বাংলা ক – সেট 4 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024 (Bengali A Set-4 ABTA HS Test Paper Solution 2023-2024)
বাংলা ক – সেট 4 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024
IV
BENGALI (Group-A)
(বহু বিকল্পভিত্তিক প্রশ্নাবলী)
১। ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১৮ = ১৮
(i) মৃত্যুঞ্জয়ের স্ত্রীর ‘কেবলি মনে পড়ে’- (H.S. – 16)
- (ক) সংসারের অভাবের কথা
- (খ) স্বামীর কথা
- (গ) ফুটপাতের লোকগুলোর কথা
- (ঘ) ছেলেমেয়েদের কথা
উত্তর: Show
(গ) ফুটপাতের লোকগুলোর কথা
(ii) মেজো আর ছোটোর জন্য বারোমাস কোন্ চাল রান্না হয়? (H.S. – 15)
- (ক) কনকপানি
- (খ) পদ্মজালি
- (গ) রামশাল
- (ঘ) ঝিঙেশাল
উত্তর: Show
(খ) পদ্মজালি
(iii) কী উচ্ছবকে বড়ো উতলা করে?-
- (ক) বাদার চালের গন্ধ
- (খ) যজ্ঞ শেষে ভাত পাবার আশা
- (গ) বউ-ছেলেমেয়ের কথা
- (ঘ) ফুটন্ত ভাতের গন্ধ
উত্তর: Show
(ঘ) ফুটন্ত ভাতের গন্ধ
(iv) ‘ভারতবর্ষ’ গল্পে ‘জেহাদ’ ঘোষণা করেছিল- (H.S. – 20)
- (ক) মোল্লাসাহেব
- (খ) করিম ফরাজি
- (গ) ফজলু সেখ
- (ঘ) আকবর মিঞা
উত্তর: Show
(ক) মোল্লাসাহেব
(v) থুত্থুড়ে ভিখিরি বুড়ির গায়ে জড়ানো- (H.S. – 22, 19)
- (ক) চিটচিটে তুলোর কম্বল
- (খ) ছেঁড়া কাপড়
- (গ) নোংরা চাদর
- (ঘ) দামী শাল
উত্তর: Show
(ক) চিটচিটে তুলোর কম্বল
(vi) “নিহত ভাইয়ের শবদেহ দেখে” কবির মনে জাগে- (H.S. – 22, 19, 16)
- (ক) করুণা
- (খ) হতাশা
- (গ) ক্রোধ
- (ঘ) আতঙ্ক
উত্তর: Show
(গ) ক্রোধ
(vii) ‘রক্তের অক্ষরে দেখিলাম’ – কী দেখলেন?- (H.S. – 22, 19, 15)
- (ক) আপনার স্বপ্ন
- (খ) আপনার জগৎ
- (গ) আপনার বেদনা
- (ঘ) আপনার রূপ
উত্তর: Show
(ঘ) আপনার রূপ
(viii) “নদীর জল… পাপড়ির মতো লাল।”
- (ক) মচকা ফুলের
- (খ) গোলাপ ফুলের
- (গ) জবা ফুলের
- (ঘ) মোরগ ফুলের
উত্তর: Show
(ক) মচকা ফুলের
(ix) ‘মহুয়ার দেশ’ কবিতাটি কোন্ কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে? –
- (ক) খোলা চিঠি
- (খ) নানা কথা
- (গ) কয়েকটি কবিতা
- (ঘ) তিন পুরুষ
উত্তর: Show
(গ) কয়েকটি কবিতা
(x) “হ্যাঁ বল্লভভাই বলে গেছেন-” (H.S. – 16)
- (ক) বাঙালিরা আড্ডাবাজ
- (খ) বাঙালিরা সংস্কৃতি মনস্ক
- (গ) বাঙালিরা উদার
- (ঘ) বাঙালিরা কাঁদুনে জাত
উত্তর: Show
(ঘ) বাঙালিরা কাঁদুনে জাত
অথবা, (xi) “আর একদিন তাকে দেখে মনে হয়েছিল” – (H.S. – 16)
- (ক) মোমের আলোর চেয়েও পবিত্র
- (খ) চাঁদের আলোর চেয়েও স্নিগ্ধ
- (গ) ভোরের আলোর চেয়েও সুন্দর
- (ঘ) গোধূলির আলোর চেয়েও মায়াবী
উত্তর: Show
(গ) ভোরের আলোর চেয়েও সুন্দর
(xii) কাল্পনিক যুদ্ধের মৃত্যুকে নাট্যকার বলেছেন- (H.S. – 22, 18)
- (ক) ইসথেটিক মরা
- (খ) অস্বাভাবিক মরা
- (গ) খুব রোমান্টিক
- (ঘ) অদ্ভুত মরা
উত্তর: Show
(ক) ইসথেটিক মরা
অথবা, (xiii) “তাও আর বছর কয়েক পরে মানাবে না আমাকে” – কোন চরিত্রের ভূমিকায় মানাবে না? (H.S. – 18)
- (ক) ঔরঙ্গজীব
- (খ) দিলদার
- (গ) সাজাহান
- (ঘ) মোরাদ
উত্তর: Show
(খ) দিলদার
(xiv) ‘বিভাব’ কী ধরনের নাটক?-
- (ক) একাঙ্ক
- (খ) অ্যাবসার্ড
- (গ) প্রহসন
- (ঘ) সামাজিক
উত্তর: Show
(ক) একাঙ্ক
অথবা, (xv) “আরে, গেল কোথায় লোকটা?”- লোকটি হল-
- (ক) রামধন
- (খ) রামব্রীজ
- (গ) কালীনাথ
- (ঘ) রজনীকান্ত
উত্তর: Show
(খ) রামব্রীজ
(xvi) “সেখানে কী সবাই প্রাসাদেই থাকত?” – কোন্ জায়গার কথা বলা হয়েছে?(H.S. – 16)
- (ক) ব্যাবিলন
- (খ) রোম
- (গ) আটলান্টিক
- (ঘ) বাইজেনটিয়াম
উত্তর: Show
(ঘ) বাইজেনটিয়াম
অথবা, (xvii) হাসান আব্দালের বর্তমান নাম- (H.S. – 20)
- (ক) হাসান সাহেব
- (খ) পাঞ্জা সাহেব
- (গ) নানা সাহেব
- (ঘ) বশী সাহেব
উত্তর: Show
(খ) পাঞ্জা সাহেব
(xviii) মোহনবাগান ক্লাব গঠিত হয়- (H.S. – 16)
- (ক) ১৮৮৯ সালে
- (খ) ১৮৯০ সালে
- (গ) ১৮৯১ সালে
- (ঘ) ১৮৯২ সালে
উত্তর: Show
(ক) ১৮৮৯ সালে
(xix) ‘ইন্ডিয়ান সোসাইটি অফ ওরিয়েন্টাল আর্ট’ কে প্রতিষ্ঠা করেন?-
- (ক) রবীন্দ্রনাথ ঠাকুর
- (খ) অবণীন্দ্রনাথ ঠাকুর
- (গ) নন্দলাল বসু
- (ঘ) অসিতকুমার হালদার
উত্তর: Show
(খ) অবণীন্দ্রনাথ ঠাকুর
(xx) ভারতীয় তথ্যচিত্রে প্রথম তথ্যচিত্রকার কে?- (H.S. – 17)
- (ক) মৃণাল সেন
- (খ) ঋত্বিক ঘটক
- (গ) হীরালাল সেন
- (ঘ) প্রমথেশ বড়ুয়া
উত্তর: Show
(গ) হীরালাল সেন
(xxi) ‘দারুণ’ শব্দের আদি অর্থ- (H.S. – 18)
- (ক) অত্যন্ত
- (খ) নির্মম
- (গ) সুন্দর
- (ঘ) কাষ্ঠ নির্মিত
উত্তর: Show
(ঘ) কাষ্ঠ নির্মিত
(xxii) ‘পারোল’ তত্ত্বের প্রবক্তা হলেন-
- (ক) ব্লুম ফিল্ড
- (খ) পটার
- (গ) ফের্দিনাঁ দ্য সোস্যুর
- (ঘ) চমস্কি
উত্তর: Show
(গ) ফের্দিনাঁ দ্য সোস্যুর
(সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলী)
২। অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১২ = ১২
(i) “তখন সে রীতিমতো কাবু হয়ে পড়েছে।”- সে কাবু হয়ে পড়েছে কেন?
উ. ‘সে’ অর্থাৎ মৃত্যুঞ্জয় অফিসে যাওয়ার সময় ফুটপাতে অনাহারে প্রথম মানুষের মৃত্যু দেখার কারণে, অফিসে এসে রীতিমত কাবু হয়ে পড়েছিল।
(ii) পউষে বাদলা সম্পর্কে গ্রামের ‘ডাকপুরুষের পুরানো বচনে’ কী বলা আছে? (H.S. – 16)
উ. সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে ‘পৌঁষে বাদলা’ সম্পর্কে গ্রামের ‘ডাক পুরুষের’ পুরনো বচনটি হল – ‘শনিতে সাত, মঙ্গলে পাঁচ, বুধে তিন,- বাকি সব দিন-দিন।’
(iii) “কঠিনের ভালোবাসিলাম”- কঠিনকে ভালোবাসার কারণ কী? [H.S. – 17, 15]
উ. সত্যদ্রষ্টা কবি রবি ঠাকুর তাঁর ‘রূপনারানের কূলে’ কবিতায় ‘কঠিন’কে ভালোবেসে ছিলেন কারণ কঠিন হলো সত্যের স্বরূপ আর সত্য কখনও বঞ্চনা করে না তাই।
(iv) “তেমনি একটি তারা আকাশে জ্বলছে এখনও” – তারাটিকে দেখে কবির কী কী মনে হয়েছে? (H.S. – 17)
উ. ‘বনলতা সেন’ কাব্যের কবি জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় তারাটিকে দেখে কবির মনে হয়েছে পাড়াগাঁর বাসর ঘরে সবচেয়ে গোধূলিমদির মেয়েটির মতো কিংবা হাজার হাজার বছর আগেকার মিশরীয় মানুষীর বুক থেকে রাখা মুক্তোর মত জ্বলজ্বল করছে।
(v) “ঘুমহীন তাদের চোখে হানা দেয়”- কাদের চোখে কী হানা দেয়? [H.S. – 19]
উ. নাগরিক কবি সমর সেনের ‘মহুয়ার দেশ’ কবিতায় সমাজে উপেক্ষিত ও শ্রমজীবী খনি শ্রমিক মানুষদের চোখে হানাদেয় ক্লান্তির দুঃস্বপ্ন।
(vi) “সবুজের অনটন ঘটে…..” – কীভাবে সবুজের অনটন ঘটে?
উ. কবি শক্তি চট্টোপাধ্যায়ের ‘আমি দেখি’ কবিতায় শহরের ক্রমবর্ধমান মানুষজনের চাপ, শহুরে সভ্যতায় ভোগ্যপণ্য নির্মাণে, যান্ত্রিক সভ্যতার অগ্রসরমানতায় শহরের বৃক্ষ উপেক্ষিত ও উৎপাঠিত। আর এভাবেই শহরে সবুজের অনটন ঘটে।
(vii) “এই রে- পুলিশ আসছে। লাগল ঝঞ্ঝাট।”- পুলিশ আসছিল কেন?
উ. অন্নবস্ত্রের দাবি আদায়কারী শোভাযাত্রীদের মিছিল বন্ধ করতে পুলিশ আসছিল।
অথবা, “সেই রাত্রেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম” – বক্তা কী বুঝেছিলেন? (H.S. – 17)
উ. থিয়েটারে অভিনয় দেখে প্রেমে পড়া মেয়েটি বিয়ের সময় রজনীকান্তকে অভিনয় ছেড়ে দিতে বললে সেই রাতেই রজনীকান্ত বুঝেছিলেন যে, যারা নাট্যাভিনয়কে পবিত্র শিল্প বলে তারা সব গাধা। তারা সব মিথ্যা কথা বা বাজে কথা বলেন।
(viii) “এমনি এলাম – একেবারে এমনি নয়…..” – কে, কোথায় এসেছিলেন? (H.S. – 22, 18)
উ. ‘বিভাব’ নাটকের রচয়িতা তথা নায়ক অভিনেতা শম্ভু, অমরের বাড়িতে এসেছিলেন হাসির নাটকের খোরাক জোগাড় করতে।
অথবা, “এই তো জীবনের সত্য কালীনাথ”- সত্যটি কী?
উ. ‘নানা রঙের দিন’ নাটকের প্রধান চরিত্র রজনীকান্তের মতে, প্রতিভা যার আছে বয়সে তার কিছু যায় আসে না। এটাই হলো জীবনের প্রকৃত সত্য।
(ix) “তারা থাকত কোন্ বাসায়?”- কাদের কথা বলা হয়েছে? (H.S. – 22, 18)
উ. কবি শঙ্খ ঘোষ অনূদিত ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতা থেকে গৃহীত উদ্ধৃত অংশে সোনা ঝকঝকে লিমা নির্মাণকারী সাধারণ শ্রমজীবী মানুষদের কথা বলা হয়েছে। তাদের অবদানের কোন স্বীকৃতি নেই, তাই তাদের বাসস্থানের খবর কেউ রাখে না।
অথবা, “সেকালে ঘনঘন ‘সাকা’ হত।”- ‘সাকা’ হলে কী করতে হত? [H.S. – 16]
উ. ন্যায়সঙ্গত অধিকারের জন্য বা কোনো মহৎ উদ্দেশ্য মৃত্যুবরণের ঘটনাটিকে পাঞ্জাবি ভাষায় বলা হয় ‘শাকা’। আর ‘শাকা’ হলে আত্মত্যাগী বিপ্লবীদের সম্মান-শ্রদ্ধা ও সহমর্মিতাবোধে পাঞ্জাবিরা বাড়িতে অরন্ধন পালন ও রাতে মেঝেতে শুতেন।
(x) বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলি কী কী? (H.S. – 15)
উ. বর্ণনামূলক ভাষাবিজ্ঞান অনুসারে ভাষার প্রধান আলোচনার বিষয় চারটি। যথা –
- ১। ধ্বনিতত্ত্ব ও ধ্বনিবিজ্ঞান
- ২। রূপতত্ত্ব
- ৩। বাক্যতত্ত্ব
- ৪। শব্দার্থ তত্ত্ব।
(xi) ল্যাড (LAD) কী?
উ. নোয়ান চমস্কির মতে, মানুষের মাথায় একটা ভাষা-প্রত্যঙ্গ রয়েছে, যার নাম ল্যাঙ্গুয়েজ অ্যাকুইজিশন ডিভাইস (Language Acquisition Device)। মানুষের ভাষা বলার সহজাত ক্ষমতাকে উসকে দেওয়াই এর কাজ। সংক্ষেপে একে বলে ল্যাড (LAD)।
(xii) থিসরাস কী? (H.S. – 20, 16)
উ. থিসরাস হল শব্দার্থের এমন এক প্রাসঙ্গিক পুস্তক, যেখানে অর্থ-সম্পর্ক যুক্ত (সমার্থক বা বিপরীতার্থক) শব্দগুলিকে বর্ণনাক্রমে তালিকাবদ্ধ করা হয়।
একটি বাংলা থিসরাস হল অশোক মুখোপাধ্যায় সম্পাদিত ও সাহিত্য সংসদ প্রকাশিত ‘সমার্থ শব্দকোষ’।
বি.দ্র. –
- ১। থিসরার শব্দের ব্যুৎপত্তিগত অর্থ – রত্নাগার।
- ২। সংস্কৃত ভাষায় রচিত থিসরাস হল – অমরকোষ।
- ৩। একজন দেশি থিসরাস প্রণেতা হলেন – অমর সিংহ। তাঁর থিসরাসটি হল ‘অমরার্থচন্দ্রিকা’ বা ‘অমরকোষ’।
- ৪। একজন বিদেশি থিসরাস প্রণেতা হলেন – পিটার মার্ক রজেট।