উচ্চ-মাধ্যমিক 2024 বাংলা উত্তর | HS 2024 Bengali A Answer
উচ্চ-মাধ্যমিক 2024 বাংলা উত্তর | HS 2024 Bengali A Answer
বহুবিকল্পভিত্তিক প্রশ্নাবলি
১. ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১৮ = ১৮
(i) “সংসারে তার নাকি মন নেই।”- এখানে যার কথা বলা হয়েছে, সে হল –
- (ক) মৃত্যুঞ্জয়
- (খ) মৃত্যুঞ্জয়ের স্ত্রী
- (গ) নিখিল
- (ঘ) নিখিলের স্ত্রী।
উত্তর: (গ) নিখিল
(ii) “সকলে এক কথাই বলে।” – সকলে যে-কথা বলে তা হল –
- (ক) মনের কথা
- (খ) সেই একই ভাগ্যের কথা, দুঃখের কাহিনি
- (গ) কালোবাজারির কথা
- (ঘ) দেশের কথা।
উত্তর: (খ) সেই একই ভাগ্যের কথা, দুঃখের কাহিনি
(iii) “আর বৃষ্টির সঙ্গে বাতাস জোরালো হলে তারা বলে” –
- (ক) ফাঁপি
- (খ) পউষে বাদলা
- (গ) ডাওর
- (ঘ) দুর্যোগ।
উত্তর: (ক) ফাঁপি
(iv) “তা সে অন্ন হাজার মাইল দূরেই থাক, আর ………. তালা লাগানো গুদামেই থাক।” শূন্যস্থানে যে-শব্দটি বসবে, সেটি হল –
- (ক) একুশটা
- (খ) একত্রিশটা
- (গ) দশটা
- (ঘ) কয়েকটা।
উত্তর: (খ) একত্রিশটা
(v) ‘রূপনারানের কূলে’ কবিতাটি কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত?
- (ক) গীতাঞ্জলি
- (খ) শিশু
- (গ) শেষ লেখা
- (ঘ) আরোগ্য।
উত্তর: (গ) শেষ লেখা
(vi) ‘শিকার’ কবিতায় দ্বিতীয়বার আগুন জ্বলেছিল কেন?
- (ক) হরিণের মাংস তৈরি করার জন্য
- (খ) কৃষকদের উৎসবের জন্য
- (গ) অন্ধকার দূর করার জন্য
- (ঘ) দেশোয়ালিদের পরবের জন্য।
উত্তর: (ক) হরিণের মাংস তৈরি করার জন্য
(vii) “আর আগুন লাগে”- ‘আগুন’ কোথায় লাগে?
- (ক) মেঘ-মদির মহুয়ার বনে
- (খ) জলের অন্ধকারে ধূসর ফেনায়
- (গ) রাত্রির নির্জন নিঃসঙ্গতায়
- (ঘ) মহুয়া বনের ধারে কয়লাখনিতে।
উত্তর: (খ) জলের অন্ধকারে ধূসর ফেনায়
(viii) ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিখোঁজ মেয়েটিকে পাওয়া গিয়েছিল –
- (ক) নিজের বাড়িতে
- (খ) রাস্তায়
- (গ) জঙ্গলে
- (ঘ) বিস্ফোরণের জায়গায়।
উত্তর: (গ) জঙ্গলে
(ix) “বহুদিন ………. কাটেনি দিন”, শূন্যস্থানে যে-শব্দটি বসবে, সেটি হল –
- (ক) বাগানে
- (খ) শহরে
- (গ) গ্রামে
- (ঘ) জঙ্গলে।
উত্তর: (ঘ) জঙ্গলে
(x) “আরে সব সময়ে কি aesthetic দিক দেখলেই চলে?”- উক্তিটি কার?
- (ক) শম্ভু মিত্র
- (খ) বৌদি
- (গ) অমর গাঙ্গুলি
- (ঘ) নেপথ্যের হারমোনিয়াম বাদক।
উত্তর: (ঘ) নেপথ্যের হারমোনিয়াম বাদক
অথবা
(xi) “রাজা রথারোহনম্ নাটয়তি।” কথাটির অর্থ হল –
- (ক) রাজা রথে আরোহণ করলেন
- (খ) রাজা রথে বসলেন
- (গ) রাজা রথ থেকে নামলেন।
- (ঘ) রাজা রথে আরোহণ করার ভঙ্গি করলেন।
উত্তর: (ঘ) রাজা রথে আরোহণ করার ভঙ্গি করলেন
(xii) ‘নানা রঙের দিন’ নাটকে মাঝরাতে রজনীকান্ত যার পোশাক পরেছিলেন, তিনি হলেন –
- (ক) দিলদার
- (খ) শাজাহান
- (গ) ঔরঙ্গজেব
- (ঘ) মানসিংহ।
উত্তর: (ক) দিলদার
অথবা
(xiii) “এ কথাটা মালিকের কানে তুলবেন না চাটুজ্জেমশাই” – কথাটা হল –
- (ক) রোজ লুকিয়ে গ্রিনরুমে ঘুমোনোর কথা
- (খ) রজনীকান্তের সঙ্গে বক্তার দেখা হওয়ার কথা
- (গ) বক্তার অভাব-অভিযোগের কথা
- (ঘ) বক্তার বেতন বৃদ্ধি করার কথা।
উত্তর: (ক) রোজ লুকিয়ে গ্রিনরুমে ঘুমোনোর কথা
(xiv) “জয়তোরণে ঠাসা” এখানে যে-জায়গার কথা বলা হয়েছে সেটি হল –
- (ক) সোনা ঝকঝকে লিমা
- (খ) মহনীয় রোম
- (গ) সাত দরজাঅলা থিবস্
- (ঘ) ব্যাবিলন।
উত্তর: (খ) মহনীয় রোম
(xv) জল পানের আশায় মর্দানাকে কতবার পাহাড়ের চূড়ায় উঠতে হয়েছিল?
- (ক) একবার
- (খ) দু’বার
- (গ) তিনবার
- (ঘ) চারবার।
উত্তর: (গ) তিনবার
(xvi) বাক্যের অব্যবহিত উপাদান বিশ্লেষণের কথা কে বলেছিলেন ?
- (ক) উইলিয়াম জোনস্
- (খ) ব্লুমফিল্ড
- (গ) চমস্কি
- (ঘ) স্যোসুর।
উত্তর: (খ) ব্লুমফিল্ড
(xvii) ‘ওয়ালা’ প্রত্যয়টি হল –
- (ক) পরাধীন রূপমূল
- (খ) স্বাধীন রূপমূল
- (গ) জটিল রূপমূল
- (ঘ) মিশ্র রূপমূল।
উত্তর: (ক) পরাধীন রূপমূল
(xviii) ‘মধ্যযুগের সন্তগণ’ নামে পরিচিত বিরাটাকার ভিত্তিচিত্রটির স্রষ্টা হলেন –
- (ক) রামকিঙ্কর বেইজ
- (খ) বিনোদবিহারী মুখোপাধ্যায়
- (গ) অবনীন্দ্রনাথ ঠাকুর
- (ঘ) নন্দলাল বসু।
উত্তর: (খ) বিনোদবিহারী মুখোপাধ্যায়
(xix) ‘নবজীবনের গান’ কার রচনা?
- (ক) জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
- (খ) জ্যোতিরিন্দ্র মৈত্র
- (গ) হেমাঙ্গ বিশ্বাস
- (ঘ) সলিল চৌধুরী।
উত্তর: (খ) জ্যোতিরিন্দ্র মৈত্র
(xx) ‘ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউট’ কে প্রতিষ্ঠা করেন?
- (ক) আশুতোষ মুখোপাধ্যায়
- (খ) মেঘনাদ সাহা
- (গ) সত্যেন্দ্রনাথ বসু
- (ঘ) প্রশান্তচন্দ্র মহলানবিশ।
উত্তর: (ঘ) প্রশান্তচন্দ্র মহলানবিশ
(xxi) কুস্তি খেলার একটি প্যাঁচের নাম হল –
- (ক) গোল
- (খ) কিক
- (গ) ঢাক
- (ঘ) পয়েন্ট।
উত্তর: (গ) ঢাক
(xxii) ‘অযান্ত্রিক’ চলচ্চিত্রটির পরিচালক –
- (ক) সত্যজিৎ রায়
- (খ) ঋত্বিক ঘটক
- (গ) মৃণাল সেন
- (ঘ) তপন সিংহ।
উত্তর: (খ) ঋত্বিক ঘটক
সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলি
২. অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১২ = ১২
(i) বুড়ো কর্তা মারা যাওয়ার পর বড় পিসিমা সেই মৃত্যুর জন্য কাকে দোষারোপ করেছিলেন?
উত্তর: বুড়ো কর্তার তিন ছেলে যজ্ঞ সমাপনের আগে উঠে যাওয়ায়।
(ii) “এ অন্যায় নয়? অত্যাচার নয়?” বস্তা কাকে অন্যায় এবং অত্যাচার বলেছেন?
উত্তর: মৃত্যুঞ্জয়ের কাছে তার স্ত্রীর একবেলা না খেয়ে থাকা, খাবার বিলিয়ে দেওয়া এবং এর জন্য স্ত্রীর যে যুক্তি তা অন্যায় অত্যাচার বলে মনে হয়েছে।
(iii) “সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্টো বাজার।”- বাজারে কী কী জিনিসের দোকান আছে?
উত্তর: বাজারে রয়েছে তিনটে চায়ের দোকান দুটো সন্দেশে তিনটে পোশাকের একটা মনোহারীর দুটো মুদিখানার আর একটা আড়ৎ আছে, একটা হাসকিং মেশিন আছে, আর তার পিছনে আছে ইটভাটা।
অথবা
“তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য।”- অদ্ভুত দৃশ্যটি কী?
উত্তর: সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে যার মৃতকল্প দেহকে কেন্দ্র করে সাম্প্রদায়িক টানাপড়েন, সেই বুড়ির মৃত দেহটা হঠাৎই নড়ছিল এবং নড়তে নড়তে উঠেবসার চেষ্টা করছিল – এটাই ছিল অদ্ভুত দৃশ্য।
(iv) “অলস সূর্য দেয় এঁকে”- ‘অলস সূর্য’ কোথায় কী এঁকে দেয়?
উত্তর: কবি সমর সেনের ‘মহুয়ার দেশ’ কবিতায় সন্ধ্যার জলশ্রুতে অলস সূর্য গলিত সোনার মত উজ্জ্বল আলোর স্তম্ভ হয় এঁকে দেয়।
(v) “কঠিনেরে ভালোবাসিলাম,”- কবি কেন কঠিনকে ভালোবাসলেন?
উত্তর: সত্যদ্রষ্টা কবি রবি ঠাকুর তাঁর ‘রূপনারানের কূলে’ কবিতায় ‘কঠিন’কে ভালোবেসে ছিলেন কারণ কঠিন হলো সত্যের স্বরূপ আর সত্য কখনও বঞ্চনা করে না তাই।
(vi) ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে’ কীরূপ প্রতিক্রিয়া জাগা উচিত বলে কবি মনে করেন?
উত্তর: সংবেদনশীল, মানবতাবাদী, দেশমাতৃকার প্রতি শ্রদ্ধাবান কবি মৃদুল দাশগুপ্ত নিহত ভাইয়ের শবদেহ দেখে বেদনাহত হয়েছেন। যারা কৃষি জমির কোমলতা রক্ষার্থে আত্মত্যাগ করেছেন তাদের পরিণতি দর্শনে কবি হৃদয়ে ক্রোধাগ্নি প্রজ্জ্বলিত হয়েছে; তাই তিনি ক্রন্দনরতা জননীর পাশে থাকতে চেয়েছেন।
অথবা
“নদীর জল মচকাফুলের পাপড়ির মতো লাল” হয়ে গেল কেন ?
উত্তর: সুন্দর বাদামি হরিণটি নদীর জলে নামলে এক অদ্ভুত শব্দে অর্থাৎ বন্দুকের গুলির আঘাতে শিকারির দল তার প্রাণ কেড়ে নেওয়ায় নদীর জল সেই হরিণটির রক্তে মচকা ফুলের পাপড়ির মতো লাল হয়ে গিয়েছিল।
(vii) “এই রে – পুলিশ আসছে। লাগল ঝঞ্ঝাটি” – পুলিশ আসছিল কেন?
উত্তর: অন্নবস্ত্রের দাবি আদায়কারী শোভাযাত্রীদের মিছিল বন্ধ করতে পুলিশ আসছিল।
(viii) “কাম অন, কুইক ! মহম্মদের ক্যাচটা দাও তো।” – কে মহম্মদের ‘ক্যাচ’ কখন দিয়েছিলেন?
উত্তর: প্রম্পটার কালীনাথ সেন মহম্মদের ক্যাচ দিয়েছিলেন।
রজনীকান্ত চট্টোপাধ্যায় যুবক বয়সের অভিনয়ে নাটকের চরিত্রগুলিকে কেমন নিখুঁত করে ফুটিয়ে তুলতে পারতেন সেইটা বলতে গিয়ে কালীনাথ সেনকে মহম্মদের ক্যাচ দিতে বলেছেন।
(ix) “তাকে সামনের পাথরটা তুলতে বললেন” – পাথরটা তোলার পর কী দেখা গিয়েছিল?
উত্তর: কর্তার সিং দুগালের ‘অলৌকিক’ গল্প অনুসারে নানকের নির্দেশে মর্দানা সামনের পাথরটা সরাতেই তলা থেকে জলের ঝরনা বেরিয়ে এসেছিল। এবং নিমিষেই চারিদিকে জল থৈ থৈ করে।
(x) ভাষা সৃষ্টি ও প্রয়োগে মস্তিষ্কের কোন্ গোলার্ধ বিশেষ ভূমিকা গ্রহণ করে?
উত্তর: ভাষার সৃষ্টি, প্রয়োগ এবং সংযোগ স্থাপনে মস্তিষ্কের বাম গোলার্ধ বিশেষ ভূমিকা গ্রহণ করে।
(xi) রূপতত্ত্বে ‘ভিত্তি’ বলতে কী বোঝায়?
উত্তর: ‘ভিত্তি’ শব্দের অর্থ ‘ভিত’। পদের যে অংশ কোনো নির্দিষ্ট প্রত্যয় বা উপসর্গ হিসেবে কাজ করে, সেই অংশের নাম ‘ভিত্তি’।
যেমন – ‘নাগরিক’ পদের ভিত্তি ‘নগর’ এবং ‘নাগরিকত্ব’ পদের ভিত্তি ‘নাগরিক’।
(xii) ধাতুর সঙ্গে যে প্রত্যয় বসে, তার নাম কী?
উত্তর: ধাতুর সঙ্গে যে প্রত্যয় বসে তাকে ধাতু প্রত্যয় বা কৃৎপ্রত্যয়।