বাংলা ক – সেট 4 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2022-2023

ABTA Higher Secondary Test Paper 2022-2023 : Bengali A

বাংলা ক – সেট 4 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2022-2023

IV

BENGALI (GROUP-A)

১। সঠিক বিকল্পটি নির্বাচন করো : ১×১৮ = ১৮

১.১ “আবাদ থেকে আসতেছি” – যে এসেছে

  • (ক) মৃত্যুঞ্জয়
  • (খ) যামিনী
  • (গ) উচ্ছব
  • (ঘ) ভিখারি বুড়িটা

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) উচ্ছব [/expand]

১.২ “সংসারে তার নাকি মন নেই” – যার কথা বলা হয়েছে, সে হ’ল – 

  • (ক) মৃত্যুঞ্জয় নাইয়া
  • (খ) নিখিলের স্ত্রী
  • (গ) নিখিল
  • (ঘ) মৃত্যুঞ্জয়ের স্ত্রী

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) নিখিল [/expand]

১.৩ ক্রন্দনরতা জননী হলেন –

  • (ক) কবির মা
  • (খ) শহীদের মা
  • (গ) কবির স্বদেশ
  • (ঘ) মা

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) কবির স্বদেশ [/expand]

১.৪ বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু রচিত গ্রন্থটির নাম –

  • (ক) অব্যক্ত
  • (খ) উদ্ভিদ বৃত্তান্ত
  • (গ) নদী
  • (ঘ) পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) অব্যক্ত [/expand]

১.৫ তুলনামূলক ভাষাবিজ্ঞানের সূত্রপাত করেছিলেন –

  • (ক) নোয়াম চমস্কি
  • (খ) ব্লুসফিল্ড
  • (গ) উইলিয়াম জোনস
  • (ঘ) সুকুমার সেন

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) উইলিয়াম জোনস [/expand]

১.৬ ওয়াশ পদ্ধতিতে ছবি আঁকেন –

  • (ক) গগনেন্দ্রনাথ ঠাকুর
  • (খ) দেবেন্দ্রনাথ ঠাকুর
  • (গ) রবীন্দ্রনাথ ঠাকুর
  • (ঘ) অবনীন্দ্রনাথ ঠাকুর

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) অবনীন্দ্রনাথ ঠাকুর [/expand]

১.৭ বাঙালীরা যে ধরনের জাতি হিসেবে পরিচিত –

  • (ক) বাঙালীরা আড্ডাবাজ
  • (খ) বাঙলীরা সংস্কৃতিমনস্ক
  • (গ) বাঙালীরা উদার
  • (ঘ) বাঙলীরা কাঁদুনেজাত

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) বাঙলীরা কাঁদুনেজাত [/expand]

অথবা, ‘সুজার স্ত্রীর নাম’ –

  • (ক) জাহানারা
  • (খ) খুশবু
  • (গ) পিয়ারাবানু
  • (ঘ) হাসনাহানা

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) পিয়ারাবানু [/expand]

১.৮ অবনীন্দ্রনাথ ঠাকুরের একটি বিখ্যাত ছবি –

  • (ক) হলকর্ষণ
  • (খ) টুয়েলভ ইংক স্কেচেস
  • (গ) উন্ডস
  • (ঘ) শ্বেত অতিসারিকা

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) শ্বেত অতিসারিকা [/expand]

১.৯ ‘উইংস রেডি’ বলেছেন-

  • (ক) বন্ধুবান্ধব
  • (খ) রজনীকান্ত
  • (গ) যমদূত
  • (ঘ) কালীনাথ

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) রজনীকান্ত [/expand]

অথবা, … ইঞ্চি বুক হলেই পুলিস হওয়া যায় – শূন্যস্থানে বসবে 

  • (ক) ৩১ ইঞ্চি
  • (খ) ৩২ ইঞ্চি
  • (গ) ৩৩ ইঞ্চি
  • (ঘ) ৩৩.৫ ইঞ্চি

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) ৩২ ইঞ্চি [/expand]

১.১০ সুন্দর বাদামী হরিণ – ঘুরছিল

  • (ক) অর্জুনের বনে
  • (খ) সুন্দরীর বনে
  • (গ) সুন্দরীর বন থেকে অর্জুনের বনে
  • (ঘ) অর্জুনের বন থেকে সুন্দরীর বনে

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) সুন্দরীর বন থেকে অর্জুনের বনে [/expand]

১.১১ ‘ব্যাবিলন’ শব্দটির অর্থ – 

  • (ক) নগরের দ্বার
  • (খ) গির্জার দ্বার
  • (গ) বাগানের দ্বার
  • (ঘ) ঈশ্বরের দ্বার

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) ঈশ্বরের দ্বার [/expand]

অথবা, বলী কান্ধারী গুরু নানককে বলেছিলেন-

  • (ক) নিষ্ঠুর
  • (খ) কাফের
  • (গ) ভগবান
  • (ঘ) সদগুরু

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) কাফের [/expand]

১.১২ কেন্দ্রীয় স্বরধ্বনির দৃষ্টান্ত হল –

  • (ক) অ
  • (খ) এ
  • (গ) ই
  • (ঘ) আ

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) আ [/expand]

১.১৩ পুরোনো বচন অনুসারে সোমবারে বাদলা লাগলে চলে-

  • (ক) তিনদিন
  • (খ) পাঁচদিন
  • (গ) সাতদিন
  • (ঘ) একদিন

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) একদিন [/expand]

১.১৪ ‘সে কখনো করে না বঞ্চনা।’ ‘সে’ বলতে বোঝানো হয়েছে- (H.S. – 16)

  • (ক) কঠিনকে
  • (খ) মৃত্যুকে
  • (গ) সত্যকে
  • (ঘ) জীবনকে

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) সত্যকে [/expand]

১.১৫ মনে আঘাত পেলে মৃত্যুঞ্জয়ের – (H.S. – 15)

  • (ক) বমি হয়
  • (খ) ঘুম পায়
  • (গ) রাগ হয়
  • (ঘ) শরীরে তার প্রতিক্রিয়া হয়

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) শরীরে তার প্রতিক্রিয়া হয় [/expand]

১.১৬ ‘আমার ক্লান্তির উপরে ঝরুক’–

  • (ক) মহুয়া ফুল
  • (খ) দেবদারুর ছায়া
  • (গ) শিশির
  • (ঘ) সমুদ্রের দীর্ঘশ্বাস

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) মহুয়া ফুল [/expand]

১.১৭ রজনীকান্তবাবুর মতে, অভিনেতা আসলে – (H.S. – 17)

  • (ক) সমাজের শিক্ষক
  • (খ) বোকা
  • (গ) জ্ঞানী
  • (ঘ) অস্পৃশ্য ভাঁড়

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) অস্পৃশ্য ভাঁড় [/expand]

অথবা, ‘হেডপণ্ডিত ইস্কুলে আমাকে প্রমোশন দেননি’। কারণ –

  • (ক) সংস্কৃতে তেরো পেরেছিলাম
  • (খ) সংস্কৃতে ফেল করেছিলাম
  • (গ) সংস্কৃতে দশ পেয়েছিলাম
  • (ঘ) সংস্কৃতে বারো পেয়েছিলাম

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) সংস্কৃতে তেরো পেরেছিলাম [/expand]

১.১৮ ‘ভিড় সরে তাকে পথ দিল।’-

  • (ক) চৌকিদারকে
  • (খ) বুড়িকে
  • (গ) মোল্লাসায়েবকে
  • (ঘ) ভটচাজমশাইকে

উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) বুড়িকে [/expand]

২। অনধিক ২০টি শব্দে উত্তর দাও : ১ × ১২ = ১২

২.১ ‘সবুজের অনটন ঘটে’– কোথায়, কেন সবুজের অনটন ঘটে?

উ. সমাজ সচেতন কবি শক্তি চট্টোপাধ্যায় তাঁর ‘আমি দেখি’ কবিতায় বলেছেন শহরের অসুখ হা করে কেবল সবুজ খায় বলে শহরে ‘সবুজের অনটন’ ঘটে। 

২.২ ‘তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য’- অদ্ভুত দৃশ্যের বর্ণনা দাও।

উ. সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে যার মৃতকল্প দেহকে কেন্দ্র করে সাম্প্রদায়িক টানাপড়েন, সেই বুড়ির মৃত দেহটা হঠাৎই নড়ছিল এবং নড়তে নড়তে উঠেবসার চেষ্টা করছিল – এটাই ছিল অদ্ভুত দৃশ্য।

২.৩ শব্দার্থের সংকোচ কাকে বলে?

উ. যখন কোনো শব্দ ব্যাপকতর অর্থ ত্যাগ করে অথবা অর্থসমষ্টির মধ্যে কোনো একটি বিশেষ অংশ প্রধান হয়ে ওঠে, তখন তাকে অর্থের সংকোচ বলে। 

যেমনঃ ‘মৃগ’ শব্দটির মূল অর্থ ছিল ‘পশু’। বর্তমান অর্থ পশুদের মধ্যে শুধু ‘হরিণ’কেই বোঝায়। 

২.৪ ‘বিশ্বভারতীই কি পারমিশন দেবে’– কীসের পারমিশন? (H.S. – 17)

উ. ‘বিভাব’ নাটকে লভ সিনে নায়িকার কন্ঠে ফিল্মি কায়দায় গাওয়া ‘মালতি লতা দোলে’ – এই রবীন্দ্র সংগীতটির পারমিশন বিষয়ে সন্দিহান হয়ে শম্ভু মিত্র এমন মন্তব্য করেছেন কারণ সেই সময় বিশ্বভারতী কর্তৃপক্ষের হাতে রবীন্দ্র সংগীতের কপিরাইট ছিল।

অথবা, রজনীকান্ত চট্টোপাধ্যায়ের ‘জীবনের পঁয়তাল্লিশটা’ বছর কোথায় লেখা ছিল?

উ. অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘নানা রঙের দিন’ নাটকের চরিত্র রজনীকান্ত চট্টোপাধ্যায়ের জীবনের পঁয়তাল্লিশটা বছর প্রেক্ষাগৃহের দেয়ালে দেয়ালে অঙ্গারের গভীর কালো অক্ষরে লেখা ছিল। 

২.৫ মুণ্ডমাল শব্দ কী?

উ. একটি শব্দগুচ্ছের প্রত্যেকটি শব্দের শুধুমাত্র প্রথম ধ্বনিগুলির সমাবেশ ঘটিয়ে একটি শব্দ গঠন করাকে মুন্ডমাল শব্দ বা অ্যাক্রোনিম বলে। 

উদাহরণঃ 

  • ল.সা.গু. – লঘিষ্ঠ সাধারণ গুণিতক।
  • গু.গা.বা.বা. – গুপী গাইন বাঘা বাইন।
  • VIP – Very Important Person.

বাংলায় এ জাতীয় শব্দের ব্যবহার কম হলেও ইংরেজিতে এর প্রচুর উদাহরণ দেখা যায়।

২.৬ ‘সত্য যে কঠিন’ বলার কারণ কী?

উ. সত্যদ্রষ্টা কবি রবি ঠাকুর তার ‘রূপনারানের কূলে’ কবিতায় অনুভব করেন মানব জীবনে সত্য উপলব্ধির পথ মসৃণ নয়। সত্য অনেক দুঃখ ও দাবি নিয়ে আসে। তাই কবি সত্যকে কঠিন বলে মনে করেছেন। 

২.৭ ‘নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল’– ‘সে’ নামল কেন? (H.S. – 18)

উ. জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় সুন্দর বাদামী হরিণ নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে নেমেছিল। সারারাত চিতা বাঘিনীর হাত থেকে নিজেকে বাঁচাতে বনে ঘুরে ঘুরে ক্লান্ত ও বিহল শরীরটাকে স্রোতের মতন আবেশ দেওয়ার জন্য বাদামি হরিণটি জলে নেমেছিল।

২.৮ ‘সাত দরজাঅলা থিবস’ কোথায় অবস্থিত ছিল?

উ. কবি বার্টোল্ট ব্রেখট তাঁর ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতার সূচনায় সাত দরজাওয়ালা থিবসের উল্লেখ করেছেন। থিবস হল নীলনদের তীরে অবস্থিত মিশরের বিখ্যাত শহর। এই শহরের সাতটি প্রবেশপথ ছিল। 

অথবা, ‘এখন যার নাম পাঞ্জা সাহেব’ – জায়গাটি কোথায় অবস্থিত?

উ. কর্তার সিং দুগ্গালের ‘অলৌকিক’ গল্পে উল্লিখিত হাসান আব্দালয়ের বর্তমান নাম পাঞ্জাসাহেব। অধুনা পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের আটক জেলার রাওলপিন্ডির কাছে হাসানআব্দাল তথা পাঞ্জা সাহেব অবস্থিত। এখানে অবস্থিত পাঞ্জা সাহেব গুরুদ্বারে বৈশাখীতে অসংখ্য ধর্মপ্রাণ শিখরা ভিড় করেন। সুয়ান জাং-এর ভারত ভ্রমণ ভারত (সি ইউ কি) বৃত্তান্তে এবং আইন-ই-আকবরীতে এই হাসান আব্দালের উল্লেখ রয়েছে।  

২.৯ ‘বহুরূপী তখন লাটে উঠরে’– ‘বহুরূপী’ লাটে উঠবে কেন?

উ. ‘বিভাব’ নাটকে নিষিদ্ধ রাজনৈতিক আদর্শের সঙ্গে বহুরূপীর সম্পর্ক আছে জানলে ‘বহুরূপী’ লাটে উঠবে। 

অথবা, ‘নাটকওয়ালাদের একমাত্র কর্তব্য’– নাটকওয়ালাদের কর্তব্যটি কী?

উ. অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘নানা রঙের দিন’ নাটক অনুযায়ী নাটক ওয়ালাদের একমাত্র কর্তব্য হল কর্মব্যস্ত সাধারণ মানুষ সন্ধ্যাবেলা বিনোদনের জন্য নাটক দেখতে এলে তাদের আনন্দ দান করা। 

২.১০ বাক্যতত্ত্ব বা Syntex বলতে কী বোঝো?

উ. বাক্যে অবস্থিত শব্দগুলির বিন্যাস (অর্থাৎ বাক্যের মধ্যে কোন্ শব্দ কোথায় বসবে) এবং তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক ভাষা বিজ্ঞানের যে শাখায় আলোচনা করা হয়, তাকে বলা হয় বাক্যতত্ত্ব।

২.১১ ‘তাহলে উচ্ছবের বুকে শত হাতির বল থাকত আজ’– কী হলে এমন হত? (H.S. – 18)

উ. মহাশ্বেতা দেবীর ‘ভাত’ ছোটগল্পে চুন্নুনীদের অর্থাৎ উচ্ছবের বউ-ছেলেমেয়েকে যদি ভগবান বাঁচিয়ে রাখতেন, তাহলে উচ্ছবের বুকে শত হাতির বল থাকতো। 

২.১২ ‘এখন যদি না থাকি’– কখন না থাকার কথা বলা হয়েছে? (H.S. – 19)

উ. মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় দেশ জননী যখন বিপন্ন এবং ক্রন্দনরতা, তখন তার পাশে না থাকার কথা বলা হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *