বাংলা ক – সেট 1 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024

বাংলা ক – সেট 1 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024 Bengali A Set 1 ABTA HS Test Paper Solution 2023-2024

I

BENGALI (Group – A) (New Syllabus)

(নতুন পাঠক্রম)

বাংলা ক – সেট 1 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024

১। ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১৮ = ১৮

(i) দেশের সমস্ত দরদ পুঞ্জীভূত করে ঢাললেও এ আগুন নিভবে না’- এখানে কোন আগুনের কথা বলা হয়েছে?

  • (ক) চিতার আগুন
  • (খ) ক্ষুধার আগুন
  • (গ) মঞ্চের আগুন
  • (ঘ) দাবানল

উত্তর: Show

(খ) ক্ষুধার আগুন

(ii) ‘না খেয়ে মরাটা উচিত নয় ভাই।’ কথাটি বলেছে – 

  • (ক) নিখিল
  • (খ) মৃত্যুঞ্জয়
  • (গ) টুনুর মা
  • (ঘ) টুনু

উত্তর: Show

(ক) নিখিল

(iii) ‘তোমার শ্বশুরই মরতে বসেচে বাছা।’- এখানে কার শ্বশুরের কথা বলা হয়েছে? –

  • (ক) বড়ো পিসিমার
  • (খ) বাসিনীর
  • (গ) বড়ো বউয়ের
  • (ঘ) উৎসবের ভাইয়ের

উত্তর: Show

(গ) বড়ো বউয়ের

(iv) ‘উচ্ছবের বুকে শত হাতির বল থাকত আজ।’ – উচ্ছবের বুকে শত হাতির বল থাকার কারণ –

  • (ক) যদি চন্নুনীরা মারা না যেত
  • (খ) যদি উচ্ছব কলকাতায় আসত
  • (গ) যদি উচ্ছব পেট ভরে ভাত খেত
  • (ঘ) যদি সতীশবাবুর ধান খড়ে পরিণত না হয়ে যেত

উত্তর: Show

(ক) যদি চন্নুনীরা মারা না যেত

(v) গাঁয়ের ভটচাজমশাইয়ের বক্তব্য অনুযায়ী বুড়ি মরার সময় কী বলেছিল? –

  • (ক) রাম রাম
  • (খ) হরি হরি
  • (গ) শ্রীহরি শ্রীহরি শ্রীহরি
  • (ঘ) কালী কালী

উত্তর: Show

(গ) শ্রীহরি শ্রীহরি শ্রীহরি

(iv) ‘সে কখনো করে না বঞ্চনা।’- সে বলতে কবি কী বুঝিয়েছে? (H.S. – 16)

  • (ক) সহজ সত্য
  • (খ) কঠিন সত্য
  • (গ) অপ্রিয় সত্য
  • (ঘ) অপ্রকাশিত সত্য

উত্তর: Show

(খ) কঠিন সত্য

(vii) ‘অন্ধকারে সুন্দরীর বন থেকে অর্জুনের বনে ঘুরে ঘুরে!’ সুন্দরীর বন কীসের মতো অন্ধকার? –

  • (ক) অর্জুনের
  • (খ) মেহগনির
  • (গ) অশ্বত্থের
  • (ঘ) হিমের রাতের

উত্তর: Show

(খ) মেহগনির

(viii) অবসন্ন মানুষের চোখে কী হানা দেয়?

  • (ক) ক্লান্ত দুঃস্বপ্ন
  • (খ) ঘুম
  • (গ) ধুলোর কলঙ্ক
  • (ঘ) গভীর শব্দ

উত্তর: Show

(ক) ক্লান্ত দুঃস্বপ্ন

(ix) ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে’ কী জেগে ওঠার কথা কবি বলেছেন? – (H.S. – 22, 19, 16)

  • (ক) ঘৃণা
  • (খ) ভালোবাসা
  • (গ) ক্রোধ
  • (ঘ) আত্মদর্শন

উত্তর: Show

(গ) ক্রোধ

(x) ‘The Night is calling me-me-me’ কোন নাটকের উক্তি?

