বাংলা ক – সেট 17 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024

বাংলা ক – সেট 17 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024 (Bengali A Set-17 ABTA HS Test Paper Solution 2023-2024)

বাংলা ক – সেট 17 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024

XVII (Page No. – 222)

BENGALI (Group-A)

বহু বিকল্পভিত্তিক প্রশ্নাবলী

১। ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) ১ × ১৮ = ১৮ 

(i) ‘কালো বেড়ালের লোম আনতে গেছে’ – (H.S. – 15)

  • (ক) ভজন চাকর 
  • (খ) বাসিনী 
  • (গ) তান্ত্রিক 
  • (ঘ) ছোটো বউয়ের বাবা

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) ভজন চাকর [/expand]

(ii) ‘বড়ো বাড়ির দেবত্র বাড়ি ছিল’ – 

  • (ক) ষোলোটি 
  • (খ) উনিশটি 
  • (গ) সতেরোটি 
  • (ঘ) আঠারোটি

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) আঠারোটি [/expand]

(iii) “মরে তো মরবে না খেয়ে” যার সম্পর্কে এই উক্তি, তিনি হলেন- 

  • (ক) মৃত্যুঞ্জয় 
  • (খ) দুর্ভিক্ষপীড়িত মানুষ 
  • (গ) টুনুর মা 
  • (ঘ) মৃত্যুঞ্জয়ের ভাই

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) টুনুর মা [/expand]

(iv) শীতের বৃষ্টিকে ছোটোলোকেরা বলে- 

  • (ক) পউষে বাদলা 
  • (খ) ফাঁপি 
  • (গ) ডাওর 
  • (ঘ) আঁধি

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) ডাওর [/expand]

(v) নিবারণ বাগদি একদা ছিল – (H.S. – 20, 16)

  • (ক) বান্দা মানুষ 
  • (খ) পেশাদার লাঠিয়াল 
  • (গ) আইনরক্ষক 
  • (ঘ) দাগী ডাকাত

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) দাগী ডাকাত [/expand]

(vi) সবুজ সুগন্ধী ঘাসকে কবি যার সঙ্গে তুলনা করেছেন – 

  • (ক) নতুন ধানের সঙ্গে 
  • (খ) শরতের সকালের সঙ্গে 
  • (গ) কচি বাতাবিলেবুর সঙ্গে 
  • (ঘ) রূপসী মেয়ের সঙ্গে

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) কচি বাতাবিলেবুর সঙ্গে [/expand]

(vii) নিজের বিবেককে কবি যার সঙ্গে তুলনা করেছেন, তা হল –

  • (ক) ঝড় 
  • (খ) বিদ্যুৎ 
  • (গ) বারুদ 
  • (ঘ) আলো

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) বারুদ [/expand]

(viii) ‘আমি দেখি’ কবিতায় কবির দেহ চায় – (H.S. – 17)

  • (ক) সবুজ বাগান 
  • (খ) জঙ্গল 
  • (গ) নিশ্চিন্ত বিশ্রাম 
  • (ঘ) আরোগ্য

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) সবুজ বাগান [/expand]

(ix) ‘আমৃত্যু দুঃখের তপস্যা’ হল –

  • (ক) জীবন 
  • (খ) পৃথিবী 
  • (গ) কর্তব্য 
  • (ঘ) কর্ম

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) জীবন [/expand]

(x) ‘The night is calling me’ সংলাপটি কার লেখা? –

  • (ক) বার্নার্ড শ 
  • (খ) শেকসপিয়র 
  • (গ) শেলি 
  • (ঘ) বায়রন

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) বার্নার্ড শ [/expand]

অথবা, (xi) রজনীকান্তের মতে তাঁর শিরায় শিরায় বইছে- 

  • (ক) অভিনয়ের রক্ত 
  • (খ) সদ্ বংশের পবিত্র রক্ত 
  • (গ) অভিজাত রক্ত 
  • (ঘ) নেশার রক্ত

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) সদ্ বংশের পবিত্র রক্ত [/expand]

(xii) ‘আজ সারারাত্রি ঘুমাব না’- কে, কাকে বলেছিল?

