ABTA Higher Secondary Test Paper 2022-2023 : Bengali A
বাংলা ক – সেট 3 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2022-2023
III
BENGALI (GROUP-A)
১। সঠিক বিকল্পটি নির্বাচন করো : ১ × ১৮ = ১৮
১.১ মেজ আর ছোটোর জন্য বারোমাস যে চাল রান্না হয় –
- (ক) কনকপানি
- (খ) পদ্মজালি
- (গ) রামশাল
- (ঘ) ঝিঙে শাল
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) পদ্মজালি [/expand]
১.২ টুনুর মা নিখিলকে অনুরোধ জানিয়েছিল –
- (ক) একবেলার খাবার বিলিয়ে দিতে
- (খ) মাইনের অর্থ দান করতে
- (গ) আর্থিক সাহায্য করতে
- (ঘ) মৃত্যুঞ্জয়ের খেয়াল রাখতে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) মৃত্যুঞ্জয়ের খেয়াল রাখতে [/expand]
১.৩ ‘যথেষ্ট রিলিফওয়ার্ক” না হওয়ার কারণ –
- (ক) টাকার অভাব
- (খ) লোকের অভাব
- (গ) সদিচ্ছার অভাব
- (ঘ) পরিকল্পনার অভাব
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) লোকের অভাব [/expand]
১.৪ ফজরের নমাজ বলতে বোঝায় – (H.S. – 19)
- (ক) বিকেলের নমাজ
- (খ) সন্ধ্যায় নমাজ
- (গ) ভোরের নমাজ
- (ঘ) দুপুরের নমাজ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) ভোরের নমাজ [/expand]
১.৫ “বড়ো বউ ভাবতে চেষ্টা করে”-
- (ক) তখন আর মাছ আসবে না
- (খ) কত কাজ বাকি আছে
- (গ) তখনও চাঁদ সূর্য উঠবে কিনা
- (ঘ) তখনও সসাগরা পৃথিবী থাকবে কিনা
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) তখনও চাঁদ সূর্য উঠবে কিনা [/expand]
১.৬ ‘এ জগৎ’- (H.S. – 18)
- (ক) মিথ্যা নয়
- (খ) সত্য নয়
- (গ) স্বপ্ন নয়
- (ঘ) কঠিন নয়
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) স্বপ্ন নয় [/expand]
১.৭ ‘দেহ চায়’– (H.S. – 17)
- (ক) গাছ
- (খ) সবুজ গাছ
- (গ) উদীয়মান সূর্য
- (ঘ) সবুজ বাগান
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) সবুজ বাগান [/expand]
১.৮ “সে নামল… ”
- (ক) নদীর শীতল ঢেউয়ে
- (খ) নদীর উষ্ণ ঢেউয়ে
- (গ) নদীর ঠাণ্ডা জলে
- (ঘ) নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে [/expand]
১.৯ “ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস ঘুরে ফিরে ঘরে আসে।”-
- (ক) নির্জন নিঃসঙ্গতার মতো
- (খ) উজ্জ্বল স্তব্ধতার মতো
- (গ) সমুদ্রের দীর্ঘশ্বাসের মতো
- (ঘ) শীতের দুঃস্বপ্নের মতো
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) শীতের দুঃস্বপ্নের মতো [/expand]
১.১০ “পরদা খুললে দেখা যায়…।”-
- (ক) মঞ্চ ফাঁকা
- (খ) মঞ্চ অন্ধকার
- (গ) মঞ্চ সম্পূর্ণ ফাঁকা
- (ঘ) মঞ্চে নায়ক দাঁড়িয়ে আছে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) মঞ্চ সম্পূর্ণ ফাঁকা [/expand]
অথবা, রজনীকান্ত যে ঐতিহাসিক চরিত্রের পোশাকে ফাঁকা মঞ্চে প্রবেশ করেন- (H.S. – 16)
- (ক) ঔরঙ্গজীবের
- (খ) দিলদারের
- (গ) মহম্মদের
- (ঘ) সাজাহানের
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) দিলদারের [/expand]
১.১১ “পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে প্রেম।” উক্তিটি করেছেন – (H.S. – 15)
- (ক) অমর
- (খ) বউদি
- (গ) শম্ভু
- (ঘ) নাট্যকার
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) বউদি [/expand]
অথবা, ‘নানা রঙের দিন’ নাটকের অভিনেতা রজনীকান্তর বয়স –
- (ক) ৫০ বছর
- (খ) ৬৮ বছর
- (গ) ৬০ বছর
- (ঘ) ৭০ বছর
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) ৬৮ বছর [/expand]
১.১২ “তার নাকি দারুণ বক্স অফিস।”- কীসের? (H.S. – 17)
- (ক) প্রেমের নাটকের
- (খ) সামাজিক নাটকের
- (গ) দুঃখের নাটকের
- (ঘ) হাসির নাটকের
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) হাসির নাটকের [/expand]
অথবা, “সেই টাকায় তিনি নিজেই আজকে মদ গিলে কোথায় পড়ে আছেন।” তিনি হলেন- (H.S. – 18)
- (ক) রজনীকান্ত চাটুজ্জে
- (খ) রামব্রীজ
- (গ) কালীনাথ সেন
- (ঘ) রজনীকান্ত
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) রামব্রীজ [/expand]
১.১৩ ব্যাবিলন বিখ্যাত ছিল যে কারণে –
- (ক) শূন্য মাঠ
- (খ) শূন্য পুরা
- (গ) শূন্য মরুভূমি
- (ঘ) শূন্য উদ্যান
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) শূন্য উদ্যান। [/expand]
অথবা, বলী কান্ধারী মর্দানাকে ফিরিয়ে দিয়েছিল –
- (ক) একবার
- (খ) দুইবার
- (গ) তিনবার
- (ঘ) চারবার
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) তিনবার [/expand]
১.১৪ “তুমি নির্মল করো মঙ্গল করে”- গানটির রচয়িতা –
- (ক) অতুলপ্রসাদ সেন
- (খ) রজনীকান্ত সেন
- (গ) দ্বিজেন্দ্রলাল রায়
- (ঘ) কাজী নজরুল ইসলাম
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) রজনীকান্ত সেন [/expand]
১.১৫ বাংলা চলচ্চিত্রে প্রথম রঙিন বাংলা ছবির নাম হল –
- (ক) সপ্তপদী
- (খ) স্বরলিপি
- (গ) কাঞ্চনজঙ্ঘা
- (ঘ) পথে হল দেরি
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) পথে হল দেরি [/expand]
১.১৬ ভারতীয় ফুটবলের ইতিহাসে চিরস্মরণীয় ব্যক্তিত্ব – (H.S. – 18)
- (ক) নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী
- (খ) পঙ্কজ রায়
- (গ) মিহির সেন
- (ঘ) দিব্যেন্দু বড়ুয়া
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী [/expand]
১.১৭ বর্ণনামূলক ভাষাবিজ্ঞান আলোচনা করে –
- (ক) ভাষার অতীত নিয়ে
- (খ) সমকালীন ভাষার গঠনরীতি নিয়ে
- (গ) বিভিন্ন ভাষার ঐক্য-অনৈক্য নিয়ে
- (ঘ) ভাষার ভবিষ্যৎ নিয়ে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) সমকালীন ভাষার গঠনরীতি নিয়ে [/expand]
১.১৮ ‘দারুণ’ শব্দের আদি অর্থ –
- (ক) অত্যন্ত
- (খ) নির্মম
- (গ) কাষ্ঠনির্মিত
- (খ) সুন্দর
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) কাষ্ঠনির্মিত [/expand]
২। অনধিক ২০টি শব্দে প্রশ্নের উত্তর দাও : ১ × ১২ =১২
২.১ কী জন্য ‘হুতাশে’ সেদিন কতটা কাঠ কেটেছিল উচ্ছব? (H.S. – 20)
উ. লেখিকা মহাশ্বেতা দেবীর ‘ভাত’ গল্পের কেন্দ্রীয় চরিত্র উৎসব ভাতের জন্য হুতাশে সেদিন আড়াই মন কাঠ কেটেছিল।
২.২ “মৃত্যুঞ্জয় শোনে কিন্তু তার চোখ দেখেই টের পাওয়া যায়”- কী টের পাওয়া যায়? (H.S. – 20)
উ. কথা সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’ গল্পের প্রধান চরিত্র মৃত্যুঞ্জয়ের চোখ দেখে টের পাওয়া যায় যে, নিখিলের কোনো কথার মানে সে আর বুঝতে পারছে না। তার অভিজ্ঞতার কাছে কথার মারপ্যাঁচ অর্থহীন হয়ে গেছে।
২.৩ কবি কাকে ‘শীতের দুঃস্বপ্ন’ বলেছেন? (H.S. – 20)
উ. ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাসকে কবি সমর সেন তাঁর ‘মহুয়ার দেশ’ কবিতায় শীতের দুঃস্বপ্ন বলেছেন।
২.৪ “জেগে উঠিলাম”- কবি কোথায় কীভাবে জেগে উঠলেন? (H.S. – 20)
উ. ‘রূপনারানের কূলে’ কবিতায় কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন তিনি রূপনারানের কূলে জেগে উঠলেন। কবি তাঁর আসন্ন মৃত্যুর আচ্ছন্ন চৈতন্য থেকে আবার চেতনা ফিরে পেয়েছেন। এভাবেই কবি জেগে উঠেছেন
২.৫ ‘আমি দেখি’ কবিতায় নিজের উজ্জীবনী শক্তি কীভাবে কবি প্রকৃতির মধ্যে খুঁজতে চেয়েছেন?
উ. কবি শক্তি চট্টোপাধ্যায় বার বার আরণ্যক জীবনে শান্তি পেয়েছেন। কিন্তু কর্মব্যস্ততার জন্য বহুদিন আরণ্যক সুখ থেকে বঞ্চিত। শহুরে জীবনে তিনি ক্লান্ত, বিধ্বস্ত ও রোগাক্রান্ত। অরণ্যের স্নেহ নিবিড়তার জন্য কবিপ্রাণ সত্যই ব্যাকুল।
২.৬ “তেমনি একটি তারা আকাশে জ্বলছে এখনও”- তারাটিকে দেখে কবির কী কী মনে হয়েছে? (H.S. – 17)
উ. ‘বনলতা সেন’ কাব্যের কবি জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় তারাটিকে দেখে কবির মনে হয়েছে পাড়াগাঁর বাসর ঘরে সবচেয়ে গোধূলিমদির মেয়েটির মতো কিংবা হাজার হাজার বছর আগেকার মিশরীয় মানুষীর বুক থেকে রাখা মুক্তোর মত জ্বলজ্বল করছে।
২.৭ “এই পড়ে বুকে ভরসা এল”- কী পড়ে বুকে ভরসা এল?
উ. রুশ দেশীয় চিত্র পরিচালক আইজেনস্টাইন সাহেবের লেখায় নাট্যভঙ্গিনির্ভর জাপানি ‘কাবুকি’ থিয়েটারের উচ্ছ্বসিত প্রশংসা পড়ে ‘বহুরূপী’ নাট্যগোষ্ঠীর পুরোধা শম্ভু মিত্র আশ্বস্ত হয়েছিলেন।
অথবা, “সেই রাত্রেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম যে .”- বক্তা কী বুঝেছিলেন? (H.S. – 17)
উ. থিয়েটারে অভিনয় দেখে প্রেমে পড়া মেয়েটি বিয়ের সময় রজনীকান্তকে অভিনয় ছেড়ে দিতে বললে সেই রাতেই রজনীকান্ত বুঝেছিলেন যে, যারা নাট্যাভিনয়কে পবিত্র শিল্প বলে তারা সব গাধা। তারা সব মিথ্যা কথা বা বাজে কথা বলেন।
২.৮ “বিশ্বভারতীই কি পারমিশন দেবে?”- কীসের পারমিশন? (H.S. – 17)
উ. ‘বিভাব’ নাটকে লভ সিনে নায়িকার কন্ঠে ফিল্মি কায়দায় গাওয়া ‘মালতি লতা দোলে’ – এই রবীন্দ্র সংগীতটির পারমিশন বিষয়ে সন্দিহান হয়ে শম্ভু মিত্র এমন মন্তব্য করেছেন কারণ সেই সময় বিশ্বভারতী কর্তৃপক্ষের হাতে রবীন্দ্র সংগীতের কপিরাইট ছিল।
অথবা, “খুব খারাপ হচ্ছে না, কী বলো?”— কী খারাপ হচ্ছেনা? (H.S. – 17)
উ. অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘নানা রঙের দিন’ নাটকে বৃদ্ধ অভিনেতা রজনীকান্ত চট্টোপাধ্যায়, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘রিজিয়া’ নাটক থেকে বক্তিয়ারের সিনটা অভিনয় করে, খারাপ হচ্ছে কিনা তা প্রম্পটার কালীনাথ সেনের কাছে জানতে চেয়েছিলেন।
২.৯ “রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?”- কারা পাথর আনার শ্রম দিত ও কাদের খ্যাতি হত? (H.S. – 20)
উ. কবি শঙ্খ ঘোষ অনূদিত ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় সাত দরজাওয়ালা থিবস বানিয়েছিল সাধারণ শ্রমিকের দল। এ কাজে রাজাদের কোনো সক্রিয় অংশগ্রহণ ছিল না। অথচ খ্যাতিমান হতো রাজারা।
অথবা, ‘মরে যাব তবু ভুলব না’- কে, কী ভুলবে না? (H.S. – 20)
উ. অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘নানা রঙের দিন’ নাটক থেকে গৃহীত উদ্ধৃতাংশে রজনীকান্ত বলেছেন তার প্রেমিকার আশ্চর্য ভালোবাসা তিনি কখনো ভুলবেন না।
২.১০ ‘থিসরাস’ কাকে বলে? একটি বাংলা থিসরাসের উদাহরণ দাও। (H.S. – 20, 16)
উ. থিসরাস হল শব্দার্থের এমন এক প্রাসঙ্গিক পুস্তক, যেখানে অর্থ-সম্পর্ক যুক্ত (সমার্থক বা বিপরীতার্থক) শব্দগুলিকে বর্ণনাক্রমে তালিকাবদ্ধ করা হয়।
একটি বাংলা থিসরাস হল অশোক মুখোপাধ্যায় সম্পাদিত ও সাহিত্য সংসদ প্রকাশিত ‘সমার্থ শব্দকোষ’।
বি.দ্র. –
- ১। থিসরার শব্দের ব্যুৎপত্তিগত অর্থ – রত্নাগার।
- ২। সংস্কৃত ভাষায় রচিত থিসরাস হল – অমরকোষ।
- ৩। একজন দেশি থিসরাস প্রণেতা হলেন – অমর সিংহ। তাঁর থিসরাসটি হল ‘অমরার্থচন্দ্রিকা’ বা ‘অমরকোষ’।
- ৪। একজন বিদেশি থিসরাস প্রণেতা হলেন – পিটার মার্ক রজেট।
২.১১ গুচ্ছধ্বনি কাকে বলে? (H.S. – 20)
উ. পাশাপাশি উচ্চারিত দুটি ব্যঞ্জনধ্বনির সমাবেশকে গুচ্ছ ধ্বনি বলে। গুচ্ছ ধ্বনির মাঝখানে কোন স্বরধ্বনি থাকে না।
যেমনঃ ‘উত্তর’ শব্দে ‘ত্ত’ (ত্ + ত্) হল গুচ্ছ ধ্বনি।
২.১২ ‘শৈলী বিজ্ঞান’ কাকে বলে? (H.S. – 20)
উ. শৈলীবিজ্ঞান হল – ভাষাবিজ্ঞানের সেই অংশ, যেখানে ভাষা ব্যবহারের রূপ-রীতি ও স্টাইলের ব্যাখ্যা ও পর্যালোচনা করা হয়।