  • (ক) পিগম্যালিয়ন
  • (খ) আর্মস অ্যান্ড দ্য ম্যান
  • (গ) ম্যান অ্যান্ড সুপারম্যান
  • (ঘ) ক্যান্ডিডা

উত্তর: Show

(ঘ) ক্যান্ডিডা

অথবা, (xi) ‘শাহজাদি! সম্রাটনন্দিনী! মৃত্যুভয় দেখাও কাহারে?’ – কোন নাটকের সংলাপ? – (H.S. – 22, 19)

  • (ক) জনা
  • (খ) মোর পতন
  • (গ) রিজিয়া
  • (ঘ) নূরজাহান

উত্তর: Show

(গ) রিজিয়া

(xii) ‘এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?’ সংলাপটি বলেছেন –

  • (ক) শম্ভু
  • (খ) শম্ভু ও অমর
  • (গ) বৌদি
  • (ঘ) অমর

উত্তর: Show

(ক) শম্ভু

অথবা, (xiii) মেয়েটি রজনীকান্তকে কেবল কোন্ চরিত্রে পার্ট করতে দেখেছিল? –

  • (ক) দিলদারের
  • (খ) শাজাহানের
  • (গ) আলমগীরের
  • (ঘ) জাহানারা

উত্তর: Show

(গ) আলমগীরের

(xiv) নায়ক-নায়িকা ছাড়া প্রোগ্রেসিভ লভ সিনে আর কার দরকার ছিল? –

  • (ক) পুলিশ সার্জেন্ট
  • (খ) খলনায়ক
  • (গ) বিপ্লবী যুবক
  • (ঘ) চোর

উত্তর: Show

(ক) পুলিশ সার্জেন্ট

অথবা, (xv) ‘এই তো জীবনের সত্য কালীনাথ’। ‘জীবনের সত্য’ কী?

  • (ক) প্রতিভা যার আছে, বয়সে তার কী এসে যায়
  • (খ) ইচ্ছা যার আছে, তার বয়সে আর কী এসে যায়
  • (গ) চেষ্টা যার আছে, তার বয়সে আর কী এসে যায়
  • (ঘ) আগ্রহ যার আছে, তার বয়সে আর কী এসে যায়

উত্তর: Show

(ক) প্রতিভা যার আছে, বয়সে তার কী এসে যায়

(xvi) ‘সেখানে কি সবাই প্রাসাদেই থাকত?’ যে স্থানের কথা বলা হয়েছে তা হল – (H.S. – 16)

  • (ক) ব্যাবিলন
  • (খ) বাইজেনটিয়াম
  • (গ) রোম
  • (ঘ) আটলান্টিস

উত্তর: Show

(খ) বাইজেনটিয়াম

অথবা, (xvii) “গল্পটা শুনতে বেশ ভালো লাগছিল।” গল্পটা হল –

  • (ক) বলী কান্ধারীর গল্প
  • (খ) শিষ্য মর্দানার জলপানের গল্প
  • (গ) শিষ্য মর্দানার পাথর ভাঙার গল্প
  • (ঘ) গুরু নানকের ধ্যানের গল্প

উত্তর: Show

(ক) বলী কান্ধারীর গল্প

(xviii) রবীন্দ্রনাথের ‘গ্রাম ছাড়া ঐ রাঙা মাটির পথ’- গানটি কোন্ সুরে প্রভাবিত? –

  • (ক) ভাটিয়ালি
  • (খ) বাউল
  • (গ) ঝুমুর
  • (ঘ) সারি

উত্তর: Show

(খ) বাউল

(xix) কোন্ বিখ্যাত শিল্পী কালীঘাটের পট কিনেছিলেন?

  • (ক) পিকাসো
  • (খ) রাফায়েল
  • (গ) লিওনার্দো-দ্য-ভিঞ্চি
  • (ঘ) মাইকেল অ্যাঞ্জেলো

উত্তর: Show

(ক) পিকাসো

(xx) বিশ্ববিখ্যাত জাদুকর পি. সি. সরকারের প্রকৃত নাম কী? –

  • (ক) প্রভাতচন্দ্ৰ সরকার
  • (খ) প্রতুলচন্দ্র সরকার
  • (গ) প্রতাপচন্দ্র সরকার
  • (ঘ) প্রদীপচন্দ্র সরকার

উত্তর: Show

(খ) প্রতুলচন্দ্র সরকার

(xxi) দৈর্ঘ্য, শ্বাসাঘাত, যতি ও সুরতরঙ্গ হল-

  • (ক) বিভাজ্যধ্বনি
  • (খ) অবিভাজ্যধ্বনি
  • (গ) ব্যঞ্জনধ্বনি
  • (ঘ) স্বরধ্বনি

উত্তর: Show

(খ) অবিভাজ্যধ্বনি

(xxii) বাক্যের অব্যবহিত উপাদান বিশ্লেষণের কথা প্রথম বলেন –

  • (ক) সোস্যুর
  • (খ) চমস্কি
  • (গ) জর্জ গ্রিয়ার্সন
  • (ঘ) ব্লুমফিল্ড

উত্তর: Show

(ঘ) ব্লুমফিল্ড

 

২। অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : ১ × ১২ = ১২

(i) “বাসিনী থমকে দাঁড়ায়।” – বাসিনী কেন থমকে দাঁড়ায়?

উ. লেখিকা মহাশ্বেতা দেবীর ‘ভাত’ গল্পে বাসিনী অশুচি ভাত ফেলতে গেলে দীর্ঘদিনের অভুক্ত উচ্ছব সেই ভাত ফেলতে না দেওয়ার কারনে দাঁত বের করে কামটের মত হিংস্র ভঙ্গি করে যা তাকে থমকে দাঁড়াতে বাধ্য করে।

(ii) “সেটাই সবাইকে অবাক করেছিল।” – কোন ঘটনা সবাইকে অবাক করেছিল? (H.S. – 22, 18)

উ. সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পের কেন্দ্রীয় চরিত্র পৌষালি অকাল দুর্যোগের মধ্যে বুড়ি কিভাবে বেঁচে আছে এবং হেঁটে দোকানে এসেছে তা ভেবেই দোকানের সবাই অবাক হয়েছিল। 

(iii) “মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে।” – মৃত্যুর মাধ্যমে কোন দেনা শোধ করার কথা বলেছেন কবি?

উ. জীবন সায়াহ্নে উপনীত কবি মৃত্যুর হাতে নিজেকে নিশ্চিন্তে সমর্পণ করতে চান। এভাবেই কবি জীবনের যাবতীয় দেনার দায় পরিশোধ করে দিতে চান। 

(iv) “এখনও আগুন জ্বলছে তাদের;” – কোন গাছের পাতা দিয়ে আগুন জ্বালানো হয়েছিল?

উ. আধুনিক কবি জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় লোকায়ত, প্রান্তিক দেশওয়ালিরা হিমের রাতে শরীর ‘উম্’ রাখবার জন্য শুকনো অশ্বত্থ গাছের পাতা দিয়ে আগুন জ্বালিয়েছিল। 

(v) “ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস ঘুরে ফিরে ঘরে আসে” – ‘ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস’ বলতে কী বোঝানো হয়েছে?

উ. নাগরিক কবি সমর সেন তাঁর ‘মহুয়ার দেশ’ কবিতায় নাগরিক রূঢ় বাস্তবতায় ‘ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস’ বলতে – শহরের যান্ত্রিকতা থেকে সৃষ্ট দূষণ যন্ত্রণার কথাই উল্লেখ করেছেন।

(vi) “ঐ সবুজের ভীষণ দরকার” – কবির সবুজের দরকার কেন?

উ. কবি শক্তি চট্টোপাধ্যায়ের ‘আমি দেখি’ কবিতায় গাছের সবুজ দিয়ে কবি যন্ত্র সভ্যতার ক্লান্তি থেকে আরোগ্য লাভ করতে পারেন, তাই কবির সবুজের দরকার। 

(vii) “সে আর্টিস্টিক মরা, একেবারে ইসথেটিক মরা।” – কোন প্রসঙ্গে নাট্যকার একথা বলেছেন?

উ. নাট্যকার শম্ভু মিত্র ভঙ্গি নির্ভর নাটক মঞ্চস্থ করার অভিপ্রায়ে, সাহেবদের মন্যতা প্রসঙ্গে জাপানের ‘কাবুকি’ থিয়েটারে দুজন কাল্পনিক লড়াইয়ে কাল্পনিক তলোয়ারের আঘাতে প্রতিপক্ষের কাল্পনিক মৃত্যু প্রসঙ্গেই উক্ত উক্তিটি করেছেন। 

অথবা, “মরে যাব তবু ভুলব না,” – বক্তা কী ভুলবেন না। (H.S. – 20)

উ. অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘নানা রঙের দিন’ নাটক থেকে গৃহীত উদ্ধৃতাংশে রজনীকান্ত বলেছেন তার প্রেমিকার আশ্চর্য ভালোবাসা তিনি কখনো ভুলবেন না। 

(viii) “সেটা যখন মাথায় পড়বে বুঝবে তখন।” – সেটা মাথায় পড়বে কেন?

উ. বিশ্বভারতীর বিশেষ অনুমতি ব্যতীত রবীন্দ্রসংগীতের নিয়ম না মেনে ফিল্মি কায়দায় গাওয়া হলে বংশদন্ড মাথায় পড়তে পারে বলে নাট্যকার শম্ভু মিত্র মনে করেন। 

অথবা, “আপনি বামুন মানুষ, মিছে কথা বলব না।” – বক্তা কোন্ সত্যি কথাটি বলেছিল? (H.S. – 15)

উ. প্রশ্নোদ্ধৃত উক্তিটির বক্তা অর্থাৎ কালিনাথ সেন, ব্রাহ্মণ রজনী চ্যাটার্জীকে যে সত্যি কথাটি বলেছিলেন – তা হলো তিনি রোজ লুকিয়ে লুকিয়ে গ্রীন রুমে ঘুমোন। 

(ix) “মার সঙ্গে তর্ক শুরু করি।” – কোন্ বিষয় নিয়ে তর্ক? (H.S. – 17)

উ. গল্পকথক কর্তার সিং দুগ্গালের মতে, পাঞ্জাসাহেবে পাথরের গায়ে হাতের ছাপটি আসলে খোদাই করা। তাছাড়া হাতের জোরে পাথর থামিয়ে দেওয়ার ঘটনাটিও তিনি একেবারেই বিশ্বাস করতে পারেননি। আর তানিয়েই মায়ের সঙ্গে তাঁর তর্ক বেধেছিল। 

অথবা, “যখন সমুদ্র তাকে খেল” – সমুদ্র কী খেয়েছিল? (H.S. – 17)

উ. শঙ্খ ঘোষ অনূদিত ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় গ্রিক পুরান অনুসারে আটলান্টিস দ্বীপটি সমুদ্রের অতলে ডুবে গিয়েছিল। কবি একথা বোঝাতেই ‘সমুদ্র তাকে খেলো’ বলে উল্লেখ করেছেন।

(x) ন্যূনতম শব্দজোড় বলতে কী বোঝ? উদাহরণ দাও। (H.S. – 17)

উ. দুটি ভিন্ন শব্দের মধ্যে উচ্চারণগত নূন্যতম (একটি মাত্র) পার্থক্য থাকলে সেই শব্দজোড়কে বলা হয় ন্যূনতম শব্দজোড়।

যেমন – ‘কাল’, ‘খাল’ শব্দে অন্য সব ধ্বনি এক হলেও কেবল ‘ক্’ ও ‘খ্’ ধ্বনির জন্য শব্দের অর্থ আলাদা হয়ে যায়। এই দুটি তাই ন্যূনতম শব্দজোড়। 

(xi) ক্র্যানবেরি রূপমূল কী?

উ. আভিধানিক ও ব্যাকরণসম্মত অর্থহীন যে – পরাধীন রূপমূল একটি শব্দকে অন্য শব্দ থেকে পৃথক করতে পারে, তাকে ক্র্যানবেরী রূপমূল বলে। যেমন – ‘আলাপ’, বিলাপ’, ‘প্রলাপ’, ‘সংলাপ’ – এই শব্দগুলির ‘লাপ’ অংশটুকু উল্লেখিত শব্দের পার্থক্য করতে সমর্থ্য। তাই ‘লাপ’ হলো ক্র্যানবেরী রূপমূল। 

(xii) ‘লাঙ’ ও ‘পারোল’-এর ধারণার জনক কে?

উ. ফেদি্নাঁ দ্য সোস্যুর

লাঙ: একটি ভাষা কৌমের অন্তর্গত যে সাধারণ ভাষাজ্ঞান ধ্বনি ও অর্থের মধ্যে সঙ্গতি সাধন করে কোনো মানুষকে তার ভাষা শিক্ষায় সহায়তা করে তাকে লাঙ বলা হয়। 

পারোল: লাঙ্ সংবিধিকে মান্য করে ভাষা ব্যবহারের উপাদান নির্বাচন ও প্রতিস্থাপনের মধ্য দিয়ে নিজস্ব একটি বিন্যাসে স্পষ্ট ও প্রকট বাচনক্রিয়াই হল পারোল। 

আরও আপডেট পেতে আমাদের সঙ্গী হও

5 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *