বাংলা ক – সেট 14 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2024-2025 (Bengali A Set-14 ABTA HS Test Paper Solution 2024-2025)
ABTA Test Paper 2024-2025 Class 12 Bengali Answer Page 165, ABTA Test Paper 2024-2025 Class 12 Bengali Answer MCQ, ABTA Test Paper 2024-2025 Class 12 Bengali SAQ Question Answer
Α.Β.Τ.Α. HIGHER SECONDARY TEST PAPERS 2024-2025 CONTENTS SECTION-A
LANGUAGE & MATHEMATICS SETS OF QUESTION PAPER FROM DISTRICTS 2024-2025
বাংলা ক – সেট 14 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2024-2025 | ABTA Test Paper 2024-2025 Class 12 Bengali Answer Page 165
XIV (Page No. – 165)
BENGALI (Group-A)
(New Syllabus) (নতুন পাঠক্রম)
বহু বিকল্পভিত্তিক প্রশ্নাবলি
ABTA Test Paper 2024-2025 Class 12 Bengali Answer MCQ
১। ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : ১ × ১৮ = ১৮
(i) মৃত্যুঞ্জয়ের বাড়িতে থাকে –
- (ক) আটজন লোক
- (খ) নয়জন লোক
- (গ) দশজন লোক
- (ঘ) সাতজন লোক।
উত্তর: Show
(খ) নয়জন লোক
(ii) “আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখলো’-
- (ক) অনাহারে মৃত্যু
- (খ) ফুটপাতে মৃত্যু
- (গ) রাজপথে মৃত্যু
- (ঘ) অস্বাভাবিক মৃত্যু।
উত্তর: Show
(ক) অনাহারে মৃত্যু
(iii) ‘একদা সে ছিল পেশাদার লাঠিয়াল’- ‘সে’ কে?
- (ক) নিবারণ বাগদি
- (খ) ফজলু সেখ
- (গ) করিম ফরাজি
- (ঘ) মোল্লা সাহেব।
উত্তর: Show
(গ) করিম ফরাজি
(iv) “এ বাড়ির ছেলেদের চাকরি করা হয়ে ওঠেনি,” কারণ-
- (ক) তারা এগারোটার আগে ঘুম থেকে ওঠে না
- (খ) তারা ঘরজামাই থাকে
- (গ) তারা অসুস্থ
- (ঘ) তারা দেশসেবার কাজে ব্যস্ত।
উত্তর: Show
(ক) তারা এগারোটার আগে ঘুম থেকে ওঠে না
(v) “বুড়িমা! তুমি মরনি!”- একথা বলেছিল-
- (ক) নকড়ি নাপিত
- (খ) ফজলু সেখ
- (গ) করিম ফরাজি
- (ঘ) চৌকিদার।
উত্তর: Show
(ঘ) চৌকিদার
(vi) “সূর্যের আলোয় তার রং কুঙ্কুমের মতো নেই আর”- কীসের রং?-
- (ক) দেশোয়ালিদের জ্বালানো আগুনের
- (খ) মচকা ফুলের
- (গ) ভোরের আকাশে জেগে থাকা তারার আলোর
- (ঘ) হরিণের মাংস রাঁধবার আগুনের।
উত্তর: Show
(ক) দেশোয়ালিদের জ্বালানো আগুনের
(vii) “রাত্রের নির্জন নিঃসঙ্গতাকে আলোড়িত করে”-
- (ক) দেবদারুর দীর্ঘ রহস্য
- (খ) দূর সমুদ্রের দীর্ঘশ্বাস
- (গ) শীতের দুঃস্বপ্ন
- (ঘ) উজ্জ্বল আলোর স্তম্ভ।
উত্তর: Show
(খ) দূর সমুদ্রের দীর্ঘশ্বাস
(viii) ‘আমি দেখি’ কবিতার মূল গ্রন্থের নাম-
- (ক) ‘হেমন্তের অরণ্যে আমি পোস্টম্যান’
- (খ) ‘সোনার মাছি খুন করেছি’
- (গ) ‘যেতে পারি কিন্তু কেন যাবো’
- (ঘ) ‘অঙ্গুরী তোর হিরণ্য জল।’
উত্তর: Show
(ঘ) ‘অঙ্গুরী তোর হিরণ্য জল।’
(ix) “নিহত ভাইয়ের শবদেহ দেখে”, – কবির মনে জাগে-
- (ক) ক্রোধ
- (খ) ভালোবাসা
- (গ) মূল্যবোধ
- (ঘ) বিবেক।
উত্তর: Show
(ক) ক্রোধ
(x) “বৌদি গানের কথার সঙ্গে ঠোঁট মেলাতে থাকেন”-গানটি ছিল-
- (ক) ‘আলো আমার আলো’
- (খ) ‘ভালোবেসে সখী নিভৃত যতনে’
- (গ) ‘মালতীলতা দোলে’
- (ঘ) ‘বাদল দিনের প্রথম কদমফুল’।
উত্তর: Show
(গ) ‘মালতীলতা দোলে’
অথবা (xi) “দিলুম, তোকে বকশিশ দিলুম”- বক্তা বকশিশ দিয়েছিল-
- (ক) কালীনাথ সেনকে
- (খ) রজনীকান্ত চট্টোপাধ্যায়কে
- (গ) রামব্রীজকে
- (ঘ) বক্তিয়ারকে।
উত্তর: Show
(গ) রামব্রীজকে
(xii) “আমি তো চললাম- আবার দেখা হয় কিনা কে জানে”- এই সংলাপটি কোন্ নাটকের?-
- (ক) ‘বিভাব’
- (খ) ‘নানা রঙের দিন’
- (গ) ‘পথিক’
- (ঘ) ‘ছেঁড়া তার।’
উত্তর: Show
(গ) ‘পথিক’
অথবা, (xiii) “শাহাজাদি! সম্রাট নন্দনী! মৃত্যুভয় দেখাও কাহারে”- সংলাপটি কোন্ নাটকের অংশ?-
- (ক) বিভাব
- (খ) রিজিয়া
- (গ) শাজাহান
- (ঘ) নানা রঙের দিন।
উত্তর: Show
(খ) রিজিয়া
(xiv) “কে আবার গড়ে তুললো এতবার” – যে জায়গার কথা বলা হয়েছে-
- (ক) মহনীয় রোম
- (খ) ব্যাবিলন
- (গ) সোনা ঝকঝকে লিমা
- (ঘ) সাত দরজাওলা থিবস।
উত্তর: Show
(খ) ব্যাবিলন
অথবা, (xv) “উনি রীতিমতো হতভম্ব”-উনি হলেন-
- (ক) বলী কান্ধারী
- (খ) গুরু নানক
- (গ) মর্দানা
- (ঘ) মায়ের বান্ধবী
উত্তর: Show
(ক) বলী কান্ধারী
(xvi) ভাষা ও উপভাষার উপলক্ষ্য অনুযায়ী যে বদল হয়, তাকে বলে-
- (ক) সমান্তরালতা
- (খ) কোড বদল
- (গ) রেজিস্টার
- (ঘ) বহুস্বরিতা।
উত্তর: Show
(গ) রেজিস্টার
(xvii) ‘থিসরাস’ অভিধানের আবিষ্কর্তা হলেন-
- (ক) চমস্কি
- (খ) ব্লুমফিল্ড
- (গ) ফেদিনাঁ দ্য সোস্যুর
- (ঘ) পিটার মার্ক রজেট।
উত্তর: Show
(ঘ) পিটার মার্ক রজেট
(xviii) শম্ভু. মিত্রের মতে, জীবনকে উপলব্ধি করা যাবে-
- (ক) বুকের মধ্যে
- (খ) মঞ্চের মধ্যে
- (গ) চার দেওয়ালের মধ্যে
- (ঘ) রাস্তায়, মাঠেঘাটে।
উত্তর: Show
(ঘ) রাস্তায়, মাঠেঘাটে
অথবা, (xix) দিলদারের পোশাকে রজনীকান্তের হাতে ছিল-
- (ক) ধূপকাঠি
- (খ) তরবারি
- (গ) আতরদানি
- (ঘ) জ্বলন্ত মোমবাতি।
উত্তর: Show
(ঘ) জ্বলন্ত মোমবাতি
(xx) “তুমি নির্মল কর মঙ্গল করে” গানটির রচয়িতা-
- (ক) রজনীকান্ত সেন
- (খ) অতুলপ্রদান সেন
- (গ) দ্বিজেন্দ্রলাল রায়
- (ঘ) সলিল চৌধুরি।
উত্তর: Show
(ক) রজনীকান্ত সেন
(xxi) অস্বচ্ছ জলরঙে আঁকা ছবিকে বলে-
- (ক) ওয়াশ
- (খ) গুয়াশ
- (গ) পট
- (ঘ) স্কেচ।
উত্তর: Show
(খ) গুয়াশ
(xxii) ‘কাবুলিয়ালা’ চলচ্চিত্রটির নির্মাতা-
- (ক) সত্যজিৎ রায়
- (খ) মৃণাল সেন
- (গ) তপন সিংহ
- (ঘ) ঋত্বিক ঘটক।
উত্তর: Show
(গ) তপন সিংহ
#বাংলা ক – সেট 14 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2024-2025
সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলি
ABTA Test Paper 2024-2025 Class 12 Bengali SAQ Question Answer
২। অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১২ = ১২
(i) “সংসারে তার নাকি মন নেই।”- যার কথা বলা হয়েছে সে অবসর জীবনটা কীভাবে কাটাতে চায়?
উত্তর: সংসারে নিখিলের মন নেই। কারণ সে অবসর জীবনটা বই পড়ে আর একটা চিন্তার জগৎ গড়ে তুলে কাটাতে চায়।
(ii) “তারা এসব মানবে কেন?”- কারা কী মানবে না বলে বক্তার মনে হয়েছে? [HS-2023]
উত্তর: শম্ভু মিত্র রচিত ‘বিভাব’ নাটকের, প্রতি সপ্তাহে বিদেশি বায়োস্কোপ দেখা আর প্যান্টালুন পরিহিত ইংরেজিশিক্ষিতরা নাটকে সুচারু মঞ্চসজ্জা ছাড়া শুধু ভঙ্গিবহুল অভিনয় মানবে না।
অথবা, “তাকে এরূপে বন্দি করে রাখা কি প্রয়োজন?”- কে, কাকে বন্দি করে রেখেছিলেন? (HS – 23)
উত্তর: ঔরঙ্গজেব তার ভাই মোরাদকে বন্দী করে রেখেছিলেন।
(iii) “পউষে বাদলা সম্পর্কে গ্রামের ‘ডাকপুরুষের’ পুরানো ‘বচন’ আছে।” – ডাকপুরুষের পুরানো ‘বচন’টি লেখো।
উত্তর: সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে ‘পৌঁষে বাদলা’ সম্পর্কে গ্রামের ‘ডাক পুরুষের’ পুরানো বচনটি হল – ‘শনিতে সাত, মঙ্গলে পাঁচ, বুধে তিন,-বাকি সব দিন-দিন।’
(iv) “মাঝে মাঝে শুনি’-মাঝে মাঝে কী শোনেন?
উত্তর: নাগরিক যন্ত্রণায় বিদ্ধ কবি সমর সেন তাঁর ‘মহুয়ার দেশ’ কবিতায় ক্ষণিক প্রশান্তির আশায় সাঁওতাল পরগনা গেলে সেখানেও নিবিড় অন্ধকারে মহুয়া বনের ধারে মাঝে মাঝে কবি কয়লা খনির গভীর ও বিশাল শব্দ শোনেন।
(v) “বহুদিন শহরেই আছি”- বহুদিন শহরে থাকার ফলে কবি কী উপলব্ধি করেছেন?
উত্তর: প্রকৃতি প্রেমের কবি শক্তি চট্টোপাধ্যায় কর্মব্যস্ততার জন্য বহুদিন শহরেই রয়েছেন এবং চাক্ষুস করেছেন নাগরিক আগ্রাসনে সবুজের অনটন।
(vi) “নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামলো”- কে, কেন ‘নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে’ নেমেছিল?
উত্তর: জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় সুন্দর বাদামী হরিণ নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে নেমেছিল।
সারারাত চিতা বাঘিনীর হাত থেকে নিজেকে বাঁচাতে বনে ঘুরে ঘুরে ক্লান্ত ও বিহল শরীরটাকে স্রোতের মতন আবেশ দেওয়ার জন্য বাদামি হরিণটি জলে নেমেছিল।
(vii) “আমি তা পারি না”-বক্তা কী পারেন না? (H.S. – 16)
উত্তর: বক্তা অর্থাৎ কবি মৃদুল দাশগুপ্ত সমসাময়িক সমাজ রাজনীতির বিপন্নতায় কেবলমাত্র আকাশের দিকে তাকিয়ে বিধির বিচার চাইতে পারেন না।
(viii) “বিশ্বভারতীই কি পারমিশন দেবে?”- কীসের পারমিশন? (H.S. – 17)
উত্তর: ‘বিভাব’ নাটকে লভ সিনে নায়িকার কন্ঠে ফিল্মি কায়দায় গাওয়া ‘মালতি লতা দোলে’ – এই রবীন্দ্র সংগীতটির পারমিশন বিষয়ে সন্দিহান হয়ে শম্ভু মিত্র এমন মন্তব্য করেছেন কারণ সেই সময় বিশ্বভারতী কর্তৃপক্ষের হাতে রবীন্দ্র সংগীতের কপিরাইট ছিল।
অথবা, “দিলদারের পোশাক পরে প্রবেশ করেন রজনীকান্ত চট্টোপাধ্যায়।”- সেই সময়ে মঞ্চসজ্জা কেমন ছিল?
উত্তর: দিলদারের পোশাক পরে প্রবীণ অভিনেতা রজনীকান্ত চট্টোপাধ্যায় যখন জ্বলন্ত মোমবাতি হাতে মঞ্চে প্রবেশ করেন, তখন দেখা যায় পেশাদারী থিয়েটারের একটি ফাঁকা মঞ্চ; যার পেছনে রয়েছে রাত্রে অভিনীত নাটকের অবশিষ্ট দৃশ্যপট; জিনিসপত্র আর যন্ত্রপাতি। মঞ্চের মাঝখানে একটি টুল ওল্টানো রয়েছে। চারিদিকে অন্ধকার।
(ix) “স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব”- স্পেনের ফিলিপ কেঁদেছিল কেন?
উত্তর: জগৎ বিখ্যাত স্প্যানিশ আর্মাডা ছিল স্পেনের জাতীয় গৌরবের প্রতীক, সেই নৌবহরের পরাস্ত হয়ে ডুবে যাওয়ার অশুভক্ষণে যন্ত্রণায় অধীর হয়ে কেঁদেছিলেন সম্রাট ফিলিপ।
অথবা, “আমার চোখে জল”- বক্তার চোখে জল কাদের জন্যে?
উত্তর: প্রাদেশিক ভাষার বিশিষ্ট লেখক কর্তার সিং দুগগালের ‘অলৌকিক’ গল্পের কথকের চোখে জল। কারণ পাঞ্জা সাহেবের মানুষেরা নিজেদের জীবন তুচ্ছ করে চলন্ত ট্রেন থামিয়ে দিয়ে খিদে-তেষ্টায় কাতর বন্দী ভারতীয় বিপ্লবীদের রুটি-জল-পায়েস পৌঁছে দিতে চেয়েছিল।
(x) একভাষিক ও দ্বিভাষিক অভিধান কাকে বলে? [H.S. – 17]
উত্তর: একভাষিক অভিধান – যে অভিধানে এক ভাষার শব্দকে সেই ভাষাতেই ব্যাখ্যা করা হয়, তাকে বলা হয় একভাষিক অভিধান।
যেমন: বাংলা থেকে বাংলা, রাজশেখর বসুর ‘চলন্তিকা’।
দ্বিভাষিক অভিধান – যে অভিধানে এক ভাষার শব্দকে সর্বদাই অন্য আরেক ভাষা দিয়ে ব্যাখ্যা করা হয়, তাকে বলা হয় দ্বিভাষিক অভিধান। যেমন: Samsad English-Bengali Dictionary.
(xi) বর্ণনামূলক সমাস কাকে বলে? উদাহরণ দাও।
উত্তর: যে সমাসে পদগুলি পরস্পর যুক্ত হয়ে যে পদটির জন্ম দেয়, সেই পদটির অর্থ পদমধ্যস্থ কোন পদকে নয় বরং বাইরের কোন ব্যক্তি বা বস্তুকে নির্দেশ করে, তাকে বলে বর্ণনামূলক সমাস। এই সমাসের আর এক নাম হলো বহুব্রীহি সমাস।
উদাহরণ: বীণাপাণি – বীণা পাণিতে যার।
অথবা, সঞ্জননী ব্যাকরণ কাকে বলে?
উত্তর: সমস্ত বাক্য কীভাবে সঞ্জাত হয়, তার খবর যে ব্যাকরণ দেয়, তাকে বলা হয় ‘সঞ্জননী ব্যাকরণ’।
‘সঞ্জননী ব্যাকরণ’ প্রচলন করেন – নােয়াম চমস্কি।
(xii) ‘অন্ন’ শব্দের আদি ও পরিবর্তিত অর্থ নির্ণয় করে পরিবর্তনের ধারা উল্লেখ করো।
উত্তর: ‘অন্ন’ শব্দের আদি অর্থ ‘যে-কোনো খাদ্য’, পরিবর্তিত অর্থ ‘ভাত’।
উক্ত উদাহরণটির ক্ষেত্রে আদি অর্থ তুলনায় পরিবর্তিত অর্থের ব্যাপ্তি হ্রাস পেয়েছে, তাই এক্ষেত্রে শব্দার্থ পরিবর্তনের ধারায় ‘শব্দার্থের সংকোচ’ ঘটেছে।