বাংলা ক – সেট 8 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2022-2023
ABTA Higher Secondary Test Paper 2022-2023 : Bengali A
বাংলা ক – সেট 8 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2022-2023
VIII
BENGALI (Group – A)
১। সঠিক বিকল্পটি নির্বাচন করো : ১ × ১৮ = ১৮
১.১ ‘সে পড়ে থাকে ফুটপাতে’– ‘সে’ হ’ল
- (ক) নিখিল
- (খ) বড়োবাবু
- (গ) টুনুর মা
- (ঘ) মৃত্যুঞ্জয়
উত্তর: Show
(ঘ) মৃত্যুঞ্জয়
১.২ যে মাসে ধান খড় হয়েছিল –
- (ক) আশ্বিন
- (খ) কার্তিক
- (গ) অগ্রহায়ণ
- (ঘ) ভাদ্র
উত্তর: Show
(খ) কার্তিক
১.৩ ‘অপরাজিত’- চলচ্চিত্রটি পরিচালনা করেন –
- (ক) সত্যজিৎ রায়
- (খ) মৃণাল সেন
- (গ) অনীক দত্ত
- (ঘ) পি. বড়ুয়া
উত্তর: Show
(ক) সত্যজিৎ রায়
১.৪ ‘ভারত মাতা’ ছবিটি এঁকেছেন –
- (ক) যামিনী রায়
- (খ) অবনীন্দ্রনাথ ঠাকুর
- (গ) নন্দনলাল বসু
- (ঘ) শুভাপ্রসন্ন
উত্তর: Show
(খ) অবনীন্দ্রনাথ ঠাকুর
১.৫ ‘ড়’ ও ‘ঢ়’ ব্যঞ্জন দুটি –
- (ক) অঘোষ
- (খ) তাড়িত ব্যঞ্জন
- (গ) তালব্য বর্ণ
- (ঘ) অন্তঃস্থ ধ্বনি
উত্তর: Show
(খ) তাড়িত ব্যঞ্জন
১.৬ ‘টুক্টাক্’ –
- (ক) মুণ্ডমাল শব্দ
- (খ) অনুকার শব্দ
- (গ) পদ দ্বৈত
- (ঘ) জোড়কলম শব্দ
উত্তর: Show
(খ) অনুকার শব্দ
১.৭ জারি গানে ‘জারি’ শব্দের অর্থ – (H.S. – 19)
- (ক) আনন্দ
- (খ) সমবেত
- (গ) বারত্ব
- (ঘ) ক্রন্দন
উত্তর: Show
(ঘ) ক্রন্দন
১.৮ ‘সাত বছরের যুদ্ধ জিতেছিল’- (H.S. – 16)
- (ক) দ্বিতীয় ফ্রেডারিক
- (খ) সিজার
- (গ) ফিলিপ
- (ঘ) আলেকজান্ডার
উত্তর: Show
(ক) দ্বিতীয় ফ্রেডারিক
অথবা, সাকা হলে বাড়িতে হত –
- (ক) মোচ্ছব
- (খ) পুজো
- (গ) অরন্ধন
- (ঘ) একবেলা আহার
উত্তর: Show
(গ) অরন্ধন
১.৯ ‘আমার ক্লান্তির উপরে ঝরুক’ –
- (ক) বকুল ফুল
- (খ) শিউলি ফুল
- (গ) মহুয়া ফুল
- (ঘ) মচকা ফুল
উত্তর: Show
(গ) মহুয়া ফুল
১.১০ শহরের অসুখটা হ’ল –
- (ক) ডেঙ্গু
- (খ) প্লেগ
- (গ) করোনা
- (ঘ) সবুজ ধ্বংস করা
উত্তর: Show
(ঘ) সবুজ ধ্বংস করা
১.১১ ‘বাদামি হরিণ ছিঁড়ে খাচ্ছে’ –
- (ক) দড়ি
- (খ) কাঁচা ফল
- (গ) সবুজ সুগন্ধি ঘাস
- (ঘ) শস্য