  • (ক) সুজা পিয়ারাবানুকে 
  • (খ) রজনী কালীনাথকে 
  • (গ) ঔরঙ্গজেব মহম্মদকে 
  • (ঘ) রজনীকান্ত তাঁর প্রেমিকাকে

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) সুজা পিয়ারাবানুকে [/expand]

অথবা, (xiii) “এর মাথায় খালি লাভসিন ঘোরে রে”- কার মাথায়?

  • (ক) অমরের 
  • (খ) শম্ভুর 
  • (গ) তৃপ্তির 
  • (ঘ) নাট্যদলের ম্যানেজারের

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) তৃপ্তির [/expand]

(xiv) বৌদির মতে পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস কী?- (H.S. – 19)

  • (ক) অভাব 
  • (খ) প্রেম 
  • (গ) হাসি 
  • (ঘ) নাটক

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) প্রেম [/expand]

অথবা, (xv) “শাহাজাদি! সম্রাট নন্দিনী! মৃত্যুভয় দেখাও কাহারে?” সংলাপটি কোন্ নাটকের? – (H.S. – 22, 19)

  • (ক) রিজিয়া 
  • (খ) শাজাহান 
  • (গ) আলমগীর 
  • (ঘ) দিলদার

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) রিজিয়া [/expand]

(xvi) গলদের নিপাত করেছিল –

  • (ক) আলেকজান্ডার 
  • (খ) ফিলিপ 
  • (গ) সিজার 
  • (ঘ) ফ্রেডারিক

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) সিজার [/expand]

(xvii) ‘উনি রীতিমতো হতভম্ব’ – উনি হলেন – 

  • (ক) গুরু নানক 
  • (খ) মর্দানা 
  • (গ) বলী কান্ধারী 
  • (ঘ) লেখকের মা

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) বলী কান্ধারী [/expand]

(xviii) ‘মধ্যযুগের সন্তগণ’ দেওয়াল চিত্রটি কার আঁকা? – 

  • (ক) অবনীন্দ্রনাথ ঠাকুর 
  • (খ) বিনোদবিহারী মুখোপাধ্যায় 
  • (গ) পরিতোষ সেন 
  • (ঘ) নন্দলাল বসু

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) বিনোদবিহারী মুখোপাধ্যায় [/expand]

(xix) ব্রতচারীর উদ্ভাবক হলেন –

  • (ক) রবীন্দ্রনাথ ঠাকুর 
  • (খ) অম্বর রায় 
  • (গ)  যতীন্দ্রচরণ গুহ 
  • (ঘ) গুরুসদয় দত্ত

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) গুরুসদয় দত্ত [/expand]

(xx) ভারতবর্ষের প্রথম টেলিকম ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেন –

  • (ক) কুমুদনাথ ভট্টাচার্য 
  • (খ) গোলকচন্দ্র নন্দী 
  • (গ) শিবচন্দ্র নন্দী 
  • (ঘ) আচার্য প্রফুল্লচন্দ্র রায়

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) শিবচন্দ্র নন্দী [/expand]

(xxi) গঠনগত দিক থেকে বাক্য- 

  • (ক) দুই প্রকার 
  • (খ) তিন প্রকার 
  • (গ) সাত প্রকার 
  • (ঘ) পাঁচ প্রকার

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) তিন প্রকার [/expand]

(xxii) একই পদ পাশাপাশি দু’বার বসার প্রক্রিয়াকে বলে- (H.S. – 17)

  • (ক) পদদ্বৈত 
  • (খ) অনুকরণাত্মক 
  • (গ) দ্বিত্ব 
  • (ঘ) পূর্ণবার

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) পদদ্বৈত [/expand]

সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলী

২। অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ x ১২ = ১২

(i) “এই ভাবনাতেই ওঁর মাথাটা খারাপ হয়ে যাচ্ছে”- কোন্ ভাবনায়? 

উত্তর: টুনুর মায়ের মতে মৃত্যুঞ্জয় যথাসর্বস্ব দান করেও অনাহারী, ফুটপাতবাসীদের ভালো না করতে পারার চিন্তায় মাথাটা খারাপ হয়ে যাচ্ছে। 

(ii) ‘চাষাভুষো মানুষ চায়ের দোকানে আড্ডা দিতে দিতে’ কীসের প্রতীক্ষা করছিল?

উত্তর: পৌষে বদলায় চাষাভুষো মানুষ চায়ের দোকানে আড্ডা দিতে দিতে রোদ ঝলমলে দিনের অপেক্ষা করছিল। 

(iii) ‘সত্যের দারুণ মূল্য’ কীভাবে লাভ হয়?

উত্তর: জীবন সায়াহ্নে উপনীত সত্যদ্রষ্টা কবি রবীন্দ্রনাথ, নিজের জীবনকে উৎসর্গ-এর মধ্য দিয়ে সত্যের দারুন মূল্য লাভ করতে চেয়েছেন। 

(iv) ‘নিষ্পন্দ নিরপরাধ ঘুম’ – ঘুমকে ‘নিরপরাধ’ বলার কারণ কী? 

উত্তর: শহুরে নাগরিক সভ্যতার উল্লাস ও আয়োজনে বনভূমির মাঝে ভোরের আলোর মতো পবিত্র হরিণটি মৃত্যুর কোলে ঢলে পড়ে। নিরপরাধ হরিণটি চিরনিদ্রায় নিথর। তাই নিঃসাড় হরিণের মৃত্যুকে নিরপরাধ বলে কবি উল্লেখ করেছেন। 

(v) ‘গাছগুলো তুলে আনো’- গাছগুলো তুলে আনার কথা বলা হয়েছে কেন?

উত্তর: নগর জীবনের যান্ত্রিকতা, বিষাক্ত ধূলিধূসরিত পান্ডুরতা, বিবর্ণ পৃথিবীর নির্মমতায় কবি শক্তি চট্টোপাধ্যায়ের মনও চোখ দুই-ই ক্লান্ত এবং দূষিত। তাই কবি সবুজ গাছ তুলে এনে বাগানে বসাতে বলেছেন।

(vi) ‘শিশির ভেজা সবুজ সকালে’ কবি কী দেখেছিলেন?

উত্তর: কবি সমর সেন মহুয়ার দেশে শিশির ভেজা সবুজ সকালে অবসন্ন মানুষের শরীরে ধুলোর কলঙ্ক দেখেন।

(vii) ‘বুদ্ধিটা কী করে এল তা বলি’ কোন্ বুদ্ধির কথা এখানে বলা হয়েছে?

উত্তর: বহুরূপী নাট্যদলের নাটক করার বাসনা প্রবল হলেও অর্থাভাব যথেষ্ট পরিমাণ থাকায় নাট্যউপস্থাপন তাদের ক্ষেত্রে যথেষ্ট কষ্টসাধ্য ছিল। এমতাবস্থায় সিনসিনারি, আলো-ঝালর বা অন্য কোন সরঞ্জাম ছাড়া শুধু একটি প্লাটফর্মের উপরেই নাটক পরিবেশনের একটা বুদ্ধি তারা বের করেন। আলোচ্য অংশে সেই বুদ্ধির কথাই বলা হয়েছে। 

অথবা, শিল্পকে ডালোবাসার ফলে কী হয়েছে? 

উত্তর: ৬৮ বছর বয়স্ক অভিনেতা রজনী বাবুর শিল্পকে ভালোবাসার ফলে তাঁর বার্ধক্য নেই, একাকীত্ব নেই, রোগ নেই; এমনকি তিনি মৃত্যু ভয়ের উপর হাসতে হাসতে ডাকাতি করতে পারেন। 

(viii) “জীবনও শুকিয়ে যাচ্ছে- এ থেকে বোঝা যায়” – কী দেখে বক্তার এমন উক্তি?

উত্তর:  শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকের চরিত্র অমর গাঙ্গুলীর এমন মনে হয়েছিল। ঘরের চার দেওয়ালের মধ্যে হারিয়ে যাওয়া সমস্যাদীর্ণ জীবন থেকে মুক্তি পেতে শম্ভু ও অমর কোলাহল মুখর শহরের খোলা রাস্তায় নেমে এসেও হাসির কোনো খোরাক পাননি। তাই অন্তরের একান্ত উপলব্ধি থেকে অমর এমন মন্তব্য করেছিলেন। 

অথবা, ‘অন্ধকারে দাঁড়িয়ে চুপ করে আমার দিকে তাকিয়ে আছে’ – কী তাকিয়ে থাকার কথা বলা হয়েছে? 

উত্তর: প্রবীণ অভিনেতা রজনী চাটুজ্জে মাঝরাতে মঞ্চে যখন একা ছিলেন, তখন তিনি অন্ধকারে তাঁরই জীবনের পেরিয়ে আসা আটষট্টি বছরকে তাঁর দিকে তাকিয়ে থাকতে দেখেছেন। 

(ix) “এটা অসম্ভব” – লেখকের মতে কোন ঘটনা অসম্ভব বলে মনে হয়েছে? 

উত্তর: ছোট্ট লেখকের মায়ের মুখে শোনা গুরু নানকের হাত দিয়ে পাহাড়ের উপর থেকে গড়িয়ে পড়া পাথরের চাঁই থামানো অসম্ভব বলে মনে হয়েছে। 

অথবা, “ডুবতে ডুবতে সেই রাতে চিৎকার উঠেছিল” – কোন্ রাতের কথা বলা হয়েছে?

উত্তর:  যে রাতে আটলান্টিস যখন সমুদ্রগর্ভে বিলীন হচ্ছিল, তখন দ্বীপবাসীরা ক্রীতদাসের জন্য আর্তনাদ করে উঠেছিল। কারণ তারা বলতে চাইছিলো যে ক্রীতদাস থাকতে তারা কেন মরছে।

(x) বর্ণনামূলক সমাসের আরেকটি নাম কী? উদাহরণ দাও। 

উত্তর: বর্ণনামূলক সমাসের আর এক নাম হলো বহুব্রীহি সমাস।

উদাহরণ: বীণাপাণি – বীণা পাণিতে যার।

(xi) ক্র্যানবেরি রূপমূল কাকে বলে?

উত্তরঃ আভিধানিক ও ব্যাকরণসম্মত অর্থহীন যে – পরাধীন রূপমূল একটি শব্দকে অন্য শব্দ থেকে পৃথক করতে পারে, তাকে ক্র্যানবেরী রূপমূল বলে।

যেমন – ‘আলাপ’, বিলাপ’, ‘প্রলাপ’, ‘সংলাপ’ – এই শব্দগুলির ‘লাপ’ অংশটুকু উল্লেখিত শব্দের পার্থক্য করতে সমর্থ্য। তাই ‘লাপ’ হলো ক্র্যানবেরী রূপমূল।

(xii) দ্বিভাষিক অভিধান কী?  [H.S. – 17]

উত্তরঃ দ্বিভাষিক অভিধানঃ  যে অভিধানে এক ভাষার শব্দকে সর্বদাই অন্য আরেক ভাষা দিয়ে ব্যাখ্যা করা হয়, তাকে বলা হয় দ্বিভাষিক অভিধান। 

যেমনঃ Samsad English-Bengali Dictionary. 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *