দ্বাদশ শ্রেণির (উচ্চ মাধ্যমিক) বাংলা ক সিলেবাস ও প্রশ্ন বিন্যাস 2025-2026 | WBCHSE 12 (HS) Bengali A Syllabus & Question Pattern 2025-2026

2025-2026 শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণির বাংলা ক সিলেবাস (নতুন) চালু হয়েছে। দ্বাদশ শ্রেণির উচ্চ মাধ্যমিক পরীক্ষা দুটি সেমিস্টারে হবে – তৃতীয় ও চতুর্থ।

সেমিস্টার অনুযায়ী বাংলা ক সিলেবাস, প্রশ্নের ধরণ এবং প্রশ্ন বিন্যাস নিচে দেওয়া হয়েছে। 

দ্বাদশ শ্রেণির (উচ্চ মাধ্যমিক) বাংলা ক সিলেবাস ও প্রশ্ন বিন্যাস 2025-2026 (WBCHSE 12 (HS) Bengali A Syllabus & Question Pattern 2025-2026)

বাংলা ক (Bengali A – BNGA)

সেমিস্টার – III

পূর্ণমান – 40

থিয়োরি প্রোজেক্ট প্রশ্নের ধরণ 
400MCQ

সেমিস্টার – III : দ্বাদশ শ্রেণির বাংলা ক (থিয়োরি) প্রশ্ন বিন্যাস 2025-2026 (WBCHSE 12 Bengali A Question Pattern 2025-2026)

TopicsMCQ_(1_Mark)Total
গল্প1 × 8 = 88
প্রবন্ধ1 × 5 = 55
কবিতা1 × 7 = 77
আন্তর্জাতিক গল্প ও ভারতীয় কবিতা1 × 5 = 55
ভাষা 1 × 10 = 1010
বাংলা শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস1 × 5 = 55
মোট40

সেমিস্টার – III : দ্বাদশ শ্রেণির বাংলা ক (থিয়োরি) সিলেবাস 2025-2026 (WBCHSE 12 Bengali A Syllabus 2025-2026)

  • গল্প :
    • আদরিনী – প্রভাত কুমার মুখোপাধ্যায়
  • প্রবন্ধ :
    • বাঙ্গালা ভাষা – স্বামী বিবেকানন্দ
  • কবিতা :
    • 1. অন্ধকার লেখাগুচ্ছ – শ্রীজাত 
    • 2. দ্বিগ্বিজয়ের রূপকথা – নবনীতা দেবসেন
  • ভারতীয় গল্প :
    • পোটরাজ – শঙ্কর রাও খারাট (অনুবাদ: সুনন্দন চক্রবর্তী)
  • আন্তর্জাতিক কবিতা  :
    • তার সঙ্গে – পাবলো নেরুদা (অনুবাদ: শক্তি চট্টোপাধ্যায়)
  • ভাষা :
    • প্রথম অধ্যায় : ভাষাবিজ্ঞান ও তার শাখা-প্রশাখা
    • দ্বিতীয় অধ্যায় : ধ্বনিতত্ত্ব
    • তৃতীয় অধ্যায় : শব্দার্থতত্ত্ব 
  • বাংলা ভাষা ও সংস্কৃতি :
    • প্রথম অধ্যায় : বাংলা গানের ইতিহাস – সংক্ষিপ্ত রূপরেখা
    • দ্বিতীয় অধ্যায় : বাঙালির বিজ্ঞানচর্চার সংক্ষিপ্ত পরিচিতি
    • তৃতীয় অধ্যায় : বাঙালির ক্রীড়া সংস্কৃতি

দ্বাদশ শ্রেণির (উচ্চ মাধ্যমিক) বাংলা ক সিলেবাস ও প্রশ্ন বিন্যাস

সেমিস্টার – IV

পূর্ণমান – 60

থিয়োরি প্রোজেক্ট প্রশ্নের ধরণ 
4020SAQ & LAQ

সেমিস্টার – IV : দ্বাদশ শ্রেণির বাংলা ক (থিয়োরি) প্রশ্ন বিন্যাস 2025-2026 (WBCHSE 12 Bengali A Question Pattern 2025-2026)

Topicsঅতি_সংক্ষিপ্ত
(2_Marks)
সংক্ষিপ্ত
(3_Marks)
রচনাধর্মী
(5/10_Marks)
মোট
গল্প****5 × 1 = 55
কবিতা2 × 1 = 23 × 1 = 3**5
নাটক ****5 × 1 = 55
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ 2 × 2 = 43 × 2 = 6**10
বাংলা শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস2 × 1 = 23 × 1 = 3**5
প্রবন্ধ রচনা ****10 × 1 = 1010
মোট 8122040

সেমিস্টার – IV : দ্বাদশ শ্রেণির বাংলা ক (থিয়োরি) সিলেবাস 2025-2026 (WBCHSE 12 Bengali A Syllabus 2025-2026)

  • গল্প :-
    • 1. হলুদ পোঁড়া – মানিক বন্দ্যোপাধ্যায় 
    • 2. হারুণ সালেমের মাসি – মহাশ্বেতা দেবী 
  • কবিতা :-
    • 1. প্রার্থনা – রবীন্দ্রনাথ ঠাকুর 
    • 2. তিমির হননের গান – জীবনানন্দ দাশ 
    • 3. কেন এল না – সুভাষ মুখোপাধ্যায়
  • নাটক :-
    • নানা রঙের দিন – অজিতেশ বন্দ্যোপাধ্যায়
  • পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ :-
    • ডাকঘর – রবীন্দ্রনাথ ঠাকুর
  • বাংলা ভাষা ও সংস্কৃতি :-
    • চতুর্থ অধ্যায় : বাংলা চিত্রকলার ইতিহাস – সংক্ষিপ্ত রূপরেখা 
    • পঞ্চম অধ্যায় : বাঙালির চলচ্চিত্রের ইতিহাস – সংক্ষিপ্ত রূপরেখা
  • প্রবন্ধ রচনা :
    • কোনো একটি বিষয়ে কোনো একজন লেখকের লেখার একটি অংশ দেওয়া থাকবে। প্রদত্ত অনুচ্ছেদটি হল মূল রচনার প্রস্তাবনা বা ভূমিকা। এই প্রস্তাবনা বা ভূমিকাটিকে অবলম্বন করে পরীক্ষার্থী বিষয়বস্তুর গভীরে প্রবেশ করবে এবং পরিনতি দান করবে। 
    • একটি প্রশ্নে কোনো একটি বিষয়ে নানা ধরনের সূত্র ও তথ্য দেওয়া থাকবে। সেগুলিকে ব্যবহার করে পরীক্ষার্থী রচনাটি গড়ে তুলবে।

সেমিস্টার – IV : প্রকল্প

প্রকল্প – 20 (প্রুফ সংশোধন – 5 এবং সমীক্ষা পত্র / গল্পের নাট্যরূপ / গল্পের চিত্রনাট্য / গ্রন্থ সমালোচনা / নির্বাচিত রচনাকারের সাহিত্য-শৈলী বিচার / নির্দিষ্ট ঐতিহাসিক কালপর্বে সাহিত্য সংস্কৃতির বিকাশ ও বিবর্তনের তথ্যানুসন্ধান / নির্বাচিত সাহিত্য-সৃষ্ট চরিত্রের জীবনীনির্মাণ / নির্বাচিত সাহিত্যিকের সাহিত্য-অবদান সম্পর্কিত প্রকল্প নির্মাণ – 15)

  • প্রুফ সংশোধন :- একটি অনুচ্ছেদ দেওয়া হবে তার থেকে বিরাম চিহ্ন, সম্পাদনা, অনুচ্ছেদ বিভাজন, বানান, শিরোনাম – এই বিষয়গুলির সম্ভাব্য ভুলত্রুটি সংশোধন করতে হবে।
  • সমীক্ষা পত্র (ন্যূনতম ৫০টি নমুনার ভিত্তিতে তৈরি করতে হবে) :
    • নিজের গ্রাম/পাড়া/অঞ্চলকে কেন্দ্র করে সাধারণ সমাজ ভিত্তিক সমীক্ষা নারী/পুরুষের হার, সাক্ষরতা, ধর্মসম্প্রদায়, খেলাধূলার প্রবণতা (ইন্ডোর, আউটডোর, ফুটবল, ক্রিকেট, হকিা প্রভৃতি। অন্যদিকে, আদিবাসী, জনজাতি, জনগোষ্ঠী ও সম্প্রদায়ভিত্তিক বিবিধ সমীক্ষা। 
    • নিজের বিদ্যালয় নিয়েও করা যাবে, আবার অন্যান্য প্রতিবেশী বিদ্যালয়কে অর্ন্তভুক্ত করা যেতে পারে। সমীক্ষার বিষয় হবে বিদ্যালয় সংশ্লিষ্ট কোনো তথ্য উদঘাটন। হতে পারে বিদ্যালয় শিক্ষার্থীদের জাতিগত/সম্প্রদায় নকশা, হতে পারে শিক্ষক-শিক্ষিকাদের বয়স, সারস্বত ক্রিয়াকর্ম, বিদ্যালয়ের ইতিহাস (মৌখিক সাক্ষাৎকার-সমীক্ষা), বিদ্যালয়ের শ্রেণিবিভাজন-শিক্ষার্থীসামর্থ্য প্রভৃতি। 
  • গল্পের নাট্যরূপ : ন্যূনতম শব্দসংখ্যা ২০০০-৪০০০ [কোনো প্রথিতযশা লেখক/লেখিকার লেখা থেকে তৈরী করতে হবে]। 
  • গল্পের চিত্রনাট্য : শব্দসংখ্যা ২০০০-৪০০০ [কোনো প্রথিতযশা লেখক/লেখিকার লেখা থেকে তৈরী করতে হবে]। 
  • গ্রন্থ সমালোচনা : প্রথিতযশা কবি, গল্পকার, নাট্যকার ও প্রাবন্ধিকের কোনো ১টি পূর্ণাঙ্গ বইয়ের সমালোচনা। ন্যূনতম শব্দসংখ্যা ১০০০। 
  • নির্বাচিত রচনাকারের সাহিত্য-শৈলী বিচার :
    • বাংলা ‘ক’ভাষার ছাত্র – ছাত্রীরা ইংরাজির পাঠক্রম অন্তর্ভুক্ত কোনও একজন লেখকের গল্প (চারটি) বা কবিতা (ছয়টি) আলোচনা করে রচনার শৈলী বৈশিষ্ট্য ও অভিনবত্ব সম্পর্কে একটি মৌলিক প্রবন্ধ লিখবে। 
    • বাংলা ‘খ’ ভাষার ছাত্র – ছাত্রীরা বাংলার পাঠক্রমে অন্তর্ভুক্ত কোনো একজন লেখকের গল্প (চারটি) বা কবিতা (ছয়টি) আলোচনা করে তাঁর শৈলী বৈশিষ্ট্য ও অভিনবত্ব সম্পর্কে একটি মৌলিক প্রবন্ধ লিখবে। (৫০০-১০০০ শব্দ)
  • নির্দিষ্ট ঐতিহাসিক কালপর্বে সাহিত্য সংস্কৃতির বিকাশ ও বিবর্তনের তথ্যানুসন্ধান : সাহিত্য সংস্কৃতির ইতিহাস থেকে ঊনবিংশ বা বিংশ শতকের বাংলার কোনও একটি কাল ও পর্বকে কেন্দ্র করে (১) ভাষা (২) খাদ্যাভ্যাস (৩) পোষাক (৪) গৃহনির্মাণ (৫) সংগীত (৬) নাটক (৭) চলচ্চিত্র (৮) চিত্রকলা ও ভাস্কর্য (৯) খেলাধূলা এইসব বিষয়ে যে কোনো একটির বিকাশ, বিবর্তন ও বৈশিষ্ট্যের তথ্যসহ অনুসন্ধান ও আলোচনা। 
  • নির্বাচিত সাহিত্য-সৃষ্ট চরিত্রের জীবনীনির্মাণ : ফেলুদা/ঘনাদা/টেনিদা/শঙ্কু/সদাশিব/ঋজুদা/পাগলা দাশু/গোগোল/কাকাবাবু/কিকিরা/হাঁদা ভোঁদা বা নন্টে-ফন্টে/হর্ষবর্ধন-গোবর্ধন। 
  • নির্বাচিত সাহিত্যিকের সাহিত্য-অবদান সম্পর্কিত প্রকল্প নির্মাণ :
    • উপেন্দ্রকিশোর রায়চৌধুরী, দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার, সুকুমার রায়, অবনীন্দ্রনাথ ঠাকুর, প্রেমেন্দ্র মিত্র, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, লীলা মজুমদার, নারায়ণ গঙ্গোপাধ্যায়, শিবরাম চক্রবর্তী, সত্যজিৎ রায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, হিমানীশ গোস্বামী, নারায়ণ দেবনাথ, শৈলেন ঘোষ। 
    • উল্লিখিত লেখকদের মধ্যে থেকে যে কোনো একজনের বাংলা সাহিত্যে অবদান ও সেই অবদান অপরিহার্য প্রতিপন্ন করে প্রকল্প নির্মাণ (ন্যূনতম ২০০০ শব্দ)

আরও আপডেট পেতে আমাদের সঙ্গী হও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *