বাংলা ক – সেট 5 : ABTA উচ্চ মাধ্যমিক HS টেস্ট পেপার সমাধান 2023-2024 (Bengali A Set-5 ABTA HS Test Paper Solution 2023-2024)
বাংলা ক – সেট 5 : ABTA HS টেস্ট পেপার সমাধান 2023-2024
V
BENGALI (Group-A)
(বহু বিকল্পভিত্তিক প্রশ্নাবলী)
১। ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো আঠারোটি প্রশ্নের উত্তর দাও) (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১৮ = ১৮
(i) ‘মনে আঘাত পেলে মৃত্যুঞ্জয়ের’ – (H.S. – 15)
- (ক) বমি হয়
- (খ) ঘুম পায়
- (গ) রাগ হয়
- (ঘ) শরীরে তার প্রতিক্রিয়া হয়
(ঘ) শরীরে তার প্রতিক্রিয়া হয়
(ii) টুনুর মা নিখিলকে কী অনুরোধ জানিয়েছিল? – (H.S. – 18)
- (ক) একবেলার খাবার বিলিয়ে দিতে
- (খ) মাইনের অর্থ দান করতে
- (গ) আর্থিক সাহায্য করতে
- (ঘ) মৃত্যুঞ্জয়ের খেয়াল রাখতে
(ঘ) মৃত্যুঞ্জয়ের খেয়াল রাখতে
(iii) ‘খুবই অদ্ভুত কথা’। অদ্ভুত কথাটি হল-
- (ক) বড়ো কর্তার লিভারে ক্যানসার
- (খ) বড়ো পিসিমার বিয়ে হয়নি
- (গ) বাদা থেকে প্রচুর চাল আসে
- (ঘ) বাড়িতে পাঁচরকম চালের ভাত রান্না হয়
(খ) বড়ো পিসিমার বিয়ে হয়নি
(iv) “বিজ্ঞ চৌকিদারের পরামর্শ মানা হল” – চৌকিদার কী পরামর্শ দিয়েছিল? (H.S. – 16)
- (ক) দোকান বন্ধ করতে
- (খ) দাঙ্গা থামাতে
- (গ) বুড়িকে নদীতে ফেলে আসতে
- (ঘ) বুড়ির সেবা করতে
(গ) বুড়িকে নদীতে ফেলে আসতে
(v) রাঢ়বাংলার শীত বৃষ্টিতে ধারালো হলে ভদ্রলোকে তাকে বলে –
- (ক) পউষে বাদলা
- (খ) ফাঁপি
- (গ) ডাওর
- (ঘ) অকাল বর্ষণ
(ক) পউষে বাদলা
(vi) ‘রক্তের অক্ষরে দেখিলাম’ – (H.S. – 22, 19, 15)
- (ক) মৃত্যুর রূপ
- (খ) প্রকৃতির রূপ
- (গ) আপনার রূপ
- (ঘ) রূপনারানের রূপ
(গ) আপনার রূপ
(vii) “নদীর জল… পাপড়ির মতো লাল” –
- (ক) মোরগ ফুলের
- (খ) জবা ফুলের
- (গ) গোলাপ ফুলের
- (ঘ) মচকা ফুলের
(ঘ) মচকা ফুলের
(viii) ‘তাই বলি, গাছ তুলে আনো’- কবি গাছ বসাতে চান – (H.S. – 18)
- (ক) পথের ধারে
- (খ) বাড়ির ছাদে
- (গ) বাগানে
- (ঘ) টবে
(গ) বাগানে
(ix) ছিন্নভিন্ন দেহ পাওয়া গেছে যে মেয়েটির, সে –
- (ক) পথ হারিয়েছিল
- (খ) নিখোঁজ ছিল
- (গ) খেলতে গিয়েছিল
- (ঘ) পালিয়ে গিয়েছিল
(খ) নিখোঁজ ছিল
(x) ‘বাঙালিরা শুনি কাঁদুনে জাত’- উক্তিটির বক্তা হলেন- (H.S. – 16)
- (ক) বল্লভভাই
- (খ) অমর
- (গ) শম্ভু মিত্র
- (ঘ) বার্নড শ
(ক) বল্লভভাই
অথবা, (xi) রজনীকান্তবাবুর মতে অভিনেতা স্টেজ থেকে নামলে – (H.S. – 17)
- (ক) সমাজ শিক্ষক
- (খ) মস্ত বোকা
- (গ) খুবই জ্ঞানী
- (ঘ) অস্পৃশ্য ভাঁড়
(ঘ) অস্পৃশ্য ভাঁড়
(xii) হঠাৎ পেছন থেকে শোভাযাত্রীদের ক্ষীণ আওয়াজ শোনা যায় –
- (ক) চাল চাই, কাপড় চাই
- (খ) অন্ন চাই, গৃহ চাই
- (গ) ফ্যান চাই, ভাত চাই
- (ঘ) এর কোনোটিই নয়
(ক) চাল চাই, কাপড় চাই
অথবা, (xiii) বক্তিয়ারের সিনটি কোন্ নাটকে আছে-
- (ক) সাজাহান
- (খ) রিজিয়া
- (গ) ম্যাকবেথ
- (ঘ) জনা নাটকে
(খ) রিজিয়া
(xiv) ‘বহুরূপী’ তখন লাটে উঠবে বহুরূপী একটি – (H.S. – 15)
- (ক) বিদ্যালয়
- (খ) পাঠশালা
- (গ) গ্রাম
- (ঘ) নাট্যগোষ্ঠী
(ঘ) নাট্যগোষ্ঠী
অথবা, (xv) “Life’s but a walking shadow” – এই সংলাপটি যে নাটকের –
- (ক) হ্যামলেট
- (খ) ওথেলো
- (গ) ম্যাকবেথ
- (ঘ) কিং লিয়র
(গ) ম্যাকবেথ
(xvi) ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতাটি বাংলায় অনুবাদ করেছেন – (H.S. – 22, 18)
- (ক) শক্তি চট্টোপাধ্যায়
- (খ) উৎপল কুমার বসু
- (গ) শঙ্খ ঘোষ
- (ঘ) শম্ভু মিত্র
(গ) শঙ্খ ঘোষ
অথবা, (xvii) বলী কান্ধারী মর্দানাকে ফিরিয়ে দিয়েছিলেন কত বার –
- (ক) দু’বার
- (খ) তিন বার
- (গ) এক বার
- (ঘ) চার বার
(খ) তিন বার
(xviii) রবীন্দ্রনাথ কাকে কলাভবনের আচার্যের পদে বসিয়েছিলেন-
- (ক) রামকিঙ্কর বেইজ
- (খ) বিনোদবিহারী মুখোপাধ্যায়
- (গ) নন্দলাল বসু
- (ঘ) সুরেন্দ্রনাথ কর
(গ) নন্দলাল বসু
(xix) সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ ছবির সংগীত পরিচালনা করেছিলেন –
- (ক) পণ্ডিত রবিশঙ্কর
- (খ) সত্যজিৎ রায়
- (গ) বিলায়েত খাঁ
- (ঘ) বিসমিল্লা খাঁ
(ক) পণ্ডিত রবিশঙ্কর
(xx) টপ্পা গান বাংলায় জনপ্রিয় করেছিলেন- (H.S. – 17)
- (ক) নির্মলেন্দু চৌধুরী
- (খ) বেগম আখতার
- (গ) যদু ভট্ট
- (ঘ) রামনিধি গুপ্ত
(ঘ) রামনিধি গুপ্ত
(xxi) তুলনামূলক ভাষাবিজ্ঞানের সূত্রপাত করেছিলেন-
- (ক) সুনীতিকুমার চট্টোপাধ্যায়
- (খ) স্যার উইলিয়াম জোন্স
- (গ) উইলিয়াম কেরী
- (ঘ) ম্যাক্সমুলার
(খ) স্যার উইলিয়াম জোন্স
(xxii) রূপমূল হল –
- (ক) ভাষার ক্ষুদ্রতম অর্থপূর্ণ একক
- (খ) পদের গঠন বৈচিত্র্য
- (গ) শব্দার্থের উপাদান
- (ঘ) ভাষার ক্ষুদ্রতম উচ্চারণগত একক
(ক) ভাষার ক্ষুদ্রতম অর্থপূর্ণ একক
(সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলী)
২। অনধিক ২০ টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়): ১ × ১২ = ১২
(i) “তখন সে রীতিমতো কাবু হয়ে পড়েছে।” – সে কাবু হয়ে পড়েছিল কেন?
উ. ‘সে’ অর্থাৎ মৃত্যুঞ্জয় অফিসে যাওয়ার সময় ফুটপাতে অনাহারে প্রথম মানুষের মৃত্যু দেখার কারণে, অফিসে এসে রীতিমত কাবু হয়ে পড়েছিল।
(ii) “হঠাৎ এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।”- অদ্ভুত দৃশ্যটি কী?
উ. সৈয়দ মুস্তাফা সিরাজ রচিত ‘ভারতবর্ষ’ গল্পের বর্ণনা অনুযায়ী দেখা যায়, চৌকিদারের পরামর্শে, বুড়ির মৃতদেহ সমেত চ্যাংদোলা খানি হিন্দুরা নদীর চড়ায় ফেলে দিয়ে এসেছিল ; বিকেল বেলায় মুসলমান পাড়ার লোকেরা আরবি মন্ত্র পড়তে পড়তে তা নিয়ে আসছে। প্রশ্নোদ্ধৃত অংশে এই দৃশ্যকেই অদ্ভুত বলে বর্ণনা করা হয়েছে।
(iii) ‘আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন’ – জীবনকে কবি আমৃত্যু দুঃখের তপস্যা বলেছেন কেন? (H.S. – 22, 18)
উ. জাগতিক নিয়মের মধ্যে বেঁচে থাকার জন্য প্রতিনিয়ত প্রতিমুহূর্তে দুঃখকে বরণ করে নিতে হয় বলেই রবীন্দ্রনাথ ঠাকুর ‘রূপনারানের কূলে’ কবিতায় জীবনকে দুঃখের তপস্যা বলে উল্লেখ করেছেন।
(iv) “তেমনি একটি তারা আকাশে জ্বলছে এখন ও” – তারাটিকে দেখে কবির কী কী মনে হয়েছে? (H.S. – 17)
উ. ‘বনলতা সেন’ কাব্যের কবি জীবনানন্দ দাশের ‘শিকার’ কবিতায় তারাটিকে দেখে কবির মনে হয়েছে পাড়াগাঁর বাসর ঘরে সবচেয়ে গোধূলিমদির মেয়েটির মতো কিংবা হাজার হাজার বছর আগেকার মিশরীয় মানুষীর বুক থেকে রাখা মুক্তোর মত জ্বলজ্বল করছে।
(v) ‘আমার দরকার শুধু গাছ দেখা’- কবির গাছ দেখা দরকার কেন?
উ. সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে অরণ্যচারী মানুষ আধুনিক হয়েছে ঠিকই কিন্তু নগরায়নের ফলে অরণ্য হয়েছে ধ্বংস। মানুষের জীবন থেকে সবুজ হারিয়ে যাচ্ছে। আর তাই কবি শক্তি চট্টোপাধ্যায়ের গাছের সান্নিধ্য পাওয়া দরকার বলে মনে হয়েছে।
(vi) ‘এখন যদি না থাকি’ – বলতে কার পাশে কখন না থাকার কথা বলা হয়েছে? [HS – 2019]
উ. সমাজ সচেতন মানবিক কবি মৃদুল দাশগুপ্তের ‘ধানক্ষেত থেকে’ কাব্যগ্রন্থের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় দুঃসময় ও বিপন্নতার ঘেরাটোপে যখন দেশমাতা বন্দিনী ও ক্রন্দনরতা তখন তার পাশে না থাকতে পারার কথা বলা হয়েছে।
(vii) “বুদ্ধিটা কী করে এল তা বলি” – কোন্ বুদ্ধি, কী করে এসেছিল?
উ. বহুরূপী নাট্যদলের নাটক করার বাসনা প্রবল হলেও অর্থাভাব যথেষ্ট পরিমাণ থাকায় নাট্যউপস্থাপন তাদের ক্ষেত্রে যথেষ্ট কষ্টসাধ্য ছিল। এমতাবস্থায় সিনসিনারি, আলো-ঝালর বা অন্য কোন সরঞ্জাম ছাড়া শুধু একটি প্লাটফর্মের উপরেই নাটক পরিবেশনের একটা বুদ্ধি তারা বের করেন। আলোচ্য অংশে সেই বুদ্ধির কথাই বলা হয়েছে।
অথবা, “এই তো জীবনের সত্য কালীনাথ” – সত্যটি কী?
উ. ‘নানা রঙের দিন’ নাটকের প্রধান চরিত্র রজনীকান্তের মতে, প্রতিভা যার আছে বয়সে তার কিছু যায় আসে না। এটাই হলো জীবনের প্রকৃত সত্য।
(viii) অমরকে হেডপণ্ডিত স্কুলে প্রোমোশন দেননি কেন?
উ. অমর গাঙ্গুলি সংস্কৃত পরীক্ষায় মাত্র তেরো পেয়েছিলেন, তাই স্কুলের হেড পণ্ডিত তাঁকে প্রোমোশন দেননি।
অথবা, ‘কিন্তু বিয়ে? নৈব নৈব চ।’- কে, কেন এমনটা ভেবেছিল?
উ. অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের ‘নানা রঙের দিন’ নাটকে অভিনেতা রজনীকান্ত এই উক্তিটি করেছেন। যখন তাঁর অভিনয়গুণে মুগ্ধ একটি মেয়েকে তিনি বিয়ের প্রস্তাব দেন, তখন সেই মেয়েটি তাঁর থিয়েটার পেশা ছেড়ে চাকরি করতে বলে। আসলে থিয়েটার পেশাজীবী একটি মানুষের প্রতিভার গুনে প্রেমাকৃষ্ট হলেও তার সঙ্গে সারাজীবন অতিবাহিত করার অনিশ্চিত ভবিষ্যৎকে মেয়েটি মেনে নিতে চায়নি।
(ix) ‘সেকালে ঘন ঘন ‘সাকা’ হত’ – সাকা হলে কী করতে হত? [H.S. – 16]
উ. ন্যায়সঙ্গত অধিকারের জন্য বা কোনো মহৎ উদ্দেশ্য মৃত্যুবরণের ঘটনাটিকে পাঞ্জাবি ভাষায় বলা হয় ‘শাকা’। আর ‘শাকা’ হলে আত্মত্যাগী বিপ্লবীদের সম্মান-শ্রদ্ধা ও সহমর্মিতাবোধে পাঞ্জাবিরা বাড়িতে অরন্ধন পালন ও রাতে মেঝেতে শুতেন।
অথবা, ‘বিরাট আর্মাডা যখন ডুবল’ – আর্মার্ডা কী?
উ. ‘আর্মাডা’ – শব্দের অর্থ রণতরীর বহর। স্পেনের অধিপতি দ্বিতীয় ফিলিপ যে নৌবহর স্থাপন করেছিলেন তা ছিল অজেয়। যা তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে প্রেরণ করেছিলেন।
(x) ‘সঞ্জননী ব্যাকরণ’ কাকে বলে? (H.S. – 16)
উ. সমস্ত বাক্য কীভাবে সঞ্জাত হয়, তার খবর যে ব্যাকরণ দেয়, তাকে বলা হয় ‘সঞ্জননী ব্যাকরণ’।
(xi) ‘লাঙ ও পারোলের’ কথা কে বলেছিলেন?
উ. ‘লাঙ ও পারোলের’ কথা বলেছিলেন – ফেদি্নাঁ দ্য সোস্যুর।
(xii) জোড়কলম শব্দ কী?
উ. একাধিক রূপমূলের সমন্বয়ে যখন নতুন একটি শব্দ নির্মিত হয় তখন তাকে জোড়কলম রুপ বা জোড়কলম শব্দ বলে।
যেমন – ধোঁয়া + কুয়াশা > ধোঁয়াশা। অন্যভাবে বলা যায়; একটি শব্দ বা শব্দাংশ জুড়ে একটি নতুন শব্দ তৈরি করা হয়, তখন তাকে জোড় কলম শব্দ বলে। যেমন আরবি ‘মিন্নৎ’ – শব্দের প্রথমাংশ এবং সংস্কৃত ‘বিজ্ঞপ্তি-শব্দের শেষাংশ জুড়ে তৈরি হয়েছে জোড় কলম শব্দ ‘মিনতি’। একই রকম:
- অরি + বৈরিতা >ঐরিতা।
- হাঁস + সজারু > হাঁসজারু।
- নিশ্চল+ চুপ > নিশ্চুপ।
- জেদি + তেজাল > জেদাল।
- Smoke + Fog >Smog.
Xv ar answer vul
অনিচ্ছাকৃত ভুলের জন্য দুঃখিত। যেকোনো পোস্টে ভুল উত্তর থাকলে তা জানানোর জন্য সবাইকে অনুরোধ থাকল।