উত্তর: Show
(গ) সবুজ সুগন্ধি ঘাস
১.১২ ‘বাসিনী বাগ্যতা করি তোর ’- বক্তা
- (ক) সেজোবউ
- (খ) উচ্ছব
- (গ) হরিহর
- (ঘ) বড়ো পিসিমা
উত্তর: Show
(খ) উচ্ছব
১.১৩ ‘বাবুরা খায়’ –
- (ক) নানাবিধ চাল
- (খ) নানাবিধ ফল
- (গ) নানাবিধ পানীয়
- (ঘ) নানাবিধ শাক
উত্তর: Show
(ক) নানাবিধ চাল
১.১৪ ‘ওটা পাশবিক স্বার্থপরতা’-বক্তা –
- (ক) নিখিল
- (খ) মৃত্যুঞ্জয়
- (গ) টুনু
- (ঘ) মা
উত্তর: Show
(খ) মৃত্যুঞ্জয়
১.১৫ ‘চিনিলাম আপনারে ’-
- (ক) আঘাতে
- (খ) বেদনায়
- (গ) আঘাতে আঘাতে বেদনায় বেদনায়
- (ঘ) দুঃখে
উত্তর: Show
(গ) আঘাতে আঘাতে বেদনায় বেদনায়
১.১৬ ‘পুত্র! রাজনীতি বড়ো কুট।’- মূল কথাটি হ’ল –
- (ক) বাবরের
- (খ) ঔরঙ্গজেবের
- (গ) রজনীকান্তের
- (ঘ) শম্ভুর
উত্তর: Show
(খ) ঔরঙ্গজেবের
অথবা, ‘চলো এবার বিয়ে করি আমরা’-প্রস্তাব আসে –
- (ক) রজনীকান্তের কাছে
- (খ) নাটকের মেয়েটির কাছে
- (গ) জোকারের কাছে
- (ঘ) নাট্যকারের কাছে
উত্তর: Show
(খ) নাটকের মেয়েটির কাছে
১.১৭ ‘নায়িকা তো আমিই হতে পারি।’- বক্তা হলেন-
- (ক) একজন দর্শক
- (খ) বৌদি
- (গ) এক পরিচালিকা
- (ঘ) শিক্ষিকা
উত্তর: Show
(খ) বৌদি
অথবা, ‘বিভাব’ যে জাতীয় নাটক –
- (ক) একাংক
- (খ) রূপক
- (গ) পৌরাণিক
- (ঘ) ঐতিহাসিক
উত্তর: Show
(ক) একাংক
১.১৮ কালীনাথ বাবু হলেন –
- (ক) একজন অভিনেতা
- (খ) প্রম্পটার
- (গ) পরিচালক
- (ঘ) নাট্য প্রযোজক
উত্তর: Show
(খ) প্রম্পটার
অথবা, ‘বহুরূপী তখন লাটে উঠবে’- বহুরূপী হ’ল-
- (ক) বিদ্যালয়
- (খ) গ্রাম
- (গ) পাঠশালা
- (ঘ) নাট্যগোষ্ঠী
উত্তর: Show
(ঘ) নাট্যগোষ্ঠী
২। অনধিক ২০টি শব্দে উত্তর দাও : ১ × ১২ = ১২
২.১ ‘এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?’— কোন অপরাধের কথা বলা হচ্ছে?
উত্তরঃ ফ্রয়েডীয় চিন্তা-ভাবনার লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পের কেন্দ্রীয় চরিত্র মৃত্যুঞ্জয় পেট ভরে খেয়ে বেঁচে আছে, আর একটা লোক না খেতে পেয়ে মরে গেল। এই ভাবনা মৃত্যুঞ্জয়ের মনে অপরাধবোধ জাগিয়ে তুলেছে বলেই সে এমন উক্তি করেছে।
২.২ পউষে বাদলা সম্পর্কে কী প্রচলিত আছে?
উত্তরঃ সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে ‘পৌষে বাদলা’ সম্পর্কে গ্রামের ‘ডাক পুরুষের’ পুরনো বচনটি হল – ‘শনিতে সাত, মঙ্গলে পাঁচ, বুধে তিন,-বাকি সব দিন-দিন।’
২.৩ চিনিলাম আপনারে— কবি কীভাবে নিজেকে চিনলেন? (H.S. – 19, 16)
উত্তরঃ জীবন সায়াহ্নে উপনীত কবি রবীন্দ্রনাথ ঠাকুর নিজেকে চিনলেন ‘আঘাতে আঘাতে, বেদনায় বেদনায়’।
২.৪ কবি গাছ তুলে এনে বাগানে বসাতে বলেছেন কেন?
উত্তরঃ নগর জীবনের যান্ত্রিকতা, বিষাক্ত ধূলিধূসরিত পান্ডুরতা, বিবর্ণ পৃথিবীর নির্মমতায় কবি শক্তি চট্টোপাধ্যায়ের মনও চোখ দুই-ই ক্লান্ত এবং দূষিত। তাই কবি বাগানে সবুজ গাছ বসাতে বলেছেন।
২.৫ রূপিম ও স্বনিমের মধ্যে পার্থক্য কী?
উত্তরঃ রূপমূলঃ এক বা একাধিক স্বনিমের সমন্বয়ে গঠিত অর্থপূর্ণ ক্ষুদ্রতম একক, যা পৌনঃপুনিক এবং যার অংশবিশেষের সঙ্গে অন্য শব্দের ধ্বনিগত ও অর্থগত সাদৃশ্য নেই, তাকে রূপিম বা রূপমূল বলে।
যেমন – আমের রস। বাক্যের ‘আমের’ শব্দে ‘আম’ ও ‘এর’ দুটি রুপিম এবং ‘রস’ একটি রুপিম।
স্বনিমঃ একাধিক শব্দের মধ্যে অর্থের পার্থক্য সৃষ্টিকারী ক্ষুদ্রতম ধ্বনিগত একককে স্বনিম বলে।
যেমন – ‘বল’ ও ‘চল’ শব্দের অন্তর্গত ক্ষুদ্রতম ধ্বনি ‘ব’ ও ‘চ’ শব্দ দুটিকে পৃথক অর্থ দান করেছে। তাই ‘ব’ ও ‘চ’ হল স্বনিম বা ধ্বনিমূল।
২.৬ শব্দার্থের অপকর্ষ কাকে বলে?
উত্তরঃ শব্দের মূল অর্থ উৎকর্ষণমূলক হলেও প্রচলিত অর্থ যদি হীনতমূলক অর্থ গ্রহণ করে তবে তাকে অর্থের অবনতি বা অপর্কষ বলা হয়।
যেমন –
মূল_শব্দ | আদি_অর্থ | অপ্রকৃষ্ট_অর্থ |
মহাজন | মহৎ জন | সুদখোর ব্যক্তি |
ভাতার | ভর্তা | অপকৃষ্ট অর্থে স্বামী |
নাগর | নগরের অধিবাসী | অবৈধ প্রণয়ী |
২.৭ LAD কাকে বলে?
উত্তরঃ নোয়ান চমস্কির মতে, মানুষের মাথায় একটা ভাষা-প্রত্যঙ্গ রয়েছে, যার নাম ল্যাঙ্গুয়েজ অ্যাকুইজিশন ডিভাইস (Language Acquisition Device)। মানুষের ভাষা বলার সহজাত ক্ষমতাকে উসকে দেওয়াই এর কাজ। সংক্ষেপে একে বলে ল্যাড (LAD)।
২.৮ ‘মোরগফুলের মতো লাল আগুন’- এই আগুন কেন? (H.S. – 15)
উত্তরঃ ‘বোধ’-এর কবি জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় দেশওয়ালি মানুষরা হিমের রাতে নিজেদের শরীর গরম রাখার জন্য মোরগ ফুলের মতো লাল আগুন জ্বালিয়েছিল।
২.৯ ‘ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস’– বলতে কী বোঝানো হয়েছে?
উত্তরঃ নাগরিক কবি সমরসেন তাঁর ‘মহুয়ার দেশ’ কবিতায় নাগরিক রূঢ় বাস্তবতায় ‘ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস’ বলতে – শহরের যান্ত্রিকতা থেকে সৃষ্ট দূষণ যন্ত্রণার কথাই উল্লেখ করেছেন।
২.১০ ‘জয় তোরণে ঠাসা’– কোন শহর?
উত্তরঃ অনুবাদক কবি শঙ্খ ঘোষের ‘বহুল দেবতা, বহুস্বর’ কাব্যগ্রন্থের ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় বিভিন্ন স্থাপত্যের নিদর্শনে রমনীয় রোমের কথা উল্লেখ করেছেন। বিখ্যাত সপ্তম আশ্চর্যের অন্যতম কলোসিয়াম এখানেই অবস্থিত। তাছাড়াও রয়েছে রোম ফাউন্টেন বা ফোয়ারা। এই সমস্ত কারণেই কবি বলেছেন, রোম শহর জয়-তোরনের ঠাসা।
অথবা, মর্দানা তুমি আর একবার যাও।’- একথা বলার কারণ কী?
উত্তরঃ কর্তার সিং দুগগালের ‘অলৌকিক’ গল্পে মর্দানার তেষ্টা মেটানোর জন্য জলের উৎসের একমাত্র অধিকারী বলি কান্ধারীর কাছে দ্বিতীয়বার গুরুনানক তাকে উক্ত কথাটি বলে পাঠিয়েছিলেন। কারণ মর্দানার করুণ পরিণতি দেখে বলি কান্ধারী যদি সদয় হয়। সেই সঙ্গে মর্দানা শুধু নানকের শিষ্য হওয়ার জন্য জল না পাওয়া মানবিকতা বিরোধী বলিকে শোধরানোর দ্বিতীয় সুযোগ দেওয়া।
২.১১ ‘নানা রঙের দিন’-এর ‘চরিত্রলিপি’ বয়সসহ উল্লেখ করো।
উত্তরঃ
চরিত্রলিপি
নাম | চরিত্র | বয়স |
রজনীকান্ত চট্টোপাধ্যায় | বৃদ্ধ অভিনেতা | ৬৮ বছর |
কালীনাথ সেন | প্রম্পটার | প্রায় ৬০ বছর |
অথবা, ‘আমার প্রতিভা এখনো মরেনি’-বক্তা কখন একথা বলেছেন?
উত্তরঃ অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘নানা রঙের দিন’ নাটকের বৃদ্ধ অভিনেতা রজনীকান্ত চট্টোপাধ্যায় শূন্য প্রেক্ষাগৃহের অন্ধকার মঞ্চে দাঁড়িয়ে ‘সাজাহান’ নাটকে ঔরঙ্গজেবের সংলাপ উচ্চারণ করার পর উক্ত উক্তিটি করেছেন।
২.১২ ‘বহুরূপী’ নাট্যগোষ্ঠী সম্পর্কে কী জানা আছে?
উত্তরঃ ১৯৪৮ সালে ভারতীয় গণনাট্য সংঘের কিছু সক্রিয় সদস্য যাঁরা দলটি ছেড়ে দিয়েছিলেন তাদের দ্বারা বহুরূপী প্রতিষ্ঠিত হয়েছিল। অপরিচিত আঙ্গিকে পরীক্ষামূলক বাংলা নাটক উপস্থাপনের জন্য বহুরূপী থিয়েটার দলটি গড়ে উঠেছিল। এই দলটির প্রতিষ্ঠাতা ব্যক্তিত্বরা হলেন – শম্ভু মিত্র, বিজন ভট্টাচার্য।
অথবা, ‘The night is calling me-me-me’- কে, কার এই সংলাপ বলেছিলেন?
উত্তরঃ নাট্যকার শম্ভু মিত্র তাঁর ‘বিভাব’ নাটকে জর্জ বার্নাড শ-এর ‘ক্যান্ডিডা’ নাটকের উক্ত সংলাপটি উচ্চারণ করেছিলেন।