বাংলা ক – সেট 20 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024 (Bengali A Set-20 ABTA HS Test Paper Solution 2023-2024)
বাংলা ক – সেট 20 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024
XX (Page No. – 255)
BENGALI (Group-A)
বহু বিকল্পভিত্তিক প্রশ্নাবলী
১। ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) ১ × ১৮ = ১৮
(i) ‘নিখিল মৃত্যুঞ্জয়কে খুব পছন্দ করে’। কারণ –
- (ক) মৃত্যুঞ্জয় নিরীহ শান্ত সরাজ মানুষ বলে
- (খ) সৎ ও সরল মানুষ বলে
- (গ) দুর্বল চিত্ত ভাবপ্রবণ বলে
- (ঘ) মানব সভ্যতার সবচেয়ে প্রাচীন ও পচা ঐতিহ্য আদর্শবাদের কল্পনা তাপস বলে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) মানব সভ্যতার সবচেয়ে প্রাচীন ও পচা ঐতিহ্য আদর্শবাদের কল্পনা তাপস বলে [/expand]
(ii) ‘মরে গেল! না খেয়ে মরে গেল!’ কথাটির বক্তা –
- (ক) নিখিল
- (খ) টুনুর মা
- (গ) মৃত্যুঞ্জয়
- (ঘ) মৃত্যুঞ্জয়ের সহকর্মী
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) মৃত্যুঞ্জয় [/expand]
(iii) ‘কালো বিড়ালের লোম আনতে গেছে’ – (H.S. – 15)
- (ক) ভজন চাকর
- (খ) বড়োপিসি
- (গ) উচ্ছব
- (ঘ) বড়ো বউ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) ভজন চাকর [/expand]
(iv) ‘নির্ঘাত মরে গেছে বুড়িটা’- একথা বলেছিল –
- (ক) ফজলু
- (খ) করিম
- (গ) নকড়ি
- (ঘ) জগা
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) জগা [/expand]
(v) ‘মর, তুই মর। তোর শতগুষ্টি মরুক!’ কার উদ্দেশ্যে এই উক্তি? –
- (ক) নিবারণ বাগদি
- (খ) চৌকিদার
- (গ) করিম ফরাজি
- (ঘ) ফজলু শেখ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) চৌকিদার [/expand]
(vi) ‘এ জীবন’ হল –
- (ক) দুঃখের তপস্যা
- (খ) তপস্যা
- (গ) আমৃত্যু দুঃখের তপস্যা
- (ঘ) আমৃত্যু তপস্যা
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) আমৃত্যু দুঃখের তপস্যা [/expand]
(vii) ‘একটা অদ্ভুত শব্দ’ শব্দটি হল –
- (ক) হরিণের জল খাওয়ার শব্দ
- (খ) হরিণের স্নানের শব্দ
- (গ) হরিণের জলে নামার শব্দ
- (ঘ) হরিণকে গুলিবিদ্ধ করার শব্দ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) হরিণকে গুলিবিদ্ধ করার শব্দ [/expand]
(viii) ‘আমার ক্লান্তির উপরে ঝরুক’ –
- (ক) বকুল ফুল
- (খ) মহুয়া ফুল
- (গ) শিউলি ফুল
- (ঘ) এদের মধ্যে কোনোটিই নয়
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) মহুয়া ফুল [/expand]
(ix) ‘আমার বিবেক’ বলতে কবি কী বুঝিয়েছেন?
- (ক) কবির চেতনা
- (খ) কবির অন্তর
- (গ) কবির মন
- (ঘ) কবির সচেতনতা
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) কবির চেতনা [/expand]
(x) ‘এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?’ যে নাটকের সংলাপ –
- (ক) বিভাব
- (খ) পথিক
- (গ) রিজিয়া
- (ঘ) নানা রঙের দিন
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) বিভাব [/expand]
অথবা, (xi) ‘Life’s but a walking shadow’ উদ্ধৃতিটির মূল উৎস হল –
- (ক) ওথেলো
- (খ) ম্যাকবেথ
- (গ) হ্যামলেট
- (ঘ) কিং লিয়র
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) ম্যাকবেথ [/expand]
(xii) ‘গ্রিনরুমে ঘুমোই’ – কে ঘুমোন? –
- (ক) রামব্রীজ
- (খ) রামভূবণ
- (গ) রজনী চাটুজ্জে
- (ঘ) কালীনাথ সেন
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) কালীনাথ সেন [/expand]
অথবা, (xiii)’রাজা রথারোহনম্ নাটয়তি’ কথাটির অর্থ-
- (ক) রাজা রথে আরোহন করার ভঙ্গি করলেন
- (খ) রাজা রথে চড়লেন
- (গ) রাজা রথে আরোহন করলেন
- (ঘ) রাজা রথ থেকে নামলেন
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) রাজা রথে আরোহন করার ভঙ্গি করলেন [/expand]
(xiv) ‘বাঙালিরা শুনি কাঁদুনে জাত’ – অভিমতটি কার? –
- (ক) রাজেন্দ্র প্রসাদ
- (খ) মোরারজী দেশাই
- (গ) জগজীবন রাম
- (ঘ) বল্লভভাই প্যাটেল
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) বল্লভভাই প্যাটেল [/expand]
অথবা, (xv) ‘মাতালের এই হচ্ছে বিপদ’। – বিপদটা কী?
- (ক) ছাড়ব বললে ছাড়ান নেই
- (খ) ছাড়ব বললে ছাড়া সম্ভব
- (গ) ছাড়ব বললে লোকে ছাড়তে দেয় না
- (ঘ) সবকটিই ঠিক
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) ছাড়ব বললে ছাড়ান নেই [/expand]
(xvi) ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতার অনুবাদক-
- (ক) অনিন্দ্য সৌরভ
- (খ) উৎপলকুমার বসু
- (গ) শঙ্খ ঘোষ
- (ঘ) মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) শঙ্খ ঘোষ [/expand]
অথবা, (xvii) ‘আমাদের সমস্ত ঘটনা শোনালেন’
- (ক) স্কুলের মাস্টারমশাই
- (খ) জনৈক সাধু
- (গ) বলী কান্ধারী
- (ঘ) মায়ের বান্ধবী
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) মায়ের বান্ধবী [/expand]
(xviii) বিশ্ববিখ্যাত জাদুকর পি. সি. সরকারের প্রকৃত নাম-
- (ক) প্রতুলচন্দ্র সরকার
- (খ) প্রতাপচন্দ্র সরকার
- (গ) প্রদীপচন্দ্র সরকার
- (ঘ) পিনাকীচন্দ্র সরকার
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) প্রতুলচন্দ্র সরকার [/expand]
(xix) মোহনবাগান ক্লাব গঠিত হয়-
- (ক) ১৮৮৯ খ্রিস্টাব্দ
- (খ) ১৮৯০ খ্রিস্টাব্দ
- (গ) ১৮৯২ খ্রিস্টাব্দ
- (ঘ) ১৮৯৩ খ্রিস্টাব্দ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) ১৮৮৯ খ্রিস্টাব্দ [/expand]
(xx) টপ্পাগান বাংলায় জনপ্রিয় করেছিলেন-
- (ক) রামনিধি গুপ্ত
- (খ) বেগম আখতার
- (গ) নির্মলেন্দু চৌধুরী
- (ঘ) ভূপেন হাজারিকা
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) রামনিধি গুপ্ত [/expand]
(xxi) কোনটি বাগযন্ত্রের অন্তর্ভুক্ত নয়?
- (ক) দন্ত
- (খ) নাসিকা
- (গ) কণ্ঠ
- (ঘ) কর্ণ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) কর্ণ [/expand]
(xxii) দুটি স্বাধীন রূপমূল সহযোগে গঠিত শব্দ –
- (ক) জনশূন্য
- (খ) ছেলেরা
- (গ) মানুষকে
- (ঘ) তামাটে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) জনশূন্য [/expand]
সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলী
২। অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১২ = ১২
(i) ‘ধিক, শত ধিক্ আমাকে।’ – কে, কেন নিজেকে ধিক্কার দিয়েছেন?
উত্তর: ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পের নায়ক মৃত্যুঞ্জয় নিজেকে ধিক্কার জানিয়েছে।
মৃত্যুঞ্জয় বেঁচে আছে, চার বেলা পেটপুরে ভাত খাচ্ছে অথচ লোকের অভাবে যথেষ্ট ত্রাণ কার্য হচ্ছে না। অপরদিকে সে নিজেই ভেবে পায় না কি করে তার সময় কাটবে। আর এই কারণেই সে নিজেকে ধিক্কার জানিয়েছে।
(ii) ‘তান্ত্রিকের নতুন বিধেন হল’- তান্ত্রিকের নতুন বিধান কী ছিল?
উত্তর: ছোট বউ-এর বাবার নিয়ে আসা তান্ত্রিক নতুন বিধান দেন, সব কিছু বেঁধে রাখতে হবে। কিন্তু খাওয়া হবে হোম হলে।
(iii) ‘শহরের অসুখ’ – শহরের অসুখ কী?
উত্তর: কবি শক্তি চট্টোপাধ্যায়ের প্রিয় শহর আজ রোগগ্রস্ত। দ্রুত নগরায়ন ও যন্ত্র সভ্যতার আগ্রাসনে শহরে দূষণের মাত্রা বৃদ্ধিকে কবি শহরের অসুখ বলে অভিহিত করেছেন।
(iv) ‘নিস্পন্দ নিরপরাধ ঘুম’ – কোন ঘুমের উল্লেখ করা হয়েছে?
উত্তর: শহুরে নাগরিক সভ্যতার উল্লাস ও আয়োজনে বনভূমির মাঝে ভোরের আলোর মতো পবিত্র হরিণটি মৃত্যুর কোলে ঢলে পড়ে। নিরপরাধ হরিণটি চিরনিদ্রায় নিথর হয়। তাই নিঃসাড় হরিণের মৃত্যুকে নিরপরাধ ও নিস্পন্দ বলে কবি উল্লেখ করেছেন।
(v) ‘কঠিনের ভালোবাসিলাম’ কঠিনকে ভালোবাসার কারণ কী? [H.S. – 17, 15]
উত্তর: সত্যদ্রষ্টা কবি রবি ঠাকুর তাঁর ‘রূপনারানের কূলে’ কবিতায় ‘কঠিন’কে ভালোবেসে ছিলেন কারণ কঠিন হলো সত্যের স্বরূপ আর সত্য কখনও বঞ্চনা করে না তাই।
(vi) ‘আমি তা পারি না’- কবি কী পারেন না? (H.S. – 16)
উত্তর: বক্তা অর্থাৎ কবি মৃদুল দাশগুপ্ত সমসাময়িক সমাজ রাজনীতির বিপন্নতায় কেবলমাত্র আকাশের দিকে তাকিয়ে বিধির বিচার চাইতে পারেন না।
(vii) ‘এইরে পুলিশ আসছে’ – পুলিশ আসছে কেন?
উত্তর: অন্নবস্ত্রের দাবি আদায়কারী শোভাযাত্রীদের মিছিল বন্ধ করতে পুলিশ আসছিল।
অথবা, ‘তোমার চোখে জল’ – শ্রোতার চোখে জল এল কেন?
উত্তর: প্রবীণ অবস্থাতেও অভিনেতা রজনীকান্ত চাটুজ্জের অভিনয়ে অভিভূত শ্রোতা প্রম্পটার কালীনাথের চোখে জল এসে গিয়েছিল দুঃখে, আবেগে, ভালোবাসায়।
(viii) ‘আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম।’ – কী দেখেছিল?
উত্তর: মারাঠি তামাশায় নাট্যকার শম্ভু মিত্র দেখেছিলেন, মঞ্চের এক পাশে দাঁড়িয়ে চাষী তার জমিদারের কাছে অনেক কাকুতি মিনতি করল, শেষে ব্যর্থ মনোরথ হয়ে চলল মন্দিরে, ভগবানের কাছে নালিশ জানাতে। চলল বটে, কিন্তু বেরিয়ে গেল না। তক্তার উপরে বার কয়েক গোল হয়ে ঘুরপাক খেলে, যেন গ্রামটা অতিক্রম করে যাচ্ছে, তারপর অপর একপাশে গিয়ে কাল্পনিক মন্দিরের সামনে দাঁড়িয়ে ভগবানকে মনের দুঃখের কথা নিবেদন করতে থাকল। এদিকে যে অভিনেতা জমিদার সেজে এতক্ষণ তো অর্জন গর্জন করছিল, সে দর্শকের সামনেই মুখে একটা দাড়ি গোঁফ এঁটে পুরুত সেজে অপর পাশে চাষির সামনে গিয়ে আবার ধর্মীয় তর্জন শুরু করে দিল, এবং মাঠ ভর্তি লোক নিঃশব্দে এসব মেনে নিয়ে দেখলে।
অথবা, ‘বাঃ বাঃ বুঢ্ঢা! আচ্ছাহি কিয়া।’ – কে, কাকে মন্তব্যটি করেছেন?
উত্তর: অভিনেতা রজনী চ্যাটার্জি মদ্যপান করে গ্রিনরুমে মাঝরাত অবধি পড়ে থাকায়, তিনি নিজেকে ব্যঙ্গ করে উক্ত কথাখানি বলেছেন।
(ix) ‘বিরাট আর্মাডা যখন ডুবল’- আর্মাডা কী?
উত্তর: ‘আর্মাডা’ – শব্দের অর্থ রণতরীর বহর। স্পেনের অধিপতি দ্বিতীয় ফিলিপ যে নৌবহর স্থাপন করেছিলেন তা ছিল অজেয়। যা তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে প্রেরণ করেছিলেন।
অথবা, ‘চোখের জলটা তাদের জন্য’- কে, কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছে?
উত্তর: পাঞ্জাবি ভাষার বিশিষ্ট লেখক কর্তার সিং দুগ্গাল এই চোখের জল ফেলেছেন।
‘অলৌকিক’ গল্পে খিদে-তেষ্টায় কাতর দেশবাসীকে যারা রুটি-জল পৌঁছে দিয়েছিল এবং ট্রেন থামানোর জন্য আত্মাহুতি দিয়েছিল, এই চোখের জলটা ছিল তাদের জন্য।
(x) ‘সঞ্জননী ব্যাকরণ’ কাকে বলে? (H.S. – 16)
উত্তর: সমস্ত বাক্য কীভাবে সঞ্জাত হয়, তার খবর যে ব্যাকরণ দেয়, তাকে বলা হয় ‘সঞ্জননী ব্যাকরণ’।
(xi) সুরতরঙ্গ কাকে বলে?
উত্তর: বাক্যের মধ্যে বিভিন্ন শব্দে সুরাঘাতের হ্রাসবৃদ্ধি অর্থাৎ, সুরের তীব্রতার ওঠা-নামার দ্বারা যখন সমগ্র বাক্যের অর্থ নিয়ন্ত্রিত হয়, তখন সেই সুরের ওঠানামাকে সুরতরঙ্গ বা স্বরতরঙ্গ বলে।
যেমন –
- বিবৃতি বাক্যঃ অন্তরীপ এখন ছবি আঁকবে।
- প্রশ্নবাক্যঃ অন্তরীপ এখন ছবি আঁকবে?
(xii) বিকল্পন কী?
উত্তর: বিকল্পন এমন এক ধরনের পদগঠন প্রক্রিয়া যেখানে দুটি পদের পারস্পরিক সম্পর্কের ধ্বনিতাত্ত্বিক চেহারার রূপ স্বাভাবিক নিয়মের আদলে তৈরি হয় না। এর ব্যতিক্রমী রূপ চোখে পড়ে।
যেমন – ইংরেজিতে অতীতকাল চিহ্নিত করতে সাধারণত ক্রিয়াপদের শেষে ‘ed’ যোগ করা হয়। কিন্তু ইংরেজি ‘go’ ক্রিয়াপদে অতীত কালে ‘goed’ হয় না, ‘went’ হয়। এখানেই ঘটে বিকল্পন।