 | ** | 4 |
বচন | 1×2=2 | ** | 8×1=8 | 10 | |
বচনের বিরোধিতা | 1×2=2 | 1×2=2 | ** | 4 | |
অমাধ্যম অনুমান | ** | 1×1=1 | 8×1=8 | 9 | |
নিরপেক্ষ ন্যায় | 1×2=2 | ** | 8×1=8 | 10 | |
প্রাকল্পিক ও বৈকল্পিক ন্যায় | 1×2=2 | 1×2=2 | ** | 4 | |
বুলীয় ব্যাখ্যা ও ভেনচিত্র | 1×2=2 | 1×2=2 | ** | 4 | |
সত্যাপেক্ষ | 1×3=3 | 1×2=2 | ** | 5 | |
আরোহমূলক তর্কবিদ্যা | আরোহ অনুমানের স্বরূপ | 1×3=3 | 1×3=3 | ** | 6 |
কারণ | 1×3=3 | 1×3=3 | ** | 6 | |
মিলের পরীক্ষামূলক পদ্ধতি | 1×2=2 | ** | 8×1=8 | 10 | |
আরোহমূলক দোষ বা অনুপপত্তি | ** | ** | 8×1=8 | 8 | |
Total | 24 | 16 | 40 | 80 |
ভূগোল (Geography)
Subject Code : GEGR Theory Marks : 70
অধ্যায় | MCQ (1 Mark) | SAQ (1 Mark) | Descriptive (7 Mark) | Total | ||
---|---|---|---|---|---|---|
প্রকৃতিক ভূগোল (35 Mark) | 1 | 1(ক) বর্হিজাত প্রক্রিয়া ও উদ্ভুত ভূমিরুপ, | 1×2=2 | 1×1=1 | 7×1=7 | 19 |
1(খ) ভৌম জলের কার্য | ||||||
1(গ) সামুদ্রিক প্রক্রিয়া ও ভূমিরূপ | 1×1=1 | 1×1=1 | ||||
2. ক্ষয়চক্র | 1×1=1 | 1×1=1 | ||||
3. জল নির্গম প্রণালী | 1×1=1 | 1×1=1 | ||||
4. মৃত্তিকা | 1×2=2 | 1×1=1 | ||||
5. বায়ুমন্ডল | 1×3=3 | 1×2=2 | 7×1=7 | 16 | ||
6. জীববৈচিত্র্য | 1×1=1 | 1×1=1 | ||||
7. মানুষ ও পরিবেশের মিথস্ক্রিয়া | 1×1=1 | 1×1=1 | ||||
অর্থনৈতিক ও আঞ্চলিক ভূগোল (35 Mark) | 1. অর্থনৈতিক কার্যাবলী | 1(ক) প্রথমিক কার্যাবলী - কৃষি | 1×2=2 | 1×1=1 | 7×1=7 | 10 |
1(খ) দ্বিতীয় শ্রেণীর কার্যাবলী - শিল্প | 1×2=2 | 1×1=1 | 7×1=7 | 13 | ||
1(গ)তৃতীয় শ্রেণীর কার্যাবলী | 1×2=2 | 1×1=1 | ||||
1(ঘ) কোয়াটারনারী কার্যাবলী | ||||||
1(ঙ) কুইনারী কার্যাবলী | ||||||
2. জনসংখ্যা ও জনবসতি | 1×2=2 | 1×1=1 | 7×1=7 | 12 | ||
3. আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়ন | 1×1=1 | 1×1=1 |
পদার্থবিদ্যা (Physics)
Subject Code : PHYS Theory Marks : 70
Unit | MCQ (1 mark) | VSA (1 mark) | SA-I (2 mark) | SA-II (3 mark) | LA (5 mark) | Total |
---|---|---|---|---|---|---|
Electrostatics | 1×2=2 | ** | ** | 3×2=6 | ** | 8 |
Current Electricity | 1×1=1 | ** | 2×1=2 | ** | 5×1=5 | 8 |
Magnetic Effect of Current & Magnetism | 1×2=2 | 1×1=1 | 2×1=2 | 3×1=3 | ** | 8 |
Electromagnetic Induction and Alternating Current | 1×2=2 | 1×1=1 | ** | ** | 5×1=5 | 8 |
Electromagnetic Waves | 1×1=1 | ** | 2×1=2 | ** | ** | 3 |
Optics | 1×2=2 | 1×1=1 | ** | 3×2=6 | 5×1=5 | 14 |
Dual Nature of Matter | 1×1=1 | ** | ** | 3×1=3 | ** | 4 |
Atoms and Nuclei | 1×1=1 | ** | 2×1=2 | 3×1=3 | ** | 6 |
Electronic Devices | 1×1=1 | 1×1=1 | ** | 3×2=6 | ** | 8 |
Communication Systems | 1×1=1 | ** | 2×1=2 | ** | ** | 3 |
Total | 14 | 4 | 10 | 27 | 15 | 70 |
MCQ | কোনো অতিরিক্ত প্রশ্ন থাকবে না। |
VSA | অন্ততপক্ষে দুটি প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে। |
SA I | অন্ততপক্ষে তিনটি প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে। 2 নম্বর 1 + 1 হিসাবে বিভাজিত হতে পারে। |
SA II | অন্ততপক্ষে পাঁচটি প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে। 3 নম্বর 2 + 1 হিসাবে বিভাজিত হতে পারে। |
LA | অন্ততপক্ষে দুটি প্রশ্নের বিকল্প প্রশ্ন থাকবে। 5 নম্বর 3 +2 বা 4 + 1 হিসাবে বিভাজিত হতে পারে। |
স্বাস্থ্য ও শারীশিক্ষা (Health and Physical Education)
Subject Code: PHED
Theory Marks : 40
Unit | MCQ (1 mark) | SA (1 mark) | DA (8 mark) | Total |
---|---|---|---|---|
শারীরশিক্ষা, স্বাস্থ্য ও সক্ষমতার আধুনিক ধারণা | 1×2=2 | 1×1(2)= 1 | 7×1(2)=7 | 10 |
মানব-অঙ্গসঞ্চালনের বৈজ্ঞানিক ভিত্তি | 1×2=2 | 1×1(2)= 1 | 7×1(2)=7 | 10 |
শারীরশিক্ষার মন-সামাজিক ভিত্তি | 1×2=2 | 1×1(2)= 1 | 7×1(2)=7 | 10 |
যােগ ও ক্রীড়া প্রশিক্ষণ | 1×2=2 | 1×1(2)= 1 | 7×1(2)=7 | 10 |
Total | 8 | 4 | 28 | 40 |
Practical Marks : 60
Gr-A | ফরমাল অ্যাক্টিভিটিস | 10 নম্বর |
Gr-B | অ্যাথলিটিক্স | 10 নম্বর |
Gr-C | যােগাসন ও জিমনাস্টিক্স | 05 নম্বর |
Gr-D | টিম গেম | 10 নম্বর |
Gr-E | শারীরিক সক্ষমতার অভীক্ষার মূল্যায়ন | 10 নম্বর |
Gr-F | জাতীয় আদর্শ ও নেতৃত্বদান গুণাবলি বিকাশের কার্যক্রম | 10 নম্বর |
Gr-G | স্পাের্টস পার্টিসিপেশন | 05 নম্বর |
আরও আপডেট পেতে আমাদের সঙ্গী হও
উচ্চ মাধ্যমিক সিলেবাস 2023 | HS Syllabus 2023