বাংলা ক – সেট 7 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024 (Bengali A Set-7 ABTA HS Test Paper Solution 2023-2024)
বাংলা ক – সেট 7 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024
VII
BENGALI (Group-A)
(বহু বিকল্পভিত্তিক প্রশ্নাবলী)
১। ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১৮ = ১৮
(i) “অন্ন লক্ষ্মী” – কথাটা বলতেন-
- (ক) উচ্ছবের স্ত্রী
- (খ) উচ্ছবের মা
- (গ) উচ্ছবের ঠাকুমা
- (ঘ) উচ্ছব নিজে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) উচ্ছবের ঠাকুমা [/expand]
(ii) কতগুলি মৃতদেহকে স্বর্গে পাঠানো হয়নি বলে তীক্ষ্ণধার হাহুতাশকরা মন্তব্য করা হয়েছিল-
- (ক) বাইশটি
- (খ) আঠাশটি
- (গ) কুড়িটি
- (ঘ) আঠারোটি
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) কুড়িটি [/expand]
(iii) রাঢ় বাংলায় শীতকালের বৃষ্টিকে ভদ্রলোকের ভাষায় বলা হয় – (H.S. – 22)
- (ক) ফাঁপি
- (খ) ডাওর
- (গ) আমপান
- (ঘ) পউষে বাদলা
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) পউষে বাদলা [/expand]
(iv) ‘ক্ষুধার জ্বালায় চেঁচিয়ে কাঁদে’-
- (ক) অনাহারী মানুষগুলো
- (খ) টুনুর মা
- (গ) ছেলেমেয়েগুলো
- (ঘ) নিখিল
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) ছেলেমেয়েগুলো [/expand]
(v) “খুব অদ্ভুত কথা” – অদ্ভুত কথাটি হল-
- (ক) বড়োবাড়ির সব কিছুই বড়ো পিসিমার নিয়মে চলে
- (খ) বড়োবাড়ির একটা শিবমন্দিরও আছে
- (গ) বুড়ো কর্তা দূরদর্শী লোক ছিলেন
- (ঘ) বড়ো পিসিমার বিয়ে হয়নি
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) বড়ো পিসিমার বিয়ে হয়নি [/expand]
(vi) নিখোঁজ ছিন্ন ভিন্ন মেয়েটিকে দেখে কবি কোথায় তাকাবেন না?
- (ক) সমাজের দিকে
- (খ) আদালতের দিকে
- (গ) আকাশের দিকে
- (ঘ) জঙ্গলের দিকে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) আকাশের দিকে [/expand]
(vii) ‘আমি দেখি’ কবিতায় কবির দেহ চায়- (H.S. – 17)
- (ক) জঙ্গল
- (খ) গাছ
- (গ) সবুজ বাগান
- (ঘ) মনের আনন্দ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) সবুজ বাগান [/expand]
(viii) সকল দেনা শোধ করে দিতে হবে-
- (ক) অর্থ দিয়ে
- (খ) সম্পদ দিয়ে
- (গ) জীবনের মধ্য দিয়ে
- (ঘ) মৃত্যুর মধ্য দিয়ে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) মৃত্যুর মধ্য দিয়ে [/expand]
(ix) “মাঝে মাঝে শুনি” – মাঝে মাঝে কী শোনা যায়?-
- (ক) কয়লাখনির গভীর, বিশাল শব্দ
- (খ) নদীর জলের শব্দ
- (গ) যানবাহনের শব্দ
- (ঘ) সমুদ্রের ঢেউয়ের শব্দ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) কয়লাখনির গভীর, বিশাল শব্দ [/expand]
(x) “তোমার প্রেমে আমাকে আবৃত করে দাও” – কে, কাকে একথা বলেছিলেন – (H.S. – 20)
- (ক) রজনীকান্ত তার প্রেমিকাকে
- (খ) শাজাহান মমতাজকে
- (গ) সুজাউদ্দিন পিয়ারাবানুকে
- (ঘ) জাহাঙ্গীর নূরজাহানকে
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) সুজাউদ্দিন পিয়ারাবানুকে [/expand]
অথবা, (xi) অমরের বুকের মাপ –
- (ক) ৩২ ইঞ্চি
- (খ) ৩৩ ইঞ্চি
- (গ) ৩৪ ইঞ্চি
- (ঘ) ৩৫ ইঞ্চি
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) ৩৩ ইঞ্চি [/expand]
(xii) “আর একদিন তাকে দেখে মনে হয়েছিল” – (H.S. – 16)
- (ক) মোমের আলোর চেয়েও পবিত্র
- (খ) চাঁদের আলোয় চেয়েও স্নিগ্ধ
- (গ) ভোরের আলোর চেয়েও সুন্দর
- (ঘ) গোধূলির আলোর চেয়ে মায়াবী
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (গ) ভোরের আলোর চেয়েও সুন্দর [/expand]
অথবা, (xiii) “আরে সবসময় কী aesthetic দিক দেখলেই চলে?” – কার উক্তি?
- (ক) শম্ভু
- (খ) অমর
- (গ) তৃপ্তি
- (ঘ) পম্পটার
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] হারমোনিয়াম বাদক [/expand]
বি. দ্র. – এখানে প্রশ্নের সঙ্গে উত্তরের কোন সামঞ্জস্য নেই । অনেক সময় বোর্ডের প্রশ্নেও এরকমই ভুল থাকে। তবে চিন্তিত হওয়ার কোন কিছু কারণ নেই, কেননা প্রশ্নের এই দাগটির উত্তর করলে পূর্ণ নাম্বার পাবে।
(xiv) অমরের বাড়ির জানালা-
- (ক) উত্তরমুখী
- (খ) দক্ষিণমুখী
- (গ) পূর্বমুখী
- (ঘ) পশ্চিমমুখী
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] খ) দক্ষিণমুখী [/expand]
অথবা, (xv) “মাইরি, এই না হলে অ্যাকটিং”- বলেছেন-
- (ক) কালীনাথ
- (খ) রজনীবাবু
- (গ) রামব্রীজ
- (ঘ) দর্শকরা
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) রজনীবাবু [/expand]
বি.দ্র. – এখানে কথাখানি রজনী বাবুর জবানিতে থাকলেও প্রকৃতপক্ষে পাবলিক বা দর্শকরাই এই কথাখানি বলেছেন, যা শুনে রজনী বাবু কালীনাথকে দর্শকরাই এই কথাখানি জানিয়েছেন।
(xvi) “গলদের নিপাত করেছিল” –
- (ক) আলেকজান্ডার
- (খ) সিজার
- (গ) দ্বিতীয় ফ্রেডারিক
- (ঘ) ফিলিপ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) সিজার [/expand]
অথবা, (xvii) গল্পটা মনে পড়লেই কী পেত?-
- (ক) কান্না
- (খ) ভয়
- (গ) হাসি
- (ঘ) কষ্ট
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) নিখিল [/expand]
(xviii) ‘পথের পাঁচালী’ ছবির সঙ্গীত পরিচালক কে ছিলেন?-
- (ক) বিলায়েৎ খাঁ
- (খ) রবিশঙ্কর
- (গ) বিসমিল্লা খাঁ
- (ঘ) আলি আকবর খাঁ
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) রবিশঙ্কর [/expand]
(xix) ‘অ্যা’ ধ্বনির উচ্চারণ স্থান হল-
- (ক) নিম্নমধ্য, সম্মুখ
- (খ) কেন্দ্রীয়, বিবৃত
- (গ) অর্ধসংবৃত, কণ্ঠ
- (ঘ) উচ্চমধ্য, প্রসূত
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) নিম্নমধ্য, সম্মুখ [/expand]
(xx) বাংলায় ক্রিকেট খেলা প্রচলন করেন –
- (ক) সারদারঞ্জন রায়চৌধুরী
- (খ) কার্তিক বসু
- (গ) গোপাল বসু
- (ঘ) শ্যামসুন্দর মিত্র
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ক) সারদারঞ্জন রায়চৌধুরী [/expand]
(xxi) ‘The dress of thought’ কথাটির প্রবক্তা-
- (ক) ড. সুকুমার সেন
- (খ) স্যামুয়েল ওয়েসলি
- (গ) মিলিচ
- (ঘ) নোয়াম চমস্কি
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (খ) স্যামুয়েল ওয়েসলি [/expand]
(xxii) আন্তর্জাতিক ক্ষেত্রে কোন্ শিল্পে অবদানের জন্য উপেন্দ্রকিশোর রায়চৌধুরী পরিচিতি লাভ করেছিলেন-
- (ক) চিত্রশিল্প
- (খ) পাটশিল্প
- (গ) স্থাপত্যশিল্প
- (ঘ) মুদ্রণ শিল্প
উত্তর: [expand title=”Show” swaptitle=”Hide”] (ঘ) মুদ্রণ শিল্প [/expand]
(সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলী)
২. অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১২ = ১২
(i) ‘সঞ্জননী ব্যাকরণ’ কাকে বলে? (H.S. – 16)
উ. সমস্ত বাক্য কীভাবে সঞ্জাত হয়, তার খবর যে ব্যাকরণ দেয়, তাকে বলা হয় ‘সঞ্জননী ব্যাকরণ’।
(ii) “অর্ধভাষণে যেন আর্তনাদ করে উঠল মৃত্যুঞ্জয়” মৃত্যুঞ্জয়ের আর্তনাদের কারণ কী?
উ. অফিসে যাওয়ার পথে অনাহারে মৃত ব্যক্তিটিকে ফুটপাতে পড়ে থাকতে দেখে সংবেদনশীল মৃত্যুঞ্জয়ের মনে গভীর প্রতিক্রিয়া সৃষ্টি হয়। সেই প্রতিক্রিয়া থেকেই নিখিলের সঙ্গে কথা বলার সময় সে আর্তনাদ করে ওঠে।
(iii) “এসব কথা শুনে উচ্ছব বুকে বল পায়” কোন কথা?
উ. সর্বস্ব হারানো দীর্ঘ দিনের নিরন্ন উৎসব বড়ো বাড়িতে ভাত খাওয়ার আশ্বাস পায়। তাই বড় বাড়ির মেজ বউ যখন রান্না শেষ হওয়ার খবর জানায় তা শুনে উৎসব বুকে বল পায়।
(iv) ক্লিপিংস কী?
উ. সংক্ষেপিত পদ বা ক্লিপিংস হল এমন এক ধরনের প্রক্রিয়া, যেখানে শব্দের চেহারা পরিবর্তিত হয় এবং শব্দটি আকারে ছোট হয়ে যায় তবে শব্দের অর্থগত বা ব্যাকরণগত কোন পরিবর্তন ঘটে না।
যেমন – টেলিফোন > ফোন, বড়দিদি > বড়দি
(v) “কে আবার গড়ে তুলল এতবার” – কোন্ প্রসঙ্গে একথা বলা হয়েছে?
উ. বারবার ব্যাবিলন ধ্বংস হওয়ার পরেও শ্রমিকরাই আবার তা নতুন করে বানিয়ে তুলেছে এই সভ্যতা। আর এ প্রসঙ্গেই কথাখানি বলা হয়েছে।
অথবা, “আমি কৌতূহলী হয়ে উঠি” – কখন? (H.S. – 19, 20)
উ. পাঞ্জাবি ভাষার বিশিষ্ট লেখক কর্তার সিং দুগ্গাল তাঁর মায়ের মুখ থেকে গুরু নানকের গ্রীষ্মের দুপুরে হাসান আব্দালের জঙ্গলে পৌঁছানোর গল্পটি বলায় পরবর্তী অংশ শোনার জন্য লেখক আগ্রাহান্বিত হয়ে পড়েন।
(vi) প্রত্যয় কাকে বলে ও কয় প্রকার?
উ. শব্দ বা ধাতুর পরে যে বর্ণ বা বর্ণ সমষ্টি যোগ করলে নতুন শব্দ বা ধাতুর সৃষ্টি হয় তাকে প্রত্যয় বলে।
ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয় দুই প্রকার। যথা –
- ১। ধাতু প্রত্যয় বা কৃৎ প্রত্যয়।
- ২। শব্দ প্রত্যয় বা তদ্ধিত প্রত্যয়।
(vii) “গভীর, বিশাল শব্দ”- কীসের শব্দের কথা বলা হয়েছে?
উ. নাগরিক যন্ত্রণায় বিদ্ধ কবি সমর সেন তাঁর ‘মহুয়ার দেশ’ কবিতায় ক্ষণিক প্রশান্তির আশায় সাঁওতাল পরগনা গেলে সেখানেও নিবিড় অন্ধকারে মহুয়া বনের ধারে কয়লা খনির গভীর ও বিশাল শব্দ শোনেন।
(viii) “একটি তারা এখন আকাশে রয়েছে” – তারাটিকে কবি কীসের সাথে তুলনা করেছেন? (H.S. – 19)
উ. ‘বনলতা সেন’ কাব্যের কবি জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় তারাটিকে দেখে কবির মনে হয়েছে পাড়াগাঁর বাসর ঘরে সবচেয়ে গোধূলিমদির মেয়েটির সঙ্গে কিংবা হাজার হাজার বছর আগেকার মিশরীয় মানুষীর বুক থেকে রাখা মুক্তোর সঙ্গে তুলনা করছেন।
(ix) “এই পড়ে বুকে ভরসা এল”- কী পড়ে ভরসা এল এবং ভরসাটাই বা কী ছিলো? (H.S. – 17)
উ. রুশ দেশীয় চিত্র পরিচালক আইজেনস্টাইন সাহেবের লেখায় নাট্যভঙ্গিনির্ভর জাপানি ‘কাবুকি’ থিয়েটারের উচ্ছ্বসিত প্রশংসা পড়ে ‘বহুরূপী’ নাট্যগোষ্ঠীর পুরোধা শম্ভু মিত্র আশ্বস্ত হয়েছিলেন।
অথবা, “এই তো জীবনের সত্য কালীনাথ?” – সত্যটি কী?
উ. ‘নানা রঙের দিন’ নাটকের প্রধান চরিত্র রজনীকান্তের মতে, প্রতিভা যার আছে বয়সে তার কিছু যায় আসে না। এটাই হলো জীবনের প্রকৃত সত্য।
(x) “সবুজের অনটন ঘটে” – কী কারণে এই অনটন?
উ. কবি শক্তি চট্টোপাধ্যায়ের ‘আমি দেখি’ কবিতায় শহরের ক্রমবর্ধমান মানুষজনের চাপ, শহুরে সভ্যতায় ভোগ্যপণ্য নির্মাণে, যান্ত্রিক সভ্যতার অগ্রসরমানতায় শহরের বৃক্ষ উপেক্ষিত ও উৎপাঠিত। তাই শহরে সবুজের অনটন ঘটে।
(xi) “চিনিলাম আপনারে” – কবি কীভাবে নিজেকে চিনলেন? (H.S. – 23, 19, 16)
উ. রূপনারানের কূলে জেগে উঠে কবি রবীন্দ্রনাথ ঠাকুর আঘাতে – বেদনায় নিজের সত্যস্বরূপ উপলব্ধি করার মাধ্যমে, নিজেকে চিনলেন।
(xii) “এত টানলে কী আর কাণ্ডজ্ঞান থাকে” – কীসের কথা বলা হয়েছে?
উ. ‘নানা রঙের দিন’ নাটকের প্রধান চরিত্র রজনীকান্ত চট্টোপাধ্যায় আকণ্ঠ মদ্যপান করে কাণ্ডজ্ঞানহীন শূন্য হয়ে পড়েছেন, আর উক্ত উদ্ধৃতিতে তার কথাই বলা হয়েছে।
অথবা, “কী অমর-এবার হাসি পাচ্ছে?” – কোন ঘটনার প্রসঙ্গে এই জিজ্ঞাসা?
উ. হাসির খোরাকের সন্ধানে শহরের ব্যস্ত রাজপথে নেমে শম্ভু ও অমর বিপন্ন মানুষের ক্ষুধার্ত মিছিলে পুলিশের সশস্ত্র আক্রমণ দেখে স্তম্ভিত হয়ে গিয়েছিলেন। আর তখনই দর্শকদের দিকে তাকিয়ে তিনি অমরকে উক্ত কথা খানি বলেছিলেন।