পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education) অনুমোদিত বিদ্যালয়গুলির 2023 সালের অষ্টম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের সিলেবাস ও নম্বর বিভাজন (Syllabus & Question Pattern of Summative Evaluation of Class VIII) নিচে দেওয়া হল।
অষ্টম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের বিষয়গুলি হল – 1) বাংলা (Bengali), 2) ইংরেজি (English), 3) সংস্কৃত (Sanskrit), 4) গণিত (Mathematics), 5) পরিবেশ ও বিজ্ঞান (Environment & Science), 6) পরিবেশ ও ইতিহাস (Environment & History), 7) পরিবেশ ও ভূগোল (Environment & Geography) এবং 8) স্বাস্থ্য ও শারীরশিক্ষা & আর্ট ও কর্মশিক্ষা (Health & Physical and Art & Art Work Education)
বিষয় | প্রথম (30 মিনিট) | দ্বিতীয় (50 মিনিট) | তৃতীয় (2 ঘন্টা 30 মিনিট) | মোট |
---|---|---|---|---|
বাংলা | 15 | 25 | 70 | 110 |
ইংরেজি | 15 | 25 | 70 | 110 |
সংস্কৃত | 15 | 25 | 70 | 110 |
গণিত | 15 | 25 | 70 | 110 |
পরিবেশ ও বিজ্ঞান | 15 | 25 | 70 | 110 |
পরিবেশ ও ইতিহাস | 15 | 25 | 70 | 110 |
পরিবেশ ও ভূগোল | 15 | 25 | 70 | 110 |
স্বাস্থ্য ও শারীরশিক্ষা & আর্ট ও কর্মশিক্ষা | 30 | 30 | 70 | 130 |
মোট নম্বর | 135 | 205 | 560 | 900 |
অষ্টম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের বাংলা সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VIII Bengali Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
- সাহিত্যমেলা
- বোঝাপড়া – রবীন্দ্রনাথ ঠাকুর
- অদ্ভুত আতিথেয়তা – ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
- প্রাণ ভরিয়ে – রবীন্দ্রনাথ ঠাকুর
- চন্দ্রগুপ্ত – দ্বিজেন্দ্রলাল রায়
- বনভোজনের ব্যাপার – নারায়ণ গঙ্গোপাধ্যায়
- নিখিল বঙ্গ কবিতা-সংঘ – নলিনী দাশ
- সবুজ জামা – বীরেন্দ্র চট্টোপাধ্যায়
- চিঠি – মাইকেল মধুসূদন দত্ত
- আলাপ – পূর্ণেন্দু পত্রী
- পরবাসী – বিষ্ণু দে
- পথচল্তি – সুনীতিকুমার চট্টোপাধ্যায়
- একটি চড়ুই পাখি – তারাপদ রায়
- ভাষাচর্চা
- ব্যাকরণ
- দল
- ধ্বনি পরিবর্তনের কারণ ও ধারা
- নির্মিতি
- বাংলা প্রবাদ
- ব্যাকরণ
- ছোটোদের পথের পাঁচালী
- প্রথম থেকে অষ্টম পরিচ্ছেদ
বিষয় | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (2_mark) | LA (4_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
গদ্য | 1×1=1 | 1×1=1 | 2×1=2 | ** | 4 |
কবিতা | 1×1=1 | 1×1=1 | 2×1=2 | ** | 4 |
ব্যাকরণ | 1×2=2 | 1×3=3 | ** | ** | 5 |
সহায়ক পাঠ | ** | 1×2=2 | ** | ** | 2 |
মোট নম্বর | 4 | 7 | 4 | ** | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- সাহিত্যমেলা
- দাঁড়াও – শক্তি চট্টোপাধ্যায়
- পল্লীসমাজ – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
- ছন্নছাড়া – অচিন্ত্যকুমার সেনগুপ্ত
- গাঁয়ের বধূ – সলিল চৌধুরী
- গাছের কথা – জগদীশচন্দ্র বসু
- হাওয়ার গান – বুদ্ধদেব বসু
- কী করে বুঝব – আশাপূর্ণা দেবী
- পাড়াগাঁর দু-পহর ভালোবাসি – জীবনানন্দ দাশ
- আষাঢ়ের কোন ভেজা পথে – বিজয় সরকার
- নাটোরের কথা – অবনীন্দ্রনাথ ঠাকুর
- স্বাদেশিকতা – রবীন্দ্রনাথ ঠাকুর
- গড়াই নদীর তীরে – জসীমউদ্দীন
- ভাষাচর্চা
- ব্যাকরণ
- বাক্যের ভাব ও রূপান্তর
- বিশেষ্য, বিশেষণ, সর্বনাম, অব্যয় ও ক্রিয়া
- নির্মিতি
- এক শব্দের একাধিক অর্থে প্রয়োগ
- পত্রলিখন
- ব্যাকরণ
- ছোটোদের পথের পাঁচালী
- নবম থেকে অষ্টাদশ পরিচ্ছেদ
বিষয় | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (3_mark) | LA (4_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
গদ্য | 1×1=1 | 1×2=2 | 3×1=3 | ** | 6 |
কবিতা | 1×1=1 | 1×2=2 | 3×1=3 | ** | 6 |
ব্যাকরণ | 1×4=4 | ** | ** | ** | 4 |
সহায়ক পাঠ | ** | 1×2=2 | 3×1=3 | ** | 5 |
নির্মিতি | ** | ** | ** | 4×1=4 | 4 |
মোট নম্বর | 6 | 6 | 9 | 4 | 25 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- সাহিত্যমেলা
- জেলখানার চিঠি – সুভাষচন্দ্র বসু
- স্বাধীনতা – ল্যাংস্টন হিউজ
- আদাব – সমরেশ বসু
- ভয় কি মরণে – মুকুন্দদাস
- শিকল-পরার গান – কাজী নজরুল ইসলাম
- হরিচরণ বন্দ্যোপাধ্যায় – হীরেন্দ্রনাথ দত্ত
- ভালোবাসা কি বৃথা যায় ? – শিবনাথ শাস্ত্রী
- ঘুরে দাঁড়াও – প্রণবেন্দু দাশগুপ্ত
- সুভা – রবীন্দ্রনাথ ঠাকুর
- পরাজয় – শান্তিপ্রিয় বন্দ্যোপাধ্যায়
- মাসিপিসি – জয় গোস্বামী
- টিকিটের অ্যালবাম – সুন্দর রামস্বামী
- লোকটা জানলই না – সুভাষ মুখোপাধ্যায়
- ভাষাচর্চা
- ব্যাকরণ
- বাক্যের ভাব ও রূপান্তর
- ক্রিয়ার কাল
- সমাস
- সাধু ও চলিত
- অশুদ্ধি সংশোধন
- নির্মিতি
- পত্রলিখন
- প্রবন্ধ রচনা
- ব্যাকরণ
- ছোটোদের পথের পাঁচালী
- ঊনবিংশ থেকে সপ্তবিংশ পরিচ্ছেদ
বিষয় | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (2/3_mark) | LA (5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
গদ্য | 1×3=3 | 1×3=3 | 2×2=4 | 5×2=10 | 20 |
কবিতা | 1×3=3 | 1×3=3 | 2×2=4 | 5×2=10 | 20 |
ব্যাকরণ | 1×5=5 | 1×5=5 | ** | ** | 10 |
সহায়ক পাঠ | ** | 1×2=2 | 3×1=3 | 5×1=5 | 10 |
নির্মিতি | ** | ** | ** | 6+4=10 | 10 |
মোট নম্বর | 11 | 13 | 11 | 35 | 70 |
অষ্টম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের গণিত সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VIII Mathematics Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
প্রশ্নের_শ্রেণিবিভাগ | নম্বর_বিভাজন | পাঠ |
---|---|---|
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (4 টি) | 1 × 4 = 4 | পাটিগণিত (1 টি), বীজগণিত (1 টি), জ্যামিতি (2 টি) |
সংক্ষিপ্ত প্রশ্ন (2 টি) | 2 × 2 = 4 | পাটিগণিত (1 টি), বীজগণিত (1 টি) |
সম্পাদ্য অথবা পাই চিত্র (1 টি) | 4 × 1 = 4 | |
উৎপাদকে বিশ্লেষণ (1 টি) | 3 × 1 = 3 | 1 টি ঘন / 1 টি বর্গ (যেকোনো একটি করবে) |
মোট নম্বর | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
প্রশ্নের_শ্রেণিবিভাগ | নম্বর_বিভাজন | পাঠ |
---|---|---|
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (3 টি) | 1 × 3 = 3 | পাটিগণিত (1 টি), বীজগণিত (1 টি), জ্যামিতি (1 টি) |
পাটিগণিত (2 টি) | 4 × 2 = 8 | ত্রৈরাশিক, শতকরা, মিশ্রণ ও সময় কার্যের 4 টি প্রশ্নের মধ্যে 2 টি করবে |
বীজগণিত (2 টি) | 4 × 1 = 4 | লসাগু / গসাগু 2 টির মধ্যে 1 টি |
3 × 1 = 3 | উৎপাদকে বিশ্লেষণ অথবা সরলীকরণ | |
জ্যামিতি (উপপাদ্য - 1 টি) | 4 | 2 টি উপপাদ্যের মধ্যে 1 টি |
জ্যামিতি (প্রয়োগ - 1 টি) | 3 | 2 টি প্রয়োগের মধ্যে 1 টি |
মোট নম্বর | 25 | |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
প্রশ্নের_শ্রেণিবিভাগ | নম্বর_বিভাজন | পাঠ |
---|---|---|
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (6 টি) | 1 × 6 = 6 | পাটিগণিত (2 টি), বীজগণিত (2 টি), জ্যামিতি (2 টি) |
সংক্ষিপ্ত প্রশ্ন (6 টি) | 2 × 6 = 12 | পাটিগণিত (2 টি), বীজগণিত (2 টি), জ্যামিতি (2 টি) |
পাটিগণিত (2 টি) | 5 × 2 = 10 | ত্রৈরাশিক, শতকরা, মিশ্রণ ও সময় কার্য (4 টি প্রশ্নের মধ্যে 2 টি করতে হবে) |
বীজগণিত (2 টি) | 3 × 2 = 6 | উৎপাদকে বিশ্লেষণ, লসাগু / গসাগু |
বীজগণিত (2 টি) | 3 × 2 = 6 | সমাধান / ঘনফল / বহুপদী সংখ্যামালার গুনফল / সরল করা (4 টি প্রশ্নের মধ্যে 2 টি করতে হবে) |
বীজগণিত (2 টি) | 4 × 2 = 8 | সমীকরণ গঠন করে সমাধান (2 টি প্রশ্নের মধ্যে 1 টি করতে হবে), লেখচিত্র |
জ্যামিতি (2 টি) | 5 × 2 = 10 | উপপাদ্য (4 টির মধ্যে 2 টি) |
জ্যামিতি (1 টি) | 3 × 1 = 3 | উপপাদ্যের প্রয়োগ (2 টির মধ্যে 1 টি) |
জ্যামিতি (1 টি) | 4 × 1 = 4 | সম্পাদ্য (2 টির মধ্যে 1 টি) |
রাশিবিজ্ঞান (1 টি) | 5 × 1 = 5 | 2 টির মধ্যে 1 টি করতে হবে |
মোট নম্বর | 70 |
অষ্টম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের পরিবেশ ও বিজ্ঞান সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VIII Science Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
- 1. ভৌত পরিবেশ
- 1.1 বল ও চাপ
- 1.2 স্পর্শ ছাড়া ক্রিয়াশীল বল
- 2. মৌল, যৌগ ও রাসায়নিক বিক্রিয়া
- 2.1 পদার্থের প্রকৃতি
- 2.2 পদার্থের গঠন
- 6. জীবদেহের গঠন
বিষয়_Unit_Name | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (2_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|
ভৌত পরিবেশ - বল ও চাপ, স্পর্শ ছাড়া ক্রিয়াশীল বল | 1 × 2 = 2 | 1 × 1 =1 | 2 × 1 = 2 | 5 |
মৌল, যৌগ ও রাসায়নিক বিক্রিয়া - পদার্থের প্রকৃতি, পদার্থের গঠন | 1 × 2 = 2 | 1 × 1 =1 | 2 × 1 = 2 | 5 |
জীবদেহের গঠন | 1 × 2 = 2 | 1 × 1 =1 | 2 × 1 = 2 | 5 |
মোট নম্বর | 6 | 3 | 6 | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- 1. ভৌত পরিবেশ
- 1.3 তাপ
- 2. মৌল, যৌগ ও রাসায়নিক বিক্রিয়া
- 2.3 রাসায়নিক বিক্রিয়া
- 2.4 তড়িতের রাসায়নিক প্রভাব
- 5. প্রাকৃতিক ঘটনা ও তার বিশ্লেষণ
- 8. মানুষের খাদ্য ও খাদ্য উৎপাদন
বিষয়_Unit_Name | MCQ (1 mark) | VSA (1 mark) | SA (2 mark) | LA (3 mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
ভৌত পরিবেশ - তাপ | 1 × 2 = 2 | 1 × 1 =1 | 2 × 1 = 2 | ** | 5 |
মৌল, যৌগ ও রাসায়নিক বিক্রিয়া - রাসায়নিক বিক্রিয়া | 1 × 1 =1 | 1 × 1 =1 | ** | 3 × 1 = 3 | 5 |
মৌল, যৌগ ও রাসায়নিক বিক্রিয়া - তড়িতের রাসায়নিক প্রভাব | 1 × 1 =1 | 1 × 1 =1 | ** | 3 × 1 = 3 | 5 |
প্রাকৃতিক ঘটনা ও তার বিশ্লেষণ | 1 × 1 =1 | 1 × 1 =1 | ** | 3 × 1 = 3 | 5 |
মানুষের খাদ্য ও খাদ্য উৎপাদন | 1 × 1 =1 | 1 × 1 =1 | ** | 3 × 1 = 3 | 5 |
মোট নম্বর | 6 | 5 | 2 | 12 | 25 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- 1. ভৌত পরিবেশ
- 1.1 বল ও চাপ
- 1.4 আলো
- 2. মৌল, যৌগ ও রাসায়নিক বিক্রিয়া
- 2.2 পদার্থের গঠন
- 3. কয়েকটি গ্যাসের পরিচিতি
- 4. কার্বন ও কার্বনঘটিত যৌগ
- 6. জীবদেহের গঠন
- 7. অণুজীবের জগৎ
- 9. অন্তঃক্ষরা তন্ত্র ও বয়ঃসন্ধি
- 10. জীববৈচিত্র্য, পরিবেশের সংকট ও বিপন্ন প্রাণী সংরক্ষণ
- 11. আমাদের চারপাশের পরিবেশ ও উদ্ভিদজগৎ
বিষয়_Unit_Name | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (2_mark) | LA (3_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
ভৌত পরিবেশ - বল ও চাপ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
ভৌত পরিবেশ - আলো | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
মৌল, যৌগ ও রাসায়নিক বিক্রিয়া - পদার্থের গঠন | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
কয়েকটি গ্যাসের পরিচিতি | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
কার্বন ও কার্বনঘটিত যৌগ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
জীবদেহের গঠন | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
অণুজীবের জগৎ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
অন্তঃক্ষরা তন্ত্র ও বয়ঃসন্ধি | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
জীববৈচিত্র্য, পরিবেশের সংকট ও বিপন্ন প্রাণী সংরক্ষণ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
আমাদের চারপাশের পরিবেশ ও উদ্ভিদজগৎ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 7 |
মোট নম্বর | 10 | 10 | 20 | 30 | 70 |
অষ্টম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের পরিবেশ ও ইতিহাস সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VIII History Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ১. ইতিহাসের ধারণা
- ২. আঞ্চলিক শক্তির উত্থান
- ৩. ঔপনিবেশিক কৰ্তৃত্ব প্রতিষ্ঠা
বিষয়_Unit_Name | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | বিশ্লেষণাত্মক (3_mark) | ব্যাখ্যামূলক (5_mark) |
---|---|---|---|---|---|
আঞ্চলিক শক্তির উত্থান | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
ঔপনিবেশিক কৰ্তৃত্ব প্রতিষ্ঠা | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
প্রদত্ত প্রশ্ন সংখ্যা | 3 | 2 | 2 | 2 | 2 |
উত্তরদানযোগ্য প্রশ্ন সংখ্যা | 3 | 2 | 1 | 1 | 1 |
মোট নম্বর (15) | 3 | 2 | 2 | 3 | 5 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ৪. ঔপনিবেশিক অর্থনীতির চরিত্র
- ৫. ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ
- ৬. জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ
বিষয়_Unit_Name | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | বিশ্লেষণাত্মক (3_mark) | ব্যাখ্যামূলক (5_mark) |
---|---|---|---|---|---|
ঔপনিবেশিক অর্থনীতির চরিত্র | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
প্রদত্ত প্রশ্ন সংখ্যা | 5 | 5 | 3 | 3 | 3 |
উত্তরদানযোগ্য প্রশ্ন সংখ্যা | 5 | 5 | 2 | 2 | 1 |
মোট নম্বর (25) | 5 | 5 | 4 | 6 | 5 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ৩. ঔপনিবেশিক কৰ্তৃত্ব প্রতিষ্ঠা
- ৫. ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ
- ৬. জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ
- ৭. ভারতের জাতীয় আন্দোলনের আদর্শ ও বিবর্তন
- ৮. সাম্প্রদায়িকতা থেকে দেশভাগ
- ৯. ভারতীয় সংবিধান : গণতন্ত্রের কাঠামো ও জনগণের অধিকার
বিষয়_Unit_Name | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | বিশ্লেষণাত্মক (3_mark) | ব্যাখ্যামূলক (5_mark) |
---|---|---|---|---|---|
ঔপনিবেশিক কৰ্তৃত্ব প্রতিষ্ঠা | 1 × 3 = 3 | 1 × 3 = 3 | 2 × 1 (2) = 2 | ** | ** |
ঔপনিবেশিক শাসনের প্রতিক্রিয়া : সহযোগিতা ও বিদ্রোহ | 1 × 3 = 3 | 1 × 3 = 3 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | 5 × 1 (2) = 5 |
জাতীয়তাবাদের প্রাথমিক বিকাশ | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | 5 × 1 (2) = 5 |
ভারতের জাতীয় আন্দোলনের আদর্শ ও বিবর্তন | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | 5 × 1 (2) = 5 |
সাম্প্রদায়িকতা থেকে দেশভাগ | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | ** |
ভারতীয় সংবিধান : গণতন্ত্রের কাঠামো ও জনগণের অধিকার | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | ** |
প্রদত্ত প্রশ্ন সংখ্যা | 14 | 14 | 12 | 10 | 6 |
উত্তরদানযোগ্য প্রশ্ন সংখ্যা | 14 | 14 | 6 | 5 | 3 |
মোট নম্বর | 14 | 14 | 12 | 15 | 15 |
অষ্টম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের পরিবেশ ও ভূগোল সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VIII Geography Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ১। পৃথিবীর অন্দরমহল
- ২। অস্থিত পৃথিবী
- ৩। শিলা
- ৮। ভারতের প্রতিবেশী দেশসমূহ ও তাদের সঙ্গে সম্পর্ক
বিষয়_Unit_Name | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | ব্যাখ্যামূলক (3_mark) | ব্যাখ্যামূলক (5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|---|
পৃথিবীর অন্দরমহল | 1 × 3 = 3 | ** | ** | ** | ** | 3 |
অস্থিত পৃথিবী | ** | ** | ** | 3 × 1 = 3 | ** | 3 |
শিলা | ** | ** | ** | ** | 5 × 1 = 5 | 5 |
ভারতের প্রতিবেশী দেশসমূহ ও তাদের সঙ্গে সম্পর্ক | ** | 1 × 2 = 2 | 2 × 1 = 2 | ** | ** | 4 |
মোট নম্বর | 3 | 2 | 2 | 3 | 5 | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ৪। চাপবলয় ও বায়ুপ্রবাহ
- ৫। মেঘ-বৃষ্টি
- ৯। উত্তর আমেরিকা
- ১০। দক্ষিণ আমেরিকা
বিষয়_Unit_Name | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | ব্যাখ্যামূলক (3_mark) | ব্যাখ্যামূলক (5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|---|
চাপবলয় ও বায়ুপ্রবাহ | 1 × 1 = 1 | ** | ** | ** | 5 × 1 = 5 | 6 |
মেঘ-বৃষ্টি | ** | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | ** | 6 |
উত্তর আমেরিকা | ** | 1 × 5 = 5 | 2 × 1 = 2 | ** | ** | 7 |
দক্ষিণ আমেরিকা | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 6 |
মোট নম্বর | 3 | 7 | 4 | 6 | 5 | 25 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ১। পৃথিবীর অন্দরমহল
- ২। অস্থিত পৃথিবী
- ৩। শিলা
- ৪। চাপবলয় ও বায়ুপ্রবাহ
- ৫। মেঘ-বৃষ্টি
- ৬। জলবায়ু অঞ্চল
- ৭। মানুষের কার্যাবলি ও পরিবেশের অবনমন
- ৯। উত্তর আমেরিকা
- ১০। দক্ষিণ আমেরিকা
- ১১। ওশিয়ানিয়া
বিষয়_Unit_Name | মানচিত্র | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | ব্যাখ্যামূলক (3_mark) | ব্যাখ্যামূলক (5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|---|---|
পৃথিবীর অন্দরমহল | ** | 1 × 1 = 1 | 1 × 3 = 3 | 2 × 1 = 2 | ** | ** | 6 |
অস্থিত পৃথিবী | ** | ** | 1 × 4 = 4 | 2 × 1 = 2 | ** | ** | 6 |
শিলা | ** | 1 × 1 = 1 | 1 × 3 = 3 | 2 × 1 = 2 | ** | ** | 6 |
চাপবলয় ও বায়ুপ্রবাহ | ** | ** | 1 × 3 = 3 | ** | 3 × 1 = 3 | ** | 6 |
মেঘ-বৃষ্টি | ** | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 = 2 | ** | ** | 6 |
জলবায়ু অঞ্চল | ** | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | ** | 3 × 1 = 3 | 5 × 1 = 5 | 12 |
মানুষের কার্যাবলি ও পরিবেশের অবনমন | ** | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | ** | 3 × 1 = 3 | 5 × 1 = 5 | 12 |
উত্তর আমেরিকা | 1 × 2 = 2 | ** | ** | ** | ** | ** | 2 |
দক্ষিণ আমেরিকা | 1 × 2 = 2 | ** | ** | ** | ** | ** | 2 |
ওশিয়ানিয়া | 1 × 1 = 1 | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | 5 × 1 = 5 | 12 |
মোট নম্বর | 5 | 10 | 20 | 8 | 12 | 15 | 70 |