পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education) অনুমোদিত বিদ্যালয়গুলির 2023 সালের ষষ্ঠ শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের সিলেবাস ও নম্বর বিভাজন (Syllabus & Question Pattern of Summative Evaluation of Class VI) নিচে দেওয়া হল।
ষষ্ঠ শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের বিষয়গুলি হল – 1) বাংলা (Bengali), 2) ইংরেজি (English), 3) গণিত (Mathematics), 4) পরিবেশ ও বিজ্ঞান (Environment & Science), 5) পরিবেশ ও ইতিহাস (Environment & History), 6) পরিবেশ ও ভূগোল (Environment & Geography) এবং 7) স্বাস্থ্য ও শারীরশিক্ষা & আর্ট ও কর্মশিক্ষা (Health & Physical and Art & Work Education)
বিষয় | প্রথম (30 মিনিট) | দ্বিতীয় (50 মিনিট) | তৃতীয় (2 ঘন্টা 30 মিনিট) | মোট |
---|---|---|---|---|
বাংলা | 15 | 25 | 70 | 110 |
ইংরেজি | 15 | 25 | 70 | 110 |
গণিত | 15 | 25 | 70 | 110 |
পরিবেশ ও বিজ্ঞান | 15 | 25 | 70 | 110 |
পরিবেশ ও ইতিহাস | 15 | 25 | 70 | 110 |
পরিবেশ ও ভূগোল | 15 | 25 | 70 | 110 |
স্বাস্থ্য ও শারীরশিক্ষা & আর্ট ও কর্মশিক্ষা | 30 | 40 | 70 | 140 |
মোট নম্বর | 120 | 190 | 490 | 800 |
ষষ্ঠ শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের বাংলা সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VI Bengali Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
- সাহিত্যমেলা
- ভরদুপুরে – নীরেন্দ্রনাথ চক্রবর্তী
- সেনাপতি শংকর – শ্যামল গঙ্গোপাধ্যায়
- মিলিয়ে পড়ো – খোলামেলা দিনগুলি – শান্তিসুধা ঘোষ
- বই পড়ার কায়দা কানুন
- পাইন দাঁড়িয়ে আকাশে নয়ন তুলি – হাইনরিখ্ হাইনে
- আকাশভরা সূর্য-তারা (গান) – রবীন্দ্রনাথ ঠাকুর
- মন-ভালো-করা – শক্তি চট্টোপাধ্যায়
- মিলিয়ে পড়ো : মেনি – কুমুদরঞ্জন মল্লিক
- পশু-পাখির ভাষা – সুবিনয় রায়চৌধুরী
- ঘাস ফড়িং – অরুণ মিত্র
- কুমোরে-পোকার বাসাবাড়ি – গোপালচন্দ্র ভট্টাচার্য
- মিলিয়ে পড়ো : আমার ময়ূর – প্রিয়ম্বদা দেবী
- হ য ব র ল
- ১ – ১৪ পৃষ্ঠা
- বাংলা ভাষাচর্চা (ব্যাকরণ অংশ)
- বিসর্গসন্ধি
- শব্দের গঠন
বিষয় | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (2_mark) | LA (4_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
গদ্য | 1×1=1 | 1×1=1 | 2×1=2 | ** | 4 |
কবিতা | 1×1=1 | 1×1=1 | 2×1=2 | ** | 4 |
ব্যাকরণ | 1×2=2 | 1×3=3 | ** | ** | 5 |
সহায়ক পাঠ | ** | 1×2=2 | ** | ** | 2 |
মোট নম্বর | 4 | 7 | 4 | ** | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- সাহিত্যমেলা
- চিঠি – জসীমউদ্দিন
- মরশুমের দিনে – সুভাষ মুখোপাধ্যায়
- মিলিয়ে পড়ো : খোজা খিজির উৎসব – বিনয় ঘোষ
- হাট – যতীন্দ্রনাথ সেনগুপ্ত
- মাটির ঘরে দেয়ালচিত্র – তপন কর
- ঝুমুর (গান) – দুর্যোধন দাস
- পিঁপড়ে – অমিয় চক্রবর্তী
- ফাঁকি – রাজকিশোর পট্টনায়ক
- উজ্জ্বল এক ঝাঁক পায়রা (গান) – বিমলচন্দ্র ঘোষ
- চিত্রগ্রীব – ধনগোপাল মুখোপাধ্যায়
- আশীর্বাদ – দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার
- এক ভূতুড়ে কাণ্ড – শিবরাম চক্রবর্তী
- বাঘ – নবনীতা দেবসেন
- হ য ব র ল
- ১৫ – ২৭ পৃষ্ঠা
- বাংলা ভাষাচর্চা (ব্যাকরণ অংশ)
- শব্দরূপ, বিভক্তি, অনুসর্গ ও উপসর্গ
- বাংলা ভাষাচর্চা (নির্মিতি অংশ)
- সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ
- পদান্তর
- অনুচ্ছেদ রচনা
বিষয় | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (3_mark) | LA (4_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
গদ্য | 1×1=1 | 1×2=2 | 3×1=3 | ** | 6 |
কবিতা | 1×1=1 | 1×2=2 | 3×1=3 | ** | 6 |
ব্যাকরণ | 1×4=4 | ** | ** | ** | 4 |
সহায়ক পাঠ | ** | 1×2=2 | 3×1=3 | ** | 5 |
নির্মিতি | ** | ** | ** | 4×1=4 | 4 |
মোট নম্বর | 6 | 6 | 9 | 4 | 25 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- সাহিত্যমেলা
- বঙ্গ আমার জননী আমার – দ্বিজেন্দ্রলাল রায়
- শহিদ যতীন্দ্রনাথ – আশিসকুমার মুখোপাধ্যায়
- চল রে চল সবে (গান) – জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
- মোরা দুই সহোদর ভাই – কাজী নজরুল ইসলাম
- ধরাতল – রবীন্দ্রনাথ ঠাকুর
- মিলিয়ে পড়ো : সেথায় যেতে যে চায় – বন্দে আলী মিয়া।
- হাবুর বিপদ – অজেয় রায়
- মিলিয়ে পড়ো : না পাহারার পরীক্ষা – শঙ্খ ঘোষ
- কিশোর বিজ্ঞানী – অন্নদাশঙ্কর রায়
- ননীদা নট আউট – মতি নন্দী
- হ য ব র ল
- ২৭ – ৪৫ পৃষ্ঠা
- বাংলা ভাষাচর্চা (ব্যাকরণ অংশ)
- ধাতুরূপ, ধাতুবিভক্তি / ক্রিয়ারভক্তি ও ক্রিয়া
- শব্দযোগে বাক্যগঠন
- বাংলা ভাষাচর্চা (নির্মিতি অংশ)
- পত্ররচনা
- বোধ পরীক্ষণ
- দিনলিপি
বিষয় | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (2/3_mark) | LA (5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
গদ্য | 1×3=3 | 1×3=3 | 2×2=4 | 5×2=10 | 20 |
কবিতা | 1×3=3 | 1×3=3 | 2×2=4 | 5×2=10 | 20 |
ব্যাকরণ | 1×5=5 | 1×5=5 | ** | ** | 10 |
সহায়ক পাঠ | ** | 1×2=2 | 3×1=3 | 5×1=5 | 10 |
নির্মিতি | ** | ** | ** | 5+5=10 | 10 |
মোট নম্বর | 11 | 13 | 11 | 35 | 70 |
ষষ্ঠ শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের গণিত সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VI Mathematics Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
প্রশ্নের_শ্রেণিবিভাগ | নম্বর_বিভাজন | পাঠ |
---|---|---|
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (5 টি) | 1 × 5 = 5 | পাটিগণিত (2 টি), বীজগণিত (1 টি), জ্যামিতি (2 টি) |
সংক্ষিপ্ত প্রশ্ন (2 টি) | 2 × 2 = 4 | পাটিগণিত (1 টি), বীজগণিত (1 টি) |
পাটিগণিত (2 টি) | 3 × 2 = 6 | সরল, লসাগু ও গসাগু, ঐকিক নিয়ম, ভগ্নাংশের গুণ, ভাগ (4 টির মধ্যে 2 টি করতে হবে) |
মোট নম্বর | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
প্রশ্নের_শ্রেণিবিভাগ | নম্বর_বিভাজন | পাঠ |
---|---|---|
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (5 টি) | 1 × 5 = 5 | পাটিগণিত (3 টি), বীজগণিত (1 টি), জ্যামিতি (1 টি) |
সংক্ষিপ্ত প্রশ্ন (1 টি) | 2 × 1 = 2 | পাটিগণিত (1 টি) (2 টির মধ্যে 1 টি) |
পাটিগণিত (2 টি) | 4 × 2 = 8 | শতকরা, লসাগু ও গসাগু, ক্ষেত্রফল, পরিসীমা, দশমিকের গুণ, ভাগ (4 টির মধ্যে 2 টি) |
বীজগণিত (2 টি) | 2 × 2 = 4 | নিয়ন্ত্রিত সংখ্যারেখা (3 টির মধ্যে 2 টি) |
জ্যামিতি (3 টি) | 2 × 3 = 6 | 4 টির মধ্যে 3 টি |
মোট নম্বর | 25 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
প্রশ্নের_শ্রেণিবিভাগ | নম্বর_বিভাজন | পাঠ |
---|---|---|
অতি সংক্ষিপ্ত প্রশ্ন (6 টি) | 1 × 6 = 6 | পাটিগণিত (4 টি), বীজগণিত (1 টি), জ্যামিতি (1 টি) |
সংক্ষিপ্ত প্রশ্ন (7 টি) | 2 × 7 = 14 | পাটিগণিত (4 টি), বীজগণিত (1 টি), জ্যামিতি (2 টি) |
পাটিগণিত (5 টি) | 4 × 5 = 20 | বর্গমূল, শতকরা, লসাগু ও গসাগু, পরিসীমা, ক্ষেত্রফল, সময়ের পরিমাপ, অনুপাত ও সমানুপাত, মেট্রিক পদ্ধতি, ভগ্নাংশের গুণ ও ভাগ (যে-কোনো 7 টির মধ্যে 5টি) |
বীজগণিত (3 টি) | 3 × 3 = 9 | 5 টির মধ্যে 3টি করতে হবে |
জ্যামিতি (2 টি) | 3 × 2 = 6 | প্রতিসাম্য, পরিপ্রেক্ষিত ও অন্যান্য 3 টির মধ্যে 2 টি করতে হবে |
জ্যামিতি (2 টি) | 4 × 2 = 8 | সম্পাদ্য (3 টির মধ্যে 2 টি) |
রাশিবিজ্ঞান (1 টি) | 3 × 1 = 3 | তথ্য সাজানো |
রাশিবিজ্ঞান (1 টি) | 4 × 1 = 4 | স্তম্ভচিত্র ( 2 টির মধ্যে 1 টি করবে) |
মোট নম্বর | 70 |
ষষ্ঠ শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের পরিবেশ ও বিজ্ঞান সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VI Science Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
- পরিবেশ ও জীবজগতের পারস্পরিক নির্ভরতা
- আমাদের চারপাশের ঘটনাসমূহ
- মৌলিক, যৌগিক ও মিশ্র পদার্থ
বিষয় | MCQ (1 mark) | VSA (1 mark) | SA (2 mark) | মোট নম্বর |
---|---|---|---|---|
পরিবেশ ও জীবজগতের পারস্পরিক নির্ভরতা | 1×2=2 | 1×1=1 | 2×1=2 | 5 |
আমাদের চারপাশের ঘটনাসমূহ | 1×2=2 | 1×1=1 | 2×1=2 | 5 |
মৌলিক, যৌগিক ও মিশ্র পদার্থ | 1×2=2 | 1×1=1 | 2×1=2 | 5 |
মোট নম্বর | 6 | 3 | 6 | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- শিলা ও খনিজ পদার্থ
- মাপজোক ও পরিমাপ
- বল ও শক্তির প্রাথমিক ধারণা
- তরল ও গ্যাসীয় পদার্থের স্থিতি ও গতি
- মানুষের শরীর
বিষয় | MCQ (1_mark) | VSA (1_mark) | SA (2_mark) | LA (3_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
শিলা ও খনিজ পদার্থ | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | ** | 5 |
মাপজোক ও পরিমাপ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | 5 |
বল ও শক্তির প্রাথমিক ধারণা | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | 5 |
তরল ও গ্যাসীয় পদার্থের স্থিতি ও গতি | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | 5 |
মানুষের শরীর | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | 5 |
মোট নম্বর | 6 | 5 | 2 | 12 | 25 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- মৌলিক, যৌগিক ও মিশ্র পদার্থ
- মাপজোক ও পরিমাপ
- বল ও শক্তির প্রাথমিক ধারণা
- সাধারণ যন্ত্রসমূহ
- জীববৈচিত্র ও তার শ্রেণিবিভাগ
- কতকগুলি বিশেষ প্রাণীর বাসস্থান ও আচার-আচরণ বর্জ্য পদার্থ
বিষয় | MCQ (1 mark) | VSA (1 mark) | SA (2 mark) | LA ( 3 mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|
মৌলিক, যৌগিক ও মিশ্র পদার্থ | 1×3=3 | 1×2=2 | 2×1=2 | 3×1=3 | 10 |
মাপজোক ও পরিমাপ | 1×3=3 | 1×2=2 | 2×1=2 | 3×1=3 | 10 |
বল ও শক্তির প্রাথমিক ধারণা | 1×3=3 | 1×2=2 | 2×1=2 | 3×1=3 | 10 |
সাধারণ যন্ত্রসমূহ | 1×3=3 | 1×2=2 | 2×1=2 | 3×1=3 | 10 |
জীববৈচিত্র ও তার শ্রেণিবিভাগ | 1×3=3 | 1×2=2 | 2×1=2 | 3×1=3 | 10 |
কতকগুলি বিশেষ প্রাণীর বাসস্থান ও আচার-আচরণ | 1×3=3 | 1×2=2 | 2×1=2 | 3×1=3 | 10 |
বর্জ্য পদার্থ | 1×3=3 | 1×2=2 | 2×1=2 | 3×1=3 | 10 |
মোট নম্বর | 21 | 14 | 14 | 21 | 70 |
ষষ্ঠ শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের পরিবেশ ও ইতিহাস সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VI History Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ভারতীয় উপমহাদেশে আদিম মানুষ : যাযাবর জীবন থেকে স্থায়ী বসতি স্থাপন
- ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারা : প্রথম পর্যায় : আনুমানিক খ্রিস্টপূর্ব ৭০০০-১৫০০ অব্দ
বিষয় | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | বিশ্লেষণাত্মক (3_mark) | ব্যাখ্যামূলক ( 5_mark) |
---|---|---|---|---|---|
ভারতীয় উপমহাদেশে আদিম মানুষ | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারা : প্রথম পর্যায় | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
প্রদত্ত প্রশ্ন সংখ্যা | 3 | 2 | 2 | 2 | 2 |
উত্তরদানযোগ্য প্রশ্ন সংখ্যা | 3 | 2 | 1 | 1 | 1 |
মোট নম্বর | 3 | 2 | 2 | 3 | 5 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারা : দ্বিতীয় পর্যায় : আনুমানিক খ্রিস্টপূর্ব ১৫০০-৬০০ অব্দ
- খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের ভারতীয় উপমহাদেশ : রাষ্ট্রব্যবস্থা এবং ধর্মের বিবর্তন – উত্তর ভারত
- সাম্রাজ্য বিস্তার ও শাসন : আনুমানিক খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক থেকে খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ।
বিষয় | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | বিশ্লেষণাত্মক (3_mark) | ব্যাখ্যামূলক ( 5_mark) |
---|---|---|---|---|---|
ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারা : দ্বিতীয় পর্যায় | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের ভারতীয় উপমহাদেশ | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
সাম্রাজ্য বিস্তার ও শাসন | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | 5 × 1 = 5 |
প্রদত্ত প্রশ্ন সংখ্যা | 6 | 6 | 3 | 3 | 3 |
উত্তরদানযোগ্য প্রশ্ন সংখ্যা | 5 | 5 | 2 | 2 | 1 |
মোট নম্বর | 5 | 5 | 4 | 6 | 5 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
- ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারা : দ্বিতীয় পর্যায় : আনুমানিক খ্রিস্টপূর্ব ১৫০০-৬০০ অব্দ
- খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের ভারতীয় উপমহাদেশ : রাষ্ট্রব্যবস্থা এবং ধর্মের বিবর্তন – উত্তর ভারত
- সাম্রাজ্য বিস্তার ও শাসন : আনুমানিক খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক থেকে খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ।
- অর্থনীতি ও জীবনযাত্রা : আনুমানিক খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতক থেকে খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ।
- প্রাচীন ভারতীয় উপমহাদেশের সংস্কৃতিচর্চার নানাদিক : শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান ও শিল্প ভারত ও সমকালীন বহির্বিশ্ব : খ্রিস্টীয় সপ্তম শতকের প্রথম ভাগ পর্যন্ত
বিষয় | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | বিশ্লেষণাত্মক (3_mark) | ব্যাখ্যামূলক ( 5_mark) |
---|---|---|---|---|---|
ভারতীয় উপমহাদেশের প্রাচীন ইতিহাসের ধারা : দ্বিতীয় পর্যায় | 1 × 3 = 3 | 1 × 3 = 3 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 দুটি অধ্যায় থেকে দুটি প্রশ্ন | ** |
খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের ভারতীয় উপমহাদেশ | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | ** | |
সাম্রাজ্য বিস্তার ও শাসন | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | 5 × 1 (2) = 5 |
অর্থনীতি ও জীবনযাত্রা | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | 5 × 1 (2) = 5 |
প্রাচীন ভারতীয় উপমহাদেশের সংস্কৃতিচর্চার নানাদিক | 1 × 3 = 3 | 1 × 3 = 3 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | 5 × 1 (2) = 5 |
ভারত ও সমকালীন বহির্বিশ্ব | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | 2 × 1 (2) = 2 | 3 × 1 (2) = 3 | ** |
প্রদত্ত প্রশ্ন সংখ্যা | 14 | 14 | 12 | 10 | 6 |
উত্তরদানযোগ্য প্রশ্ন সংখ্যা | 14 | 14 | 6 | 5 | 3 |
মোট নম্বর | 14 | 14 | 12 | 15 | 15 |
ষষ্ঠ শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের পরিবেশ ও ভূগোল সিলেবাস এবং নম্বর বিভাজন 2023 (Class VI Geography Syllabus 2023)
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন
বিষয় | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | ব্যাখ্যামূলক (3_mark) | ব্যাখ্যামূলক ( 5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|---|
আকাশ ভরা সূর্য তারা | 1 × 1 = 1 | ** | ** | ** | ** | 1 |
পৃথিবী কী গোল | 1 × 1 = 1 | ** | ** | ** | ** | 1 |
তুমি কোথায় আছ | ** | ** | ** | 3 × 1 = 3 | ** | 3 |
পৃথিবীর আবর্তন | 1 × 1 = 1 | ** | ** | ** | ** | 1 |
ভারতের সাধারণ পরিচয় | ** | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | ** | ** | 3 |
ভারতের ভূপ্রকৃতি ও নদনদী | ** | 1 × 1 = 1 | ** | ** | 5 × 1 = 5 | 6 |
মোট নম্বর | 3 | 2 | 2 | 3 | 5 | 15 |
দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
বিষয় | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | ব্যাখ্যামূলক (3_mark) | ব্যাখ্যামূলক ( 5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|---|
জল-স্থল-বাতাস | 1 × 1 = 1 | ** | ** | ** | 5 × 1 = 5 | 6 |
বরফে ঢাকা মহাদেশ | ** | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 4 |
আবহাওয়া ও জলবায়ু | 1 × 1 = 1 | ** | 2 × 1 = 2 | ** | ** | 3 |
ভারতের জলবায়ু | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 5 |
ভারতের মাটি | 1 × 1 = 1 | ** | 2 × 1 = 2 | ** | ** | 3 |
ভারতের স্বাভাবিক উদ্ভিদ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | ** | ** | 2 |
ভারতের অরণ্য ও বন্যপ্রাণ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | ** | ** | ** | 2 |
মোট নম্বর | 6 | 4 | 4 | 6 | 5 | 25 |
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন
বিষয় | মানচিত্র | MCQ (1_mark) | অতি-সংক্ষিপ্ত (1_mark) | সংক্ষিপ্ত (2_mark) | ব্যাখ্যামূলক (3_mark) | ব্যাখ্যামূলক ( 5_mark) | মোট নম্বর |
---|---|---|---|---|---|---|---|
তুমি কোথায় আছ | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | 3 × 1 = 3 | ** | 8 | |
পৃথিবীর আবর্তন | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 6 | |
আবহাওয়া ও জলবায়ু | 1 × 2 = 2 | 1 × 2 = 2 | ** | ** | 5 × 1 = 5 | 9 | |
বায়ুদূষণ | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 6 | |
শব্দদূষণ | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | ** | ** | 4 | |
ভারতের ভৌগোলিক পরিবেশ | 1 × 5 = 5 | 1 × 4 = 4 | 1 × 3 = 3 | 2 × 1 = 2 | ** | 5 × 1 = 5 | 19 |
ভারতের কৃষিকাজ | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | ** | ** | 5 × 1 = 5 | 8 | |
ভারতের জনজাতি | 1 × 1 = 1 | 1 × 1 = 1 | 2 × 1 = 2 | ** | ** | 4 | |
মানচিত্র | 1 × 2 = 2 | 1 × 1 = 1 | ** | 3 × 1 = 3 | ** | 6 | |
মোট নম্বর | 5 | 18 | 12 | 8 | 12 | 15 | 70